সংসদে বঙ্গ ব্রিগেডে কমে গেল মহিলা মুখও
এ বার রাজ্য থেকে দিল্লিতে পাড়ি দিচ্ছেন ১১ জন মহিলা সাংসদ। তাঁদের মধ্যে ন’জনই তৃণমূল কংগ্রেসের, দু’জন বিজেপির। শতাংশের হিসেবে ২৬।
Parliament

প্রতীকী ছবি।

রাজ্যে এ বার শাসক দলের ভোট তো কমেছেই। কোপ পড়েছে সাংসদের মহিলা ব্রিগেডেও। লোকসভা ভোটের ফলাফল বলছে, শাসক দলের মহিলা সাংসদের সংখ্যা হ্রাসের সঙ্গে সঙ্গে সার্বিক ভাবে মহিলা সাংসদের সংখ্যাও কমেছে পশ্চিমবঙ্গে।

এ বার রাজ্য থেকে দিল্লিতে পাড়ি দিচ্ছেন ১১ জন মহিলা সাংসদ। তাঁদের মধ্যে ন’জনই তৃণমূল কংগ্রেসের, দু’জন বিজেপির। শতাংশের হিসেবে ২৬। তৃণমূলের মোট সাংসদের মধ্যে মহিলার হার প্রায় ৪১ শতাংশ। বিজেপির ক্ষেত্রে এই হার প্রায় ১১ শতাংশ। তবে মোট মহিলা সাংসদের হার এ বার গত বছরের তুলনায় কিছুটা কম। 

২০১৪ সালে লোকসভা ভোটে এ রাজ্য থেকে ১২ জন মহিলা সাংসদ নির্বাচিত হন। সেই তালিকায় ১১ জনই তৃণমূলের এবং বাকি এক জন, মৌসম বেনজির নুর কংগ্রেসের। এ বছর অবশ্য ভোটের আগেই তিনি দল বদলে তৃণমূলে এসেছিলেন এবং মালদহ (উত্তর) কেন্দ্রে প্রার্থীও হন। গত লোকসভা ভোটের পরে বনগাঁর তৃণমূল সাংসদ কপিলকৃষ্ণ ঠাকুরের মৃত্যু হয়। তাঁর স্ত্রী মমতাবালা সাংসদ হন। ফলে সেই সময় মহিলা সাংসদের সংখ্যা বেড়ে হয়েছিল ১৪। কিন্তু ২০১৬ সালে কোচবিহারের তৃণমূল সাংসদ রেণুকা সিংহের মৃত্যুর পরে সেখানে জেতেন পার্থপ্রতিম রায়। আবার ২০১৭ সালে উলুবেড়িয়ার তৃণমূল সাংসদ সুলতান আহমেদের মৃত্যুর পরে তাঁর স্ত্রী সাজদা আহমেদ ওই কেন্দ্রেই সাংসদ হন। ফলে সদ্য-সমাপ্ত নির্বাচনের আগে রাজ্যের মোট মহিলা সাংসদ ছিলেন ১৩ জন। শতাংশের হিসেবে ৩০। এ বার সেই হার চার শতাংশ কমে গিয়েছে।

সংসদে মহিলাদের প্রতিনিধিত্ব বৃদ্ধি নিয়ে সরব হয়েছে বিভিন্ন দল। কিন্তু নির্বাচনে মহিলা প্রার্থীর নিরিখে সেই ‘সক্রিয়তা’ দেখা যায় না। নির্বাচন পর্যবেক্ষণ সংস্থার রাজ্য কো-অর্ডিনেটর উজ্জয়িনী হালিমের মতে, গোটা দেশেই মহিলা প্রার্থীর হার অনেক কম। তবে এ রাজ্যে তৃণমূলের প্রার্থীর তালিকায় মহিলাদের প্রতিনিধিত্ব তুলনায় অনেক বেশি ছিল। তার ফলে জয়ী প্রার্থীর হারও বেশি হয়েছে। নির্বাচন কমিশনের তথ্য বলছে, এ রাজ্যে ৪২টি লোকসভা কেন্দ্রের মধ্যে ২৬টি আসনে তৃণমূল, বিজেপি, কংগ্রেস ও বামেদের কোনও না-কোনও মহিলা প্রার্থী ছিলেন। কোনও কোনও কেন্দ্রে মহিলা প্রার্থী ছিলেন একাধিক। সব মিলিয়ে ৬১ শতাংশ কেন্দ্রেই মহিলারা প্রার্থী হন।

২০১৯ লোকসভা নির্বাচনের ফল

আপনার মত