• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

চর্চা চাই কবির বিজ্ঞানভাবনা নিয়ে: ত্রিপাঠী

Keshari Nath Tripathi
সূচনা: ‘টেগোর সেন্টার ফর ন্যাচারাল সায়েন্স অ্যান্ড ফিলোজফি’র উদ্বোধনে রাজ্যপাল কেশরীনাথ ত্রিপাঠী। শুক্রবার নিউটাউনে। —নিজস্ব চিত্র।

Advertisement

রবীন্দ্রনাথ ঠাকুরের সাহিত্য, সঙ্গীত নিয়ে চর্চায় ঘাটতি নেই। তবে তাঁর বিজ্ঞানভাবনা এবং দর্শনচিন্তা নিয়ে আরও বেশি করে অনুশীলনের প্রয়োজন আছে বলে মনে করেন রাজ্যপাল কেশরীনাথ ত্রিপাঠী।

শুক্রবার নিউ টাউনের রবীন্দ্রতীর্থে ‘টেগোর সেন্টার ফর ন্যাচারাল সায়েন্স অ্যান্ড ফিলোজফি’র উদ্বোধন করতে গিয়ে রাজ্যপাল বলেন, ‘‘বিজ্ঞান ও দর্শনের ব্যাপারে কবির চিন্তাভাবনা নিয়ে আলোচনা বা অধ্যয়ন খুব বেশি হয় না। অবশেষে এই ধরনের কাজ করার জন্য একটি কেন্দ্র হল।’’ এই কেন্দ্র গড়ার জন্য রাজ্য সরকারের প্রশংসা করেন তিনি।

ওই প্রতিষ্ঠানের চেয়ারম্যান তথা বিজ্ঞানী বিকাশ সিংহ বলেন, ‘‘কবির বিজ্ঞানভাবনা ও দর্শনচিন্তা নিয়ে চর্চার সুযোগ করে দেবে এই কেন্দ্র।’’ রবীন্দ্রনাথের বিশ্বপরিচয়কে পাঠ্যসূচির অন্তর্ভুক্ত করার জন্য রাজ্য সরকারকে অনুরোধ জানান তিনি। অনুষ্ঠানে রাজ্য সরকারের অতিরিক্ত মুখ্যসচিব তথা হিডকোর চেয়ারম্যান দেবাশিস সেন জানান, পাঁচ বছর আগে রবীন্দ্রতীর্থের সূচনা হয়েছিল। শান্তিনিকেতনের ক্ষুদ্র সংস্করণ হিসেবে গড়ে উঠছে এই রবীন্দ্রতীর্থ।

সবাই যা পড়ছেন

Advertisement

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন