• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

মৃত কোভিড-যোদ্ধার নিকটাত্মীয়কে চাকরি

Death
প্রতীকী ছবি।

কোনও কোভিড-যোদ্ধার মৃত্যু হলে তাঁর নিকটাত্মীয়কে চাকরি দেওয়ার কথা ঘোষণা করল রাজ্য সরকার।

একেবারে সামনের সারিতে থেকে যাঁরা কোভিড-পরিস্থিতি মোকাবিলা করছেন, তাঁদের কেউ সরকারের স্থায়ী কর্মী, কেউ আবার অস্থায়ী এবং চুক্তিভিত্তিক কর্মী। এমনও অনেকে রয়েছেন, যাঁরা স্বেচ্ছাশ্রম দিচ্ছেন। সরাসরি সরকারি না-হলেও সরকার-পোষিত, অধিগৃহীত, স্বশাসিত সংস্থা ও স্থানীয় প্রশাসনের বহু কর্মীএ কাজে যুক্ত।

বুধবার নির্দেশিকা দিয়ে অর্থ দফতর জানিয়েছে, কোভিড-যুদ্ধে এমন কর্মীদের কেউ প্রাণ হারালে অথবা চিরকালের জন্য শারীরিক ভাবে পঙ্গু হলে তাঁর নিকটাত্মীয়কে চাকরি দেওয়া হবে। যে দফতরের অধীনে কর্মরত কর্মীর মৃত্যু হয়েছে, সেই দফতরের প্রধান সংশ্লিষ্ট মন্ত্রীর অনুমোদনক্রমে নিকটাত্মীয়কে তৃতীয় বা চতুর্থ শ্রেণির পদে চাকরি দেওয়ার ব্যবস্থা করবে। তবে শিক্ষাগত যোগ্যতা বেশি থাকলে অর্থ দফতরের অনুমোদনক্রমে অন্য ক্ষেত্রেও চাকরি দেওয়ার কথা ভাবতে পারে সরকার। আশা-স্বাস্থ্যকর্মী, জাতীয় স্বাস্থ্য মিশনের সঙ্গে যুক্ত চুক্তিভিত্তিক, আংশিক সময়ের অথবা প্যারা মেডিক্যাল, নার্স, অঙ্গনওয়াড়ি, সিভিক ভলান্টিয়ারদের ক্ষেত্রেও এই সুবিধা কার্যকর থাকবে। ১ এপ্রিল থেকে এই সিদ্ধান্ত কার্যকর হবে।

সামনের সারিতে থাকা কোভিড-যোদ্ধাদের কেউ কোভিড আক্রান্ত হলে তাঁর চিকিৎসার পুরো খরচ বহনের সিদ্ধান্ত আগেই নিয়েছে সরকার। তাঁর মৃত্যু হলে পরিবারকে ১০ লক্ষ টাকা সাহায্যও দেওয়া হচ্ছে।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন