• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

ডেঙ্গির চিকিৎসায় বিকল্পের খোঁজ

Dengue
প্রতীকী ছবি

Advertisement

ডেঙ্গির চিকিৎসায় আয়ুর্বেদ কার্যকর কি না, এ বার সেটা খতিয়ে দেখতে চাইছে স্বাস্থ্য ভবন। আগামী কাল, শুক্রবার এই সংক্রান্ত একটি বৈঠক হওয়ার কথা।

স্বাস্থ্য ভবন সূত্রের খবর, আধুনিক চিকিৎসাশাস্ত্রে এখনও পর্যন্ত ডেঙ্গি প্রতিরোধ করতে কোনও প্রতিষেধক অবিষ্কার হয়নি। এই পরিস্থিতিতে ডেঙ্গি নিয়ন্ত্রণে বিকল্প চিকিৎসা পদ্ধতি ব্যবহারের অনুমতি আদায়ে দীর্ঘ দিন ধরে সচেষ্ট রয়েছেন আয়ুর্বেদ এবং হোমিয়োপ্যাথির চিকিৎসকেরা। যদিও তা নিয়ে বিভিন্ন মতও রয়েছে। স্বাস্থ্য ভবন সূত্রের খবর, আয়ুর্বেদ, হোমিয়োপ্যাথি চিকিৎসকদের বক্তব্যের বিজ্ঞানসম্মত কোনও ভিত্তি রয়েছে কি না তা যাচাইয়ে উদ্যোগী হয়েছে দফতর।

ইতিমধ্যেই সেন্ট্রাল কাউন্সিল রিসার্চ অব হোমিয়োপ্যাথি-সহ কয়েকটি হোমিয়োপ্যাথি কলেজের অধ্যক্ষদের নিয়ে গত ১০ জানুয়ারি একটি বৈঠক হয়েছে। কাল, শুক্রবারের বৈঠকে স্টেট মেডিসিনাল প্ল্যান্ট বোর্ডের পাশাপাশি রাজ্যের প্রথম সারির আয়ুর্বেদ চিকিৎসা প্রতিষ্ঠানের প্রতিনিধিরাও হাজির থাকবেন। স্টেট মেডিসিনাল প্ল্যান্ট বোর্ডের ডিরেক্টর প্রশান্ত সরকার জানান, পেঁপে পাতার রসে যে প্লেটলেটের সংখ্যা বাড়ে তা নিয়ে তো গবেষণাপত্রই রয়েছে। ডেঙ্গি প্রতিরোধ নিয়ে গুজরাত আয়ুর্বেদ বিশ্ববিদ্যালয় একটি গবেষণা করেছিল। তবে তার রিপোর্ট কিছু প্রকাশিত হয়নি। তিনি বলেন, ‘‘আয়ুর্বেদের সম্ভাবনা সংক্রান্ত আলোচনা একেবারে প্রাথমিক স্তরে রয়েছে। এ বিষয়ে এখনই বলার মতো কিছু হয়নি।’’

স্বাস্থ্য ভবন সূত্রের খবর, ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিক্যাল রিসার্চের অনুমোদন সাপেক্ষে এ বিষয়টি নিয়ে তারা এগোতে চাইছে।

সবাই যা পড়ছেন

Advertisement

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন