• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

নিম্নচাপে জোরালো বৃষ্টির আশা

Rain
বৃষ্টি মাথায়: রবিবার কলকাতার রেড রোডে। ছবি: দেশকল্যাণ চৌধুরী

উত্তর বঙ্গোপসাগরে জন্ম নিতে চলেছে একটি নিম্নচাপ। তার জেরে চলতি সপ্তাহে গাঙ্গেয় বঙ্গের বেশির ভাগ জেলাতেই বৃষ্টি হতে পারে বলে আবহাওয়া অফিসের পূর্বাভাস। আবহবিদেরা জানান, মৌসুমি অক্ষরেখা হিমালয়ের পাদদেশ থেকে দক্ষিণে সরে আসতে পারে। মৌসুমি অক্ষরেখার সৌজন্যে উত্তরবঙ্গের জেলাগুলি প্রবল বৃষ্টি পেলেও সম্প্রতি দক্ষিণবঙ্গে বর্ষার তেমন মেজাজ দেখা যায়নি। বরং কিছুটা ভ্যাপসা গরম মালুম হয়েছে। নতুন নিম্নচাপটি সেই পরিস্থিতি কিছুটা কাটাতে পারে।

মৌসম ভবন রবিবার জানিয়েছে, আগামিকাল, মঙ্গলবার উত্তর বঙ্গোপসাগরে নিম্নচাপটি জন্ম নিতে পারে। তার জেরে মঙ্গল ও বুধবার গাঙ্গেয় বঙ্গের বিস্তীর্ণ এলাকায় বৃষ্টি মিলবে। কোথাও কোথাও বিক্ষিপ্ত ভাবে ভারী বৃষ্টি হতে পারে। 

এ বছর বর্ষার মেজাজ মোটের উপরে দয়ালু রয়েছে। মৌসম ভবনের তথ্য বলছে, ১ জুন থেকে ২ অগস্ট পর্যন্ত হিসেবে সামগ্রিক ভাবে পশ্চিমবঙ্গে স্বাভাবিকের থেকে ৭ শতাংশ বেশি বৃষ্টি হয়েছে। উত্তরবঙ্গে তো স্বাভাবিকের থেকে ৪১ শতাংশ বেশি বৃষ্টি হয়েছে। গাঙ্গেয় বঙ্গে স্বাভাবিকের থেকে ৭ শতাংশ কম বৃষ্টি হলেও তা হাওয়া অফিসের খাতায় স্বাভাবিক হিসেবেই গণ্য করা হয়। গাঙ্গেয় বঙ্গের জেলাগুলির মধ্য়ে দুই মেদিনীপুর, দক্ষিণ ২৪ পরগনা ও হাওড়ায় বৃষ্টির ঘাটতি বেশি। আবহবিদদের একাংশ বলছেন, জুলাই মাসে তুলনায় কম বেশি হয়েছে গাঙ্গেয় বঙ্গে। যেহেতু জুনে গাঙ্গেয় বঙ্গে অতিরিক্ত বৃষ্টি হয়েছিল তাই সামগ্রিক ভাবে হিসেবে এখন ঘাটতি কম। যদি দক্ষিণবঙ্গে অগস্টেও বর্ষার মেজাজ উপরে মুষড়ে থাকে তা হলে ঘাটতি তরতরিয়ে বেড়ে যেতে পারে।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন