• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

স্নায়ুরোগ নিয়ে পড়াশোনার ভাবনা রাজ্যে

INK
ইনস্টিটিউট অফ নিউরোসায়েন্সেস কলকাতা (আইএনকে)।—ফাইল চিত্র।

কল্যাণীতে স্নায়ুরোগ নিয়ে উচ্চশিক্ষার ব্যবস্থা করতে চেয়ে রাজ্য সরকারের কাছে আবেদন জানিয়েছিল পার্ক সার্কাসের ইনস্টিটিউট অফ নিউরোসায়েন্সেস কলকাতা (আইএনকে)। সেই আবেদনে রাজ্য সরকারের সায় রয়েছে বলে সোমবার জানালেন পুর ও নগরোন্নয়নমন্ত্রী তথা কলকাতার মেয়র ফিরহাদ হাকিম। এ দিন বেসরকারি ওই হাসপাতালের অ্যানেক্স ভবনের উদ্বোধন অনুষ্ঠানে এই কথা জানিয়েছেন মেয়র। 

ওই বেসরকারি হাসপাতালের কর্ণধার রবীন সেনগুপ্ত অনুষ্ঠানের শুরুতে জানান, স্নায়ুরোগ চিকিৎসা নিয়ে উচ্চশিক্ষার ব্যবস্থা করতে জমির জন্য সরকারের কাছে আবেদন জানিয়েছেন তাঁরা। সেই কথার রেশ ধরে ফিরহাদ বলেন, ‘‘কল্যাণীতে জমি দেওয়ার কথা হচ্ছে।’’ 

রবীনবাবু জানিয়েছেন, এ জন্য প্রায় ৫০ একর জমির প্রয়োজন।  তিনি বলেন, ‘‘কলকাতায় এক সঙ্গে এতটা জমি পাওয়া কঠিন। তাই কল্যাণীর জন্য আবেদন জানানো হয়েছিল।’’ তিনি আরও জানাচ্ছেন, প্রস্তাবিত ওই ইনস্টিটিউটে স্নায়ুরোগ চিকিৎসা নিয়ে স্নাতকোত্তর এবং ডিপ্লোমা কোর্স পড়ানোর পরিকল্পনা আছে। সেখানে এ নিয়ে ডিএম এবং পিএইচডি-এ করা যাবে। এ জন্য দেশ-বিদেশের স্নায়ু বিশেষজ্ঞদের শিক্ষক হিসেবে নিয়ে আসা হবে। ওই চত্বরেই চিকিৎসক শিক্ষক-চিকিৎসক ও ছাত্রদের থাকার আবাসন গড়ার পরিকল্পনাও রয়েছে। বিশ্ববিদ্যালয় চত্বরে থাকা হাসপাতালে চিকিৎসাও করবেন তাঁরা।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন