• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

রেজিস্ট্রার নিয়োগে ইন্টারভিউ স্থগিত

University Of Calcutta
ছবি: সংগৃহীত।

কলকাতা বিশ্ববিদ্যালয়ে কলা বিভাগের ডিন বাছাই নিয়ে ঘোরতর বিতর্ক চলছে। তার মধ্যেই ওই বিশ্ববিদ্যালয়ে স্থায়ী রেজিস্ট্রার নিয়োগের ইন্টারভিউ স্থগিত রাখা হল। শিক্ষা সূত্রের খবর, রাজ্যের উচ্চশিক্ষা দফতর থেকেই ইন্টারভিউ স্থগিত রাখার নির্দেশ দেওয়া হয়েছে বিশ্ববিদ্যালয়-কর্তৃপক্ষকে।

প্রতিটি বিশ্ববিদ্যালয়েই রেজিস্ট্রার পদ অত্যন্ত গুরুত্বপূর্ণ। অথচ কলকাতা বিশ্ববিদ্যালয়ে বেশ কয়েক বছর ধরেই সেই পদে স্থায়ী ভাবে কেউ নেই। ব্যাপক টানাপড়েনের পরে স্থায়ী রেজিস্ট্রার নিয়োগের উদ্যোগ শুরু করেছিল বিশ্ববিদ্যালয়। কিন্তু তার ইন্টারভিউও স্থগিত হয়ে গেল। ২৪ সেপ্টেম্বর ইন্টারভিউ হওয়ার কথা ছিল। কয়েক দিন আগেই বিশ্ববিদ্যালয়ের কলা বিভাগের স্থায়ী ডিন বাছাই প্রক্রিয়া নিয়ে বিতর্ক শুরু হয়েছে। ডিন বাছাইয়ের কমিটিতে সরকারি প্রতিনিধির যোগ্যতা নিয়ে প্রশ্ন উঠেছে। সেই বিতর্কের সুরাহার আগেই স্থায়ী রেজিস্ট্রার নিয়োগের ইন্টারভিউ স্থগিত রাখা হল।

২০১৫-র সেপ্টেম্বরে কলকাতা বিশ্ববিদ্যালয়ের তৎকালীন রেজিস্ট্রার বাসব চৌধুরী বারাসত রাষ্ট্রীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হয়ে চলে যান। সেই থেকে রেজিস্ট্রারের পদে স্থায়ী ভাবে আর কোনও নিয়োগ হয়নি। বারবার অস্থায়ী ভাবে দায়িত্ব দেওয়া হয়েছে। বিশ্ববিদ্যালয় সূত্রের খবর, এমনও হয়েছে, অস্থায়ী রেজিস্ট্রারও নেই, তাই উপ রেজিস্ট্রার দীর্ঘদিন ধরে দায়িত্ব সামলেছেন। শুধু রেজিস্ট্রার পদ নয়, এই বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট খুললেই দেখা যায়, রেজিস্ট্রার-সহ গুরুত্বপূর্ণ বহু পদেই স্থায়ী লোক নেই। পরীক্ষা নিয়ামক, উপ রেজিস্ট্রার, দুই ফ্যাকাল্টির সচিবের পদে স্থায়ী ভাবে কাউকে নিয়োগ করা হয়নি।

বিশ্ববিদ্যালয়ের ওয়েবকুপা-র নেতা সুজয় ঘোষ মঙ্গলবার বলেন, ‘‘বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ক্ষেত্রে রেজিস্ট্রার পদ খুবই গুরুত্বপূর্ণ। দীর্ঘদিন ধরে সেই পদে স্থায়ী ভাবে কেউ নেই। দ্রুত পদটি পূরণ করা দরকার।’’ বক্তব্য জানতে উপাচার্য সোনালি চক্রবর্তী বন্দ্যোপাধ্যায়ের সঙ্গো যোগাযোগের চেষ্টা হয়েছিল। কিন্তু ফোন করেও তাঁর সঙ্গে কথা বলা যায়নি। মেসেজ করা হলেও তিনি তার উত্তর দেননি।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন