• মধুমিতা দত্ত
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

সাইটে জয়েন্টের সাত বছরের প্রশ্ন

JEE
প্রতীকী ছবি।

নতুন পরীক্ষার্থীদের প্রস্তুতিতে সাহায্য করার জন্য মাধ্যমিক আর উচ্চ মাধ্যমিকে পূর্ববর্তী কয়েক বছরের প্রশ্ন নিয়ে ‘টেস্ট পেপার’ প্রকাশের রেওয়াজ দীর্ঘদিনের। সেই ধাঁচেই গত সাত বছরের ইঞ্জিনিয়ারিংয়ের প্রবেশিকা পরীক্ষার প্রশ্নপত্র নিজেদের ওয়েবসাইটে তুলে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে জয়েন্ট এন্ট্রান্স বোর্ড।

ওই বোর্ডের সচিব দিব্যেন্দু কর বুধবার জানান, সাত বছরের প্রশ্নপত্র পেলে পরীক্ষার্থীরা খুবই উপকৃত হবেন। সেই সঙ্গে পরীক্ষা সংক্রান্ত নানান খুঁটিনাটি প্রশ্নোত্তরের আকারে ওয়েবসাইটে দেওয়া হচ্ছে। কেননা পরীক্ষা ঘিরে বহু পরীক্ষার্থীদের নানা ধরনের প্রশ্ন থাকে। সেই সব প্রশ্নের উত্তর সাইটে দেওয়ার ব্যবস্থা হয়েছে। জয়েন্ট এন্ট্রান্স বোর্ড এখন শুধু রাজ্যে ইঞ্জিনিয়ারিং পড়ার জন্য প্রবেশিকা পরীক্ষা নেয়। সেই প্রবেশিকায় বসার জন্য এখন অনলাইন ফর্ম পূরণের পালা চলছে। ১৯ জানুয়ারি পর্যন্ত ফর্ম পূরণ করা যাবে। পরীক্ষা ২২ এপ্রিল।

এ বার উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদও ‘মক টেস্ট পেপার’ প্রকাশ করেছে। জয়েন্ট এন্ট্রান্স-সহ বিভিন্ন প্রতিযোগিতামূলক পরীক্ষায় ভাল ফল করার জন্য মক টেস্ট দেওয়ার রেওয়াজ আছে। পরীক্ষায় বসার আগে তালিমের বিষয়টি মাথায় রেখেই মক টেস্ট পেপার প্রকাশের সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে কিছু দিন আগে জানিয়েছিলেন সংসদ-সভানেত্রী মহুয়া দাস। পদার্থবিদ্যা, রসায়ন, গণিত ও জীববিদ্যার এমসিকিউ ধাঁচের প্রশ্ন এবং তার উত্তর দেওয়া আছে ওই মক টেস্ট পেপারে। মহুয়াদেবী জানান, বিভিন্ন সর্বভারতীয় পরীক্ষার বিষয়ে সম্যক জ্ঞান রয়েছে, এমন শিক্ষকদের দিয়েই মক টেস্ট পেপার তৈরি করা হয়েছে।

জয়েন্ট এন্ট্রান্স বোর্ড তাদের প্রবেশিকার জন্য পরীক্ষার্থীদের প্রস্তুতিতে সাহায্য করতে ওয়েবসাইটে আপলোড করছে পদার্থবিদ্যা, রসায়ন আর গণিতের গত সাত বছরের প্রশ্ন। ওই বোর্ড আগে ইঞ্জিনিয়ারিংয়ের পাশাপাশি ডাক্তারি পড়ার জন্যও প্রবেশিকা পরীক্ষা নিত। এখন ডাক্তারি পড়ার জন্য সর্বভারতীয় প্রবেশিকা পরীক্ষা (নিট) দিতে হয়।

দিব্যেন্দুবাবু এ দিন জানান, আপাতত ইঞ্জিনিয়ারিংয়ের প্রবেশিকা পরীক্ষার জন্য পূরণ করা ফর্ম খতিয়ে দেখছে বোর্ড। যাঁদের ছবি এবং সই অস্পষ্ট, তাঁদের সঙ্গে সঙ্গে ফোনে মেসেজ পাঠানো হচ্ছে। ১৯ তারিখের মধ্যে তাঁদের স্পষ্ট ছবি এবং সই অবশ্যই ‘আপলোড’ করতে হবে।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন