• Anandabazar
  • >>
  • state
  • >>
  • Lok Sabha Election 2019: CPM lodges complaint to election commission against Mamata Banerjee biopic
মমতার বায়োপিক নিয়ে সরব সিপিএম
গত সপ্তাহেই ‘বাঘিনী’ নামে একটি ছবির ট্রেলার ইউটিউবে মুক্তি পেয়েছে। তাতে ছবির পরিচিতি হিসেবে বলা হয়েছে, এটি মমতা বন্দ্যোপাধ্যায়ের ‘সংগ্রামী’ জীবন ভিত্তিক ছবি।
Mamata Banerjee

—ফাইল চিত্র।

নরেন্দ্র মোদীর পরে এ বার মমতা বন্দ্যোপাধ্যায়ের বায়োপিক নিয়ে অভিযোগ জমা পড়ল নির্বাচন কমিশনে।

ভোটের মরসুমে নরেন্দ্র মোদীর জীবনীচিত্র নিয়ে বিতর্ক চলছিলই। এক বার সুপ্রিম কোর্ট, তারপর নির্বাচন কমিশন হয়ে ফের সুপ্রিম কোর্টে তা নিয়ে মামলা চলছে। তারই মধ্যে আজ মমতা বন্দ্যোপাধ্যায়ের বায়োপিক নিয়ে নির্বাচন কমিশনের কাছে অভিযোগ জানাল সিপিএমের শীর্ষ নেতৃত্ব।

গত সপ্তাহেই ‘বাঘিনী’ নামে একটি ছবির ট্রেলার ইউটিউবে মুক্তি পেয়েছে। তাতে ছবির পরিচিতি হিসেবে বলা হয়েছে, এটি মমতা বন্দ্যোপাধ্যায়ের ‘সংগ্রামী’ জীবন ভিত্তিক ছবি। ট্রেলার থেকেই দেখা যাচ্ছে, মমতার ছোটবেলা থেকে মহাকরণ অভিযান, সিঙ্গুর আন্দোলনের মতো নানা ঘটনা উঠে এসেছে ছবিতে। মুখ্য চরিত্রের নাম ছবিতে ‘ইন্দিরা’ হলেও তাঁকে কর্মী-সমর্থকরা ‘দিদি’ বলেই ডাকছেন। পিঙ্কি পালের লেখা চিত্রনাট্যে ছবিটি পরিচালনা করেছেন নেহাল দত্ত। ছবিটি সেন্সরের ছাড়পত্র পেয়ে গিয়েছে।

দিল্লি দখলের লড়াই, লোকসভা নির্বাচন ২০১৯

আজ সিপিএমের সীতারাম ইয়েচুরি, নীলোৎপল বসু নির্বাচন কমিশনের কাছে অভিযোগ করেন, এই ছবি মুক্তি পেলে ভোটে তার প্রভাব পড়বে। মুখ্য নির্বাচন কমিশনার সুনীল অরোরাকে দেওয়া চিঠিতে তাঁরা জানিয়েছেন, এতে নির্বাচনী আচরণবিধি লঙ্ঘন করা হচ্ছে। তৃণমূল সূত্রের অবশ্য দাবি, এই ছবির সঙ্গে তাঁদের কোনও সম্পর্ক নেই। তাই তাঁরা এ বিষয়ে কোনও মন্তব্য করতে চান না। সিপিএম নেতারা আশা করছেন, নরেন্দ্র মোদীর বায়োপিকের বিরুদ্ধে পদক্ষেপ করার পরে মমতার বায়োপিকের বিরুদ্ধেও কমিশন ব্যবস্থা নেবে।

আলিপুরদুয়ার ও কোচবিহার কেন্দ্রে ১১ এপ্রিলের ভোটগ্রহণের সময় কেন্দ্রীয় বাহিনীর অনুপস্থিতি নিয়েও আজ কমিশনে অভিযোগ জানিয়েছে সিপিএম। ইয়েচুরিদের দাবি, আসানসোল, ডায়মন্ড হারবার, বসিরহাট, বীরভূমের মতো কেন্দ্রে বাম প্রার্থীদের নিরাপত্তার ব্যবস্থা দেখা যাচ্ছে না। রায়গঞ্জের কিছু বুথে বিশেষ নজর দেওয়া ও অবাধ ভোটের স্বার্থে কেন্দ্রীয় বাহিনীকে কাজে লাগানোর জন্যও আর্জি জানিয়েছে সিপিএম।

২০১৯ লোকসভা নির্বাচনের ফল

আপনার মত