‘স্টিকার দিদি’ কটাক্ষ মোদীর
স্পিড ব্রেকার দিদি এখন স্টিকার-দিদি হয়েছেন। গরিব পরিবারগুলিকে বিনামূল্যে বিদ্যুৎ দিচ্ছে কেন্দ্রীয় সরকার। বাংলার সাত লক্ষের বেশি পরিবার বিনা মূল্যে বিদ্যুৎ পেয়েছে। আর দিদি সেই প্রকল্পে শুধু নিজের স্টিকার লাগিয়েছেন।
modi

কয়েক দিন ধরে ‘স্পিড ব্রেকার দিদি’ বলে কটাক্ষ করছিলেন। বুধবার রানাঘাট লোকসভা কেন্দ্রের তাহেরপুরে নির্বাচনী সভায় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে ‘স্টিকার দিদি’ বলে বিদ্রূপ করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

তাহেরপুর পুরসভার মাঠের সভায় মোদী এ দিন বলেন, ‘‘স্পিড ব্রেকার দিদি এখন স্টিকার-দিদি হয়েছেন। গরিব পরিবারগুলিকে বিনামূল্যে বিদ্যুৎ দিচ্ছে কেন্দ্রীয় সরকার। বাংলার সাত লক্ষের বেশি পরিবার বিনা মূল্যে বিদ্যুৎ পেয়েছে। আর দিদি সেই প্রকল্পে শুধু নিজের স্টিকার লাগিয়েছেন। সস্তা রেশন যা আপনারা পান, তা-ও দিল্লি থেকেই দেওয়া হয়। সেখানেও দিদি শুধু নিজের স্টিকার লাগিয়ে তোলাবাজির কর আদায় করেন।’’

একই সঙ্গে কেন্দ্রের ‘আয়ুষ্মান ভারত’ প্রকল্প থেকে এ রাজ্যের বেরিয়ে আসার প্রসঙ্গও এ দিন ফের তোলেন মোদী। তাঁর বক্তব্য, আয়ুষ্মান প্রকল্পের সুযোগ থেকে গরিব বঙ্গবাসীকে ‘বঞ্চিত’ করা আসলে মমতার ‘অসুস্থ মানসিকতার পরিচায়ক’। কেন্দ্রীয় সরকারের এক গুচ্ছ প্রকল্প উল্লেখ করে এ দিনও ফের মোদী দাবি করেন, দেশের গরিবের স্বার্থ তাঁর সরকারের মতো আর কোনও সরকার রক্ষা করেনি।

যার জবাবে রাজ্যের মন্ত্রী ও তৃণমূল নেতা ফিরহাদ হাকিম মোদীকে পাল্টা বিঁধে বলেন, ‘‘এ রাজ্যে প্রায় ৮কোটি মানুষ  দু’টাকা কিলো দরে চাল পান। কেন্দ্রের ক্ষমতা নেই এত টাকা দেওয়ার। জেএনএনইউআরএম-এর মতো যে প্রকল্পগুলিতে কেন্দ্রের সাহায্য করার কথা, সেখানে সাহায্য করছে না! উল্টে স্টিকারের কথা বলে উনি বাংলাকে অসম্মান করছেন।’’ প্রধানমন্ত্রী আবাস যোজনার মতো বিভিন্ন প্রকল্পের উল্লেখ করে ফিরহাদ বলেন, ‘‘নিজের স্টিকার তো মোদী ব্যবহার করছেন। আমাদের রাজ্যে মুখ্যমন্ত্রীর নামে কোনও প্রকল্প নেই। প্রধানমন্ত্রীর নামে তো কত প্রকল্প! ক্ষমতা থেকে চলে গেলে মোদী নিজের স্টিকার মাথায় নিয়ে ঘুরবেন।’’

২০১৯ লোকসভা নির্বাচনের ফল

আপনার মত