মন ঘিসিংদের নামে পোস্টার
কারা এই পোস্টার লাগালো, তা নিয়ে ধোঁয়াশা তৈরি হয়েছে। জিএনএলএফের নামই লেখা আছে পোস্টারগুলিতে।
Poster

পড়েছে এমন পোস্টারই। নিজস্ব চিত্র

বিমলপন্থী মোর্চার সঙ্গে জোট করে বিজেপিকে সমর্থন করায় জিএনএলএফের সভাপতি মন ঘিসিং ও মুখপাত্র নীরজ জিম্বার বিরুদ্ধে পোস্টার পড়ল কালিম্পংয়ে। কালিম্পং শহরের বিভিন্ন জায়গায় এ দিন সকালে এই পোস্টার দেখা যায়। পোস্টারগুলির কোনওটিতে লেখা, কেন জোট করা হল, তার জবাব দিতে হবে ঘিসিংকে। কোনওটিতে লেখা, নীরজ জিম্বা জোট করতে বাধ্য করেছে মন ঘিসিংকে। তাই নীরজকে ধিক্কারও দেওয়া হয়েছে। কয়েকটি পোস্টারে প্রশ্ন তোলা হয়েছে, যে মোর্চা সুবাস ঘিসিংকে পাহাড়ে উঠতে দেয়নি, লোভে পড়েই তাদের সঙ্গে জোট করা হয়েছে। 

কারা এই পোস্টার লাগালো, তা নিয়ে ধোঁয়াশা তৈরি হয়েছে। জিএনএলএফের নামই লেখা আছে পোস্টারগুলিতে। তবে জিএনএলএফ নেতৃত্বের দাবি, তৃণমূল ও বিনয়পন্থী মোর্চা ওই সব পোস্টার লাগিয়ে তাঁদের দলের নাম লিখে দিয়েছে। তৃণমূল ও মোর্চার নেতারা অবশ্য তা অস্বীকার করেছেন। 

জিএনএলএফ বিরোধী পোস্টার নিয়ে এ দিন হইচই পরে যায় কালিম্পংয়ে। নীরজ বলেন, ‘‘জোট নিয়ে দলে কোনও ক্ষোভ-বিক্ষোভ নেই। আমরা দলে আলোচনা করেই সিদ্ধান্ত নিয়েছি। যাঁরা ভয় পেয়েছেন, তাঁরাই পরিকল্পনামাফিক অপপ্রচার চালাচ্ছেন।’’ পাহাড় তৃণমূলের সভাপতি এলবি রাই বলেন, ‘‘দলের লোকেদেরই সামাল দিতে পারছে না জিএনএলএফ। ক্ষুব্ধ জিএনএলএফ কর্মীরাই পোস্টার লাগিয়েছেন।’’ মোর্চার সাধারণ সম্পাদক অনীত থাপা বলেন, ‘‘অনৈতিক জোটকে পাহাড়ের মানুষ তো মানবেই না। জিএনএলএফের বহু নেতা কর্মীরাও মানতে চাইছেন না। সেই ক্ষোভই বেরিয়ে এসেছে এই পোস্টারে। আমাদের উপর দোষ না দিয়ে মনরা এখন নিজেদের ঘর সামলান।’’

২০১৯ লোকসভা নির্বাচনের ফল

আপনার মত