মূর্তি ভাঙার প্রতিবাদে শহর জুড়ে প্রতিবাদ, বিক্ষোভ মিছিল তৃণমূল বাম কংগ্রেসের
শহরজুড়ে বিভিন্ন প্রতিবাদ মিছিলে সামিল হল বামফ্রন্ট, তৃণমূল, কংগ্রেস-সহ বিভিন্ন রাজনৈতিক দল এবং গণ সংগঠন।
Vidyasagar

বিদ্যাসাগরের মূর্তি ভাঙার প্রতিবাদে সংস্কৃতিকর্মীদের মিছিল। নিজস্ব চিত্র।

অমিত শাহের রোড শো চলাকালীন কলকাতা বিশ্ববিদ্যালয় এবং বিদ্যাসাগর কলেজে তাণ্ডব এবং বিদ্যাসাগরের মূর্তি ভাঙচুরের ঘটনার প্রতিবাদে আজ শহরজুড়ে বিভিন্ন প্রতিবাদ মিছিলে সামিল হল বামফ্রন্ট, তৃণমূল, কংগ্রেস-সহ বিভিন্ন রাজনৈতিক দল এবং গণ সংগঠন।

সকাল থেকেই  প্রতিবাদ-অবস্থান-বিক্ষোভ-মিছিল সহ বিভিন্ন কর্মসূচি দেখতে পাওয়া যায়কলকাতা মহানগরী ও রাজ্যের বিভিন্ন প্রান্তে। বিভিন্ন কলেজ-বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীদেরও কালো ব্যাজ পরে প্রতিবাদ জানান।ধিক্কার মিছিলের ডাক দিয়েছে তৃণমূলও। রাজ্যের বিভিন্ন প্রান্তে বিজেপিকে দায়ী করে তৃণমূল কর্মী সমর্থকদের প্রতিবাদ মিছিলে হাঁটতে দেখা যায়। কলকাতা শহরে তৃণমূলের ধিক্কার মিছিলের নেতৃত্ব দেন মমতা বন্দ্যোপাধ্যায়।

আজ সকাল ১১টায় কলেজ স্কোয়ারের সামনে বিদ্যাসাগর উদ্যানে জমায়েত করেন বাম নেতারা। এই প্রতিবাদ মিছিলে হাজির ছিলেন সিপিএম নেতা সীতারাম ইয়েচুরি, বিমান বসু, প্রকাশ কারাট, নীলোৎপল বসু সহ বামফ্রন্টের অন্যান্য নেতৃবৃন্দ। কলেজ স্কোয়ারে বিদ্যাসাগর মূর্তির পাদদেশ থেকে হেদুয়া পার্কের আজাদ হিন্দ বাগ পর্যন্ত প্রতিবাদ মিছিল করে বামফ্রন্ট।

আরও পড়ুন: বিদ্যাসাগর, রবীন্দ্রনাথকে মেরে বাংলা দখল করা যাবে না, আগরপাড়ায় তোপ মমতার

সীতারাম ইয়েচুরি অভিযোগ করেন, ‘‘আমরা এই ঘটনার তীব্র নিন্দা করছি। শুধু পশ্চিমবঙ্গ নয়, ভারতীয় সভ্যতাকে ধ্বংস করার চেষ্টা করছে বিজেপি। পশ্চিমবঙ্গে ধর্মের ভিত্তিতে মেরুকরণ করার চেষ্টা চলছে। দু’পক্ষই এর জন্য দায়ী। আমরা ভোটারদের অনুরোধ জানাচ্ছি, দু’পক্ষের তৈরি করা এই মেরুকরণের ফাঁদে যেন না পড়েন।’’

আরও পড়ুন: বিদ্যাসাগরের মূর্তি ভেঙেছে তৃণমূলই, দায় চাপানো হচ্ছে বিজেপির উপর: অমিত শাহ

দুপুর ১২ টায়  হাজরা মোড়ে বিক্ষোভ দেখান প্রদেশ কংগ্রেস সেবাদল এবং দক্ষিণ কলকাতা কংগ্রেস কর্মীরা। বেলা ১টায় কলেজ স্কোয়ারে ধিক্কার মিছিল করে এসইউসিআই। দুপুরেই ছাত্র পরিষদ অবস্থান বিক্ষোভ করে ময়দানে গাঁধী মূর্তির পাদদেশে। দুপুরেই এআইএসএ (আয়সা) সহ বেশ কয়েকটি বামপন্থী ছাত্র ও গণসংগঠন বিক্ষোভ দেখায় কলেজ স্ট্রিট এবং মহাত্মা গাঁধী রোডের সংযোগস্থলে। বিকেলে গণতান্ত্রিক লেখক শিল্পী সংঘের আয়োজনে লেখক, শিল্পী  শিক্ষক-অধ্যাপকদের যৌথ মিছিল কলেজ স্কোয়ারে জমায়েত করে যায় বিদ্যাসাগর কলেজ পর্যন্ত। একই সময়ে সারা ভারত ছাত্র ফেডারেশন-এর পশ্চিমবঙ্গ রাজ্য কমিটি কলেজ স্কোয়ারে বিদ্যাসাগর মূর্তির সামনে থেকে বের করে শিক্ষকদের প্রতিবাদী মিছিল।

২০১৯ লোকসভা নির্বাচনের ফল

আপনার মত