• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

কাজের দাবিতে আজ শুরু ১২ দিনের ‘লং মার্চ’

long March
আজ থেকে শুরু হচ্ছে লং মার্চ ।ছবি টুইটার থেকে।

রাষ্ট্রায়ত্ত সংস্থা বন্ধ করার প্রতিবাদে এবং শিল্প ও কাজের দাবিতে চিত্তরঞ্জন থেকে কলকাতার উদ্দেশে ‘লং মার্চ’ শুরু হচ্ছে আজ, শনিবার। মূলত শিল্প সংক্রান্ত দাবি-দাওয়া হলেও জাতীয় নাগরিকপঞ্জি (এনআরসি) চালু করার প্রতিবাদও জানানো হবে ওই পদযাত্রায়। রাজ্যের তিন কেন্দ্রে সদ্য অনুষ্ঠিত বিধানসভা উপনির্বাচনে আশানুরূপ ফল না পেলেও বাম ও কংগ্রেস যৌথ ভাবে পথে নামার জন্য এই কর্মসূচিতেই জোর দিতে চাইছে। ‘লং মার্চ’ শেষে কলকাতায় হবে শ্রমিক নেতৃত্বের সমাবেশ।

এ বারের ‘লং মার্চ’-এর উদ্যোক্তা বাম ও কংগ্রেসের শ্রমিক সংগঠনগুলি। বামফ্রন্ট ও কংগ্রেস তাদের সব শাখা সংগঠনকেই পদযাত্রায় সামিল হতে বলেছে। কলকাতায় আসার পথে পশ্চিম ও পূর্ব বর্ধমান, হুগলি ও হাওড়া জেলার নানা জায়গায় প্রতি দিনই নতুন নতুন পদযাত্রী ‘লং মার্চ’-এ যোগ দেবেন। মোট ২৮৩ কিলোমিটার পথ ১২ দিনে অতিক্রম করার ফাঁকে রাতের বিরতি থাকবে এক ডজন জেলা শহর ও মফস্সলে। সেখানে স্থায়ী পদযাত্রীদের থাকার ব্যবস্থা হয়েছে বাম ও কংগ্রেস কর্মী-সমর্থকদের বাড়িতে বাড়িতে। কলকাতায় ১১ ডিসেম্বর ‘লং মার্চ’ শেষে যে সমাবেশ হবে, তার সমর্থনে আগামী ৮ ও ৯ ডিসেম্বর মহানগরের বিভিন্ন ওয়ার্ডে ছোট ছোট মিছিল হবে। চিত্তরঞ্জনে জি এম দফতরের সামনে আজ পদযাত্রার আনুষ্ঠানিক সূচনায় বর্ষীয়ান সিটু নেতা শ্যামল চক্রবর্তী, ফরওয়ার্ড ব্লকের রাজ্য সম্পাদক নরেন চট্টোপাধ্যায়দের সঙ্গে থাকবেন কংগ্রেসের পশ্চিম বর্ধমান জেলা সভাপতি তরুণ রায়।

সিটু, আইএনটিইউসি-সহ শ্রমিক সংগঠনগুলির অভিযোগ, নরেন্দ্র মোদীর সরকার দ্বিতীয় বার ক্ষমতায় ফিরে একের পর এক রাষ্ট্রায়ত্ত সংস্থার ঝাঁপ বন্ধ করছে নয়তো বেসরকারি হাতে তুলে দিচ্ছে। তার জেরে কাজ হারাতে হবে বহু মানুষকে। নতুন কর্মসংস্থানও অমিল। শুধু এ রাজ্যেই বন্ধ ৫৬টি রাষ্ট্রায়ত্ত সংস্থা। সিটুর রাজ্য সম্পাদক অনাদি সাহুর বক্তব্য, ‘‘কর্ম সঙ্কোচনের পাশাপাশি এনআরসি-র নামে দেশের বিশাল সংখ্যক প্রান্তিক শ্রমজীবী মানুষকে সাম্প্রদায়িক ভাবনার ভিত্তিতে বিদেশি চিহ্নিত করার ভয়ঙ্কর পরিকল্পনা করেছে মোদী সরকার।’’

লং মার্চে জোটের বার্তা।

দক্ষিণবঙ্গে ‘লং মার্চ’ চলার সময়েই উত্তরবঙ্গের ৭টি জেলায় চলবে ১০টির বেশি পদযাত্রা। সব পদযাত্রা শিলিগুড়িতে এসে মেলার পরে ১০ ডিসেম্বর বাঘাযতীন পার্কে হবে উত্তরের সমাবেশ।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন