জার্মানি-ইটালি সফরে যাচ্ছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁর বিদেশ সফর চলাকালীন কোনও আপৎকালীন পরিস্থিতি সামলানোর জন্য ১১ জন মন্ত্রীকে নিয়ে একটি বিশেষ কমিটি গড়ে দিয়েছেন মুখ্যমন্ত্রী। কমিটির মাথায় থাকবেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। মন্ত্রিগোষ্ঠীকে সাহায্য করবে সচিবদের নিয়ে গ়ড়া একটি কমিটি।

বুধবার মন্ত্রিসভার বৈঠকে তাঁর বিদেশ যাওয়ার কথা জানান মুখ্যমন্ত্রী। রবিবার সকালের বিমানে দুবাই হয়ে জার্মানির ফ্রাঙ্কফুর্টে যাবেন তিনি। সেখানে পাঁচ দিন থেকে যাবেন ইটালির মিলানে। আগামী ২৮ সেপ্টেম্বর কলকাতায় ফেরার কথা তাঁর।

মন্ত্রীদের নিয়ে তৈরি করা মমতার কমিটিতে পার্থবাবু ছাড়াও রয়েছেন পুরমন্ত্রী ফিরহাদ হাকিম, পূর্তমন্ত্রী অরূপ বিশ্বাস, সেচমন্ত্রী সৌমেন মহাপাত্র, পঞ্চায়েতমন্ত্রী সুব্রত মুখোপাধ্যায়, আইনমন্ত্রী মলয় ঘটক, কৃষিমন্ত্রী আশিস বন্দ্যোপাধ্যায়, পরিবহণমন্ত্রী শুভেন্দু অধিকারী, অনগ্রসর শ্রেণিকল্যাণ মন্ত্রী রাজীব বন্দ্যোপাধ্যায়, বিপর্যয় মোকাবিলা মন্ত্রী জাভেদ খান, স্বাস্থ্য প্রতিমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য।

আধিকারিকদের নিয়ে যে পৃথক কমিটি হয়েছে, তার নেতৃত্বে রয়েছেন সেচ এবং কৃষিসচিব নবীন প্রকাশ। সেই কমিটিতে আরও ১৪ জন আমলাকে রাখা হয়েছে। মুখ্যমন্ত্রীর সঙ্গে মুখ্যসচিবও যে হেতু বিদেশ যাচ্ছেন, তাই পৃথক কমিটি হয়েছে আধিকারিকদের নিয়েও।