• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

১৪ দিন দেরি করে বর্ষা বিদায়

Weather
ছবি এএফপি।

অবশেষে বিদায় নিল বর্ষা। বুধবার আলিপুর আবহাওয়া অফিস জানিয়েছে, রাজ্য থেকে বর্ষা বিদায় নিয়েছে। একইসঙ্গে পুরো দেশ থেকেও সে পাততাড়ি গুটিয়েছে। গত কয়েক দিন ধরেই আবহাওয়ায় বর্ষার বিদায়ঘণ্টি শোনা যাচ্ছিল। তবে 

শেষ বেলায় কয়েকটি নিম্নচাপের প্রভাবে বর্ষার বিদায়ে দেরি হয়েছে। মৌসম ভবনের নির্ঘণ্ট অনুযায়ী, রাজ্য থেকে বর্ষার বিদায়ের দিন ১৪ অক্টোবর। এবার সেখানে ১৪ দিন দেরি হয়েছে।ঋতু বদলের প্রভাব আজকাল সচরাচর মালুম হয় না। অনেকেই বলেন, হেমন্ত বাঙালির কার্যত স্মৃতিতে ঠাঁই পেয়েছে। কিন্তু এ বার বর্ষা বিদায়ের লগ্ন থেকেই হেমন্তের হিমেল বাতাস মালুম হচ্ছে। কলকাতার রাতের তাপমাত্রা ২১ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি থাকবে। 

আলিপুর আবহাওয়া দফতরের অধিকর্তা গণেশকুমার দাস জানান, রাজ্যে উত্তুরে হাওয়া ঢুকছে। আগামী দু-তিন দিন কলকাতা ও লাগোয়া এলাকার রাতের তাপমাত্রা ২০-২১ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি থাকবে। আকাশ পরিষ্কার থাকবে। সপ্তাহের শেষের দিকে সাগর থেকে জোলো হাওয়া ঢোকার কারণে আকাশে একটু মেঘ জমতে পারে। তাতে রাতের তাপমাত্রা কিছুটা বাড়তে পারে। জোলো হাওয়ার প্রভাব কাটলে ফের একটু তাপমাত্রা কমবে।

গণেশবাবু বলেন, “ঋতু বদলের এটাই নিয়ম। একবারে তাপমাত্রা রাতারাতি কমে বা বড়ে না। বরং ধাপে ধাপে তার হ্রাস-বৃদ্ধি হয়।” ঋতু বদলের এই সময়ে নানা ধরনের রোগের প্রকোপ বাড়ে। বর্তমানে কোভিড পরিস্থিতি থাকায় মানুষজনকে আরও সচেতন থাকতে বলেছেন চিকিৎসকেরা।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন