সদ্য অবসর প্রাপ্ত আইপিএস রিনা মিত্রকে রাজ্যের অভ্যন্তরীণ নিরাপত্তার মুখ্য পরামর্শদাতা হিসাবে নিয়োগ করল নবান্ন। মধ্যপ্রদেশ ক্যাডারের ১৯৮৩ ব্যাচের এই পুলিশকর্তা গত ৩১ জানুয়ারি অবসর নিয়েছেন।

অলোক বর্মার পর সিবিআই প্রধান নিয়োগের সময়ে রিনা মিত্রর নামও উঠে এসেছিল তালিকায়। প্রাথমিক ভাবে যে ১২ জনের তালিকা তৈরি হয়েছিল, তাতে তিনি ছিলেন অন্যতম সিনিয়র। ৫ বছর সিবিআইতে কাজের অভিজ্ঞতাও ছিল তাঁর। কিন্তু, সেই নিয়োগ পর্ব বেশ কিছুটা দেরি হওয়ায় ততদিনে অবসর নিয়ে নেন রিনা মিত্র। সিবিআইয়ের পাশাপাশি মধ্যপ্রদেশ সরকার এবং স্বরাষ্ট্রমন্ত্রকের একাধিক গুরুত্বপূর্ণ পদে কাজ করেছেন তিনি।

লেডি ব্রাবোর্ন কলেজের ছাত্রী রিনা কেন্দ্রের অভ্যন্তরীণ নিরাপত্তা বিভাগের বিশেষ সচিব পদে ছিলেন অবসরের আগে পর্যন্ত। তিনি সীমান্ত রক্ষী বাহিনী বিএসএফ এবং সিবিআই-তেও কাজ করেছেন। রাজ্যের সঙ্গে যখন সিবিআই-এর টানাপড়েন চলছে সেই সময়ে তাঁর নিয়োগ যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলে মনে করছেন এ রাজ্যের আমলাদের একাংশ। কারণ, এই ধরনের একটি পদ এত দিন রাজ্য সরকারের ছিল না। যদিও, নবান্নের দাবি, অভ্যন্তরীণ নিরাপত্তার ক্ষেত্রে রিনা মিত্রের দীর্ঘদিনের অভিজ্ঞতা রয়েছে। আর সেটা বিবেচনা করেই এই নিয়োগের সিদ্ধান্ত বলে নবান্ন সূত্রে খবর।

আরও পড়ুন: ভয়ঙ্কর গুজব ছড়ানো হচ্ছে রাজ্যের কিছু জায়গায়, সতর্ক থাকুন, এ সবই মিথ্যে