• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

ভর্তি-জুলুম রুখতে নির্দেশিকা ইউজিসির

ugc

ভর্তির সময়ে কলেজ ও উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলির একচেটিয়া জোরজুলুম ঠেকাতে এগিয়ে এল বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)।

বহু ক্ষেত্রে কোনও পড়ুয়া প্রথমে একটি শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি হন। পরে সেটির চেয়ে ভাল প্রতিষ্ঠানে সুযোগ পেলে সেখানে চলে যান। সেই সুযোগে অধিকাংশ ক্ষেত্রে কলেজ বা উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলি সেই পড়ুয়ার ভর্তির সময়ে নেওয়া টাকা ফেরত দিতে চায় না, বা দিলেও অনেক টাকা কেটে নেয় বলে অভিযোগ।

আজ ইউজিসি-র পক্ষ থেকে বলা হয়েছে, কোনও প্রতিষ্ঠানে ভর্তির জন্য নির্ধারিত শেষ দিনটির ১৫ দিন আগেই যদি পড়ুয়া ওই কলেজ ছেড়ে অন্যত্র যেতে চান, তা হলে ভর্তির সময়ে নেওয়া টাকার গোটাটাই ফেরত দিতে বাধ্য থাকবে প্রতিষ্ঠান। যদি পড়ুয়া ভর্তির শেষ দিনের পর থেকে ১৫ দিনের মধ্যে কলেজ ছাড়ার আবেদন করেন, তা হলে ৯০ শতাংশ অর্থ ফিরিয়ে দিতে হবে। ১৫ দিন পার করে আবেদন করলে ৮০ শতাংশ এবং এক মাস পরে আবেদন করলে ৫০ শতাংশ অর্থ পড়ুয়াকে ফিরিয়ে দিতে হবে। আবেদন করতে এক মাসও পার হয়ে গেলে আর টাকা ফেরত পাওয়া যাবে না।

ইউজিসি-র কাছে দেশজুড়ে পড়ুয়াদের অভিযোগ, অধিকাংশ শিক্ষা প্রতিষ্ঠান ভর্তির সময়ে তাদের প্রসপেক্টাস কেনার জন্যও জোরাজুরি করে। এ দিন নতুন নির্দেশিকায় ইউজিসি জানিয়েছে, প্রসপেক্টাস কিনতে জোরাজুরি করা তো যাবেই না। বরং আগামী শিক্ষাবর্ষ থেকে গোটা প্রসপেক্টাস প্রতিষ্ঠানের ওয়েবসাইটে দিয়ে দিতে হবে। বহু শিক্ষা প্রতিষ্ঠানের বিরুদ্ধে এও অভিযোগ, তারা পড়ুয়া ধরে রাখতে ভর্তির সময়ে মার্কশিটের আসল শংসাপত্র নিজেদের কাছে রেখে দেয়। যা কিনা ছ’মাস-এক বছর পরে ফিরিয়ে দেওয়া হয়। আজ কিন্তু ইউজিসি স্পষ্ট জানিয়েছে, ভর্তির সময় মার্কশিট মিলিয়ে তখনই ফেরত দিয়ে দিতে হবে।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন