• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

পাশ-ফেলে রাজি, ধর্মঘট তোলার আর্জি

Partha Chatterjee
ফাইল চিত্র।

স্কুলে পাশ-ফেল প্রথা ফিরিয়ে আনতে চায় কেন্দ্রীয় সরকার। রাজ্য সরকারের মতও এক। এমতাবস্থায় এসইউসি-কে আগামী ১৭ জুলাই রাজ্যে সাধারণ ধর্মঘটে না যাওয়ার আবেদন জানালেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। রাজ্য সরকারের তরফে নির্দিষ্ট কোনও ঘোষণার আগে এসইউসি অবশ্য এখনও মত বদলাতে রাজি নয়।

রাজ্যে অষ্টম শ্রেণি পর্যন্ত পাশ-ফেল প্রথা অবিলম্বে ফিরিয়ে আনার দাবিতে ১৭ তারিখ সাধারণ ধর্মঘটের ডাক দিয়েছে এসইউসি। বিশেষত, নিম্নবিত্ত পরিবারের ছেলেমেয়েদের জন্য এই সিদ্ধান্ত জরুরি বলে তাদের যুক্তি। সেই মর্মে প্রচারে সাড়াও মিলছে বলে এসইউসি নেতৃত্বের দাবি। রাজ্য সরকার যাতে ৭ জুলাইয়ের মধ্যে সিদ্ধান্ত ঘোষণা করে, সেই আর্জি জানিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে চিঠি পাঠিয়েছিলেন এসইউসি-র রাজ্য সম্পাদক সৌমেন বসু। তার পরে কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন দফতরের প্রতিমন্ত্রী মহেন্দ্র পান্ডে জানিয়ে দেন, আগামী শিক্ষাবর্ষ থেকেই পাশ-ফেল ফেরাতে চায় কেন্দ্র। তখন আবার মুখ্যমন্ত্রীকে চিঠি দিয়ে রাজ্যের মত জানতে চান সৌমেনবাবু। তার প্রেক্ষিতে সোমবার সৌমেনবাবুকে ফোন করে ধর্মঘটে না যাওয়ার অনুরোধ করেছেন পার্থবাবু।

আরও পড়ুন:‘আমরা এককাট্টা, এখানে অশান্তি হতে দেব না’

শিক্ষামন্ত্রী এ দিন বলেন, ‘‘এসইউসি-কে অনুরোধ, ধর্মঘটে যাবেন না। আমরা আপনাদের সঙ্গে একমত। এ ব্যাপারে কেন্দ্রকে দু’বার চিঠিও দিয়েছি।’’ সৌমেনবাবু অবশ্য বলেন, ‘‘পার্থবাবু যা জানিয়েছেন, সেই অনুযায়ী কেন্দ্রকে ওঁরা চিঠি দিয়েছিলেন ৮ মাস আগে। আবার চিঠি দিয়ে বুধবার আমাদের সঙ্গে কথা বলবেন। আশা করব, সে দিন নির্দিষ্ট কিছু আশ্বাস দেবেন। আপাতত আমাদের কর্মসূচি বহাল থাকছে।’’

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন