• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

তৃণমূলের সমন্বয় বৈঠকে আগাগোড়া হাজির পিকে

Prashant Kishor
তৃণমূলের পরামর্শদাতা ভোটকুশলী প্রশান্ত কিশোর।

তৃণমূলের নবগঠিত সমন্বয় কমিটির প্রথম বৈঠক অনুষ্ঠিত হল শুক্রবার। দলের শীর্ষনেতৃত্ব ছাড়াও এই বৈঠকে উপস্থিত ছিলেন তৃণমূলের পরামর্শদাতা ভোটকুশলী প্রশান্ত কিশোর। কমিটির ২১ সদস্যের মধ্যে যে চারজন বৈঠকে অনুপস্থিত ছিলেন তাঁরা হলেন মন্ত্রী শুভেন্দু অধিকারী, হিতেন বর্মণ, দেবু টুডু এবং মৃগাঙ্ক মাহাতো। 

বিধানসভা ভোট পর্যন্ত রাজ্য স্তরে এই কমিটিকে বিশেষ ক্ষমতা দেওয়া হয়েছে। কমিটির এদিনের বৈঠকে দুটি পর্যায়ে সংগঠনের প্রাথমিক কাজ নির্দিষ্ট করে দিয়েছেন দলের রাজ্য সভাপতি সুব্রত বক্সী ও মহাসচিব পার্থ চট্টোপাধ্যায়। সেখানেই বলা হয়েছে, জেলা ও ব্লক স্তরে সাংগঠনিক রদবদলের প্রয়োজন থাকলে তা দ্রুত সেরে ফেলতে হবে। তবে জেলা কমিটি তা চূড়ান্ত করে সমন্বয় কমিটির কাছে পাঠাবে। তবে এই কমিটিই তা অনুমোদন বা বাতিল করতে পারবে।

গত সপ্তাহে দলের সাংগঠনিক খাঁচায় বদল এনে এই নতুন সমন্বয় কমিটি গড়ে দিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। এক সপ্তাহের মাথায় এদিন সেই কমিটির প্রথম বৈঠকে নির্বাচনী প্রস্তুতি নিয়ে প্রাথমিক আলোচনা হয়েছে। দলীয় সূত্রে খবর, জেলায় জেলায় বেশ কিছু রদবদল হয়েছে। তবে নীচেরতলায় রদবদল ঘিরে যাতে গোষ্ঠীকোন্দল মাথাচাড়া না দেয়, তা নিশ্চিত করতে এই পথ নিয়েছেন রাজ্য নেতৃত্ব। বৈঠকের পরে পার্থবাবু বলেন, ‘‘সকলকে নিয়ে চলতে হবে। তা নিশ্চিত করতেই সব বিষয় নিয়েই জেলা ও রাজ্য স্তরে আলোচনা করে এগোনর কথা বলা হয়েছে।’’

সাংগঠনিক রদবদল করে গত সপ্তাহেই তৃণমূলের জেলাভিত্তিক পর্যবেক্ষক-ব্যবস্থা তুলে দেওয়ার কথা ঘোষণা করেছিলেন তৃণমূলনেত্রী। তার বদলে এবার সমন্বয় কমিটির সদস্যেরাই প্রয়োজন মতো একেকটি জেলার সাংগঠনিক অবস্থা দেখে কমিটিকে জানাবেন। জটিলতা থাকলে সেখানেই এ নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে। এদিনের বৈঠকে আগাগোড়া উপস্থিত থাকলেও কোনও কথা বলেননি প্রশান্ত।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন