• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

লম্বার সঙ্গে মোটার কি তুলনা চলে, প্রশ্ন কোর্টের

Government Employees
ফাইল চিত্র।

মহার্ঘ ভাতা (ডিএ) দেওয়ার ক্ষেত্রে ভিন্‌ রাজ্যে কর্মরত পশ্চিমবঙ্গের সরকারি কর্মী এবং বাংলায় নিযুক্ত কর্মীদের মধ্যে ফারাক করা হবে কেন, ডিএ মামলায় সেই প্রশ্ন উঠছে। আর সেই সূত্রেই কলকাতা হাইকোর্ট প্রশ্ন তুলল, লম্বা লোকের সঙ্গে মোটা লোকের তুলনা চলে কি? মঙ্গলবার এই প্রশ্ন তোলে বিচারপতি দেবাশিস করগুপ্ত এবং বিচারপতি শেখর ববি শরাফের ডিভিশন বেঞ্চ।

রাজ্যের অ্যাডভোকেট জেনারেল (এজি) কিশোর দত্তের কাছে দুই বিচারপতি জানতে চান, দিল্লি বা চেন্নাইয়ে কর্মরত পশ্চিমবঙ্গের সরকারি কর্মীকে যদি কেন্দ্রের হারে ডিএ দেওয়া হয়, তা হলে এ রাজ্যের সরকারি কর্মীরা সেই হারে মহার্ঘ ভাতা পাবেন না কেন? তার পরেই বিচারপতি করগুপ্ত প্রশ্ন তোলেন, ‘‘লম্বা লোকের সঙ্গে মোটা লোকের তুলনা চলে কি? লম্বা লোকের সঙ্গে তুলনায় খাটো লোকের তুলনা চলতে পারে।’’ বিচারপতি শরাফও এজি-র উদ্দেশে বলেন, ‘‘দিল্লি বা চেন্নাইয়ে কর্মরত রাজ্য সরকারি কর্মীদের ‘বিশেষ ভাতা’ দেওয়া হলে আপত্তি থাকত না। কিন্তু তাঁরা কেন্দ্রের হারে ডিএ পাবেন আর এখানকার কর্মীরা রাজ্য সরকারের বেঁধে দেওয়া হারে ডিএ পাবেন— এটা কী করে সম্ভব!’’

এজি এ দিন জানান, গত ২১ জুন রাজ্য সরকারি কর্মীদের আরও ২৫ শতাংশ ডিএ বাড়ানোর সিদ্ধান্ত ঘোষণা করা হয়েছে। আগামী ১ জানুয়ারি থেকে তাঁরা ‘বেসিক’ বা মূল বেতনের ১২৫ শতাংশ ডিএ পাবেন। ডিভিশন বেঞ্চ এজি-কে জানিয়ে দিয়েছে, কেন কেন্দ্রের হারে রাজ্য সরকার ডিএ দেবে না এবং ভিন্‌ রাজ্যে কর্মরতদের সঙ্গে এই রাজ্যের কর্মীদের ডিএ-র ফারাক হবে কেন, তার উত্তর দিতে হবে। এজি এ দিন আদালতে জানান, কেন্দ্রের সঙ্গে রাজ্যের ডিএ এক হতে পারে না।

পরবর্তী শুনানি ১০ জুলাই।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন