স্কুল সার্ভিস কমিশন (এসএসসি) শিক্ষক নিয়োগের পরীক্ষা নিলেও ইন্টারভিউ বাকি আছে। দ্রুত সেই ইন্টারভিউয়ের ব্যবস্থা করে এক মাসের মধ্যে শিক্ষক নিয়োগের প্রক্রিয়া শেষ করা হবে বলে আশ্বাস দিলেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। 

মঙ্গলবার এক সাংবাদিক বৈঠকে শিক্ষামন্ত্রী বলেন, ‘‘আদালতের নির্দেশে বেশ কিছু নিয়োগ স্থগিত আছে। যত দ্রুত সম্ভব এই নিয়োগ প্রক্রিয়া শেষ করে যাতে যোগ্য প্রার্থীদের হাতে নিয়োগপত্র তুলে দেওয়া যায়, সেই জন্য আদালত খুললেই আবেদন করব আমরা।’’

আলোচনায় বসে যে-সব নিয়োগ সমস্যার সমাধান করা যায়, সেগুলো এসএসসি-কে দ্রুত মিটিয়ে নিতে বলা হয়েছে বলে জানান শিক্ষামন্ত্রী। উচ্চ প্রাথমিকে নিয়োগ প্রক্রিয়ার চারটি ধাপের মধ্যে তিনটিই বাকি আছে। প্রধান শিক্ষক নিয়োগের ক্ষেত্রে নিয়োগপত্র দেওয়া শুরু হয়ে গিয়েছিল। কিন্তু আদালতের নির্দেশে তা বন্ধ হয়ে গিয়েছে বলে জানান পার্থবাবু। তিনি বলেন, ‘‘আদালত যদি ১০ জুন খোলে, তা হলে আমরা ১০ তারিখে গিয়েই আবেদন করব।’’ যোগ্যতা যাচাইয়ের পরে যাঁরা নিয়োগ বা পদোন্নতির জন্য অপেক্ষা করছেন, এক মাসের মধ্যেই তাঁদের নিয়োগপত্র দেওয়ার ব্যবস্থা করা হবে বলে আশ্বাস দেন শিক্ষামন্ত্রী। তিনি জানান, এসএসসি-কে বলা হয়েছে, সময় নষ্ট করা যাবে না। বকেয়া প্রক্রিয়া ২০ জুনের মধ্যেই ধাপে ধাপে সেরে ফেলতে হবে। কারণ, কিছু দিনের মধ্যে চলতি বছরের আবেদন গ্রহণের বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে।