প্রার্থীদের প্রশিক্ষণ অনুযায়ী নম্বর যোগ করে এক সপ্তাহের মধ্যে উচ্চ প্রাথমিকে মেধা-তালিকা প্রকাশ করতে হবে বলে কলকাতা হাইকোর্ট মঙ্গলবার নির্দেশ দিয়েছিল। বুধবারেই ওয়েবসাইটে বিজ্ঞপ্তি দিয়ে স্কুল সার্ভিস কমিশন (এসএসসি) জানিয়ে দিল, ৪ অক্টোবর অর্থাৎ শুক্রবারেই ওই মেধা-তালিকা প্রকাশ করা হবে।

হাইকোর্টের বিচারপতি মৌসুমী ভট্টাচার্যের নির্দেশ, তালিকা প্রকাশ করতে হবে টিচার এলিজিবিলিটি টেস্ট (টেট), শিক্ষাগত যোগ্যতা এবং বিএড বা ডিএলএড প্রশিক্ষণের জন্য নির্দিষ্ট নম্বরের ভিত্তিতে। এসএসসি-র চেয়ারম্যান সৌমিত্র সরকার জানাচ্ছেন, হাইকোর্ট তাঁদের সাত দিন সময় দিয়েছে। তাঁরা দু’দিনের মধ্যেই মেধা-তালিকা প্রকাশ করছেন। 

এসএসসি-প্রধানের দাবি, যে-ভাবে এই ‘মেরিট লিস্ট’ প্রকাশিত হচ্ছে, তা স্কুল সার্ভিস কমিশনের ইতিহাসে প্রথম। প্রার্থীর ‘অ্যাকাডেমিক স্কোর’ অর্থাৎ স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়ের পরীক্ষায় পাওয়া নম্বরের সঙ্গে সঙ্গে টেট এবং ইন্টারভিউের নম্বরও প্রকাশ করা হবে। এত বিস্তারিত ভাবে এবং এমন স্বচ্ছতার সঙ্গে এর আগে মেধা-তালিকা প্রকাশিত হয়নি বলে দাবি সৌমিত্রবাবুর। তিনি বলেন, ‘‘২ অক্টোবর গাঁধী জয়ন্তীর ছুটির মধ্যেই আমরা অফিসে এসে এই তালিকা তৈরি করেছি। তাই আমরা আদালতের নির্দেশ মেনে এত তাড়াতাড়ি এই তালিকা প্রকাশ করতে পারছি।’’ 

এসএসসি-র চেয়ারম্যান জানান, ফলাফল নিয়ে কোনও অভিযোগ থাকলে ৫ থেকে ২৫ অক্টোবরের মধ্যে কমিশনের সল্টলেকের সদর কার্যালয়ে তা লিখিত জমা দেওয়া যাবে। প্রার্থীদের অভিযোগ নেওয়ার জন্য পুজোর ছুটি বা শনি-রবিবারেও কমিশনের অফিস খোলা থাকবে।