মাউন্ট নুন শৃঙ্গ জয় করলেন বর্ধমানের সৌমেন সরকার। দিল্লির একটি অ্যাডভেঞ্চার সংস্থার হয়ে সৌমেনবাবু-সহ তিন জন এই শৃঙ্গ জয় করেন চলতি মাসের ৭ তারিখ।

বর্ধমানের রানিসায়রের বাসিন্দা সৌমেনবাবু পেশায় পূর্ত দফতরের ইঞ্জিনিয়ার। তিনি জানান, ২২ জুলাই ৭,০৭৭ মিটারের মাউন্ট নুন শৃঙ্গ জয়ের লক্ষ্যে বেরিয়ে পড়েন। তিনি বলেন, ‘‘শৃঙ্গ জয় করে গত ১০ অগস্ট নীচে নামি। এই উচ্চতা ছুঁয়ে আমি খুবই খুশি।’’

এই পর্বতারোহী জানান, প্রায় ১২ বছর ধরে পাহাড়-জয়ের নেশায় তিনি বেরিয়ে পড়েন। এর আগে তিনি লাদাখের স্তোক কাংরি শৃঙ্গ অভিযানেও সফল হন। পাহাড়ের নেশাতেই অভিযানের যাবতীয় খরচ তিনি নিজেই বহন করেন বলে জানান সৌমেনবাবু। পাশাপাশি, আগামী বছর তিনি মাউন্ট শতপন্থ অভিযানে যাবেন বলেও জানান। ইচ্ছে রয়েছে, এভারেস্ট-অভিযানে যাওয়ারও।

এভারেস্টজয়ী পর্বতারোহী শেখ সাহাবুদ্দিন জানান, মাউন্ট নুন কাশ্মীরের সর্বোচ্চ শৃঙ্গ। এটি কার্গিলে রয়েছে। ২০১৬-য় তিনি-সহ কয়েক জন উত্তর দিক থেকে এই শৃঙ্গে চড়েছিলেন। দক্ষিণ ও পশ্চিম দিক থেকেও শৃঙ্গে চড়া যায়। তবে তুলনামূলক ভাবে উত্তর দিক থেকে শৃঙ্গে চড়া কঠিন, জানান শেখ সাহাবুদ্দিন। পশ্চিম দিক থেকে শৃঙ্গে চড়া সৌমেনকে শুভেচ্ছা জানান সাহাবুদ্দিন।