মেট্রো ডেয়ারির শেয়ার হস্তান্তর সংক্রান্ত মূল ফাইলটি এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)-কে পাঠিয়ে দিল রাজ্য সরকার। প্রাণী সম্পদ দফতরের সচিব বি পি গোপালিকা বুধবারই ফাইলটি ইডির কাছে পাঠিয়েছেন। শুধু নিজের দফতরে থাকা ফাইলটি পাঠিয়েছেন তা নয়, রাজ্য দুগ্ধ সমবায়ের হাতে থাকা ফাইলগুলিও পাঠাতে অনুমোদন দিয়েছেন প্রধান সচিব।

রাজ্য দুগ্ধ সমবায়ের চেয়ারম্যান তথা তৃণমূল বিধায়ক পরশ দত্ত বলেন, ‘‘আমাদের লুকনোর কিছু নেই। তাই দফতরের হাতে থাকে মূল ফাইলটি সহ সমস্ত নথিপত্র ইডি’কে তুলে দেওয়া হয়েছে।’’ মেট্রো ডেয়ারির ৪৭% শেয়ার ছিল দুগ্ধ সমবায়ের হাতে। নবান্নের সর্বোচ্চ স্তর থেকে তা বিক্রি করে দিতে বলা হয় বলে সমবায়ের দাবি। এর পর প্রক্রিয়া মেনে ৮৫ কোটি টাকায় শেয়ার বিক্রি করে দেয় সরকারের অধীনে থাকা সংস্থা। তার কিছু দিনের মধ্যেই মেট্রোর ১৫% শেয়ার ১৭০ কোটিতে কেনে সিঙ্গাপুরের একটি সংস্থা। এর ফলে সরকারের অন্তত ৫০০ কোটি লোকসান হয়েছে দাবি করে লোকসভায় বিরোধী দলনেতা অধীর চৌধুরি হাইকোর্টে মামলা করেছেন। সেই সূত্রেই ইডি মেট্রো শেয়ার হস্তান্তর সংক্রান্ত সমস্ত নথি হাতে পেতে দুগ্ধ সমবায়কে চিঠি দিয়েছিল।

এ নিয়ে অর্থ ও প্রাণী সম্পদ দফতরের মধ্যে দড়ি টানাটানির মধ্যেই বদলি হয়ে যান তৎকালীন সচিব অনিল বর্মা। নতুন সচিব গোপালিকা অবশ্য মনে করেন সঠিক প্রক্রিয়া মেনেই শেয়ার হস্তান্তর হয়েছে। সুতরাং  ইডি’কে ফাইল দিতে সমস্যা হওয়ার কথা নয়।