• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

পারিবারিক জমিতে মকুব মিউটেশন ফি

Chandrima
স্বাস্থ্য প্রতিমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য।

পারিবারিক সূত্রে পাওয়া জমির পরচা তৈরির ক্ষেত্রে মিউটেশন ফি মকুব করার সিদ্ধান্ত নিয়েছে রাজ্য মন্ত্রিসভা। বৃহস্পতিবার মন্ত্রিসভার বৈঠকের পরে এ কথা জানান স্বাস্থ্য প্রতিমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য। তিনি জানান, উত্তরাধিকার সূত্রে প্রাপ্ত জমি শরিকদের মধ্যে ভাগাভাগি হয়। তার রেকর্ডও করাতে হয় পরের প্রজন্মের নামে। সেই সময় আলাদা ভাবে সকলের কাছ থেকে মিউটেশন ফি নেওয়া হত। মুখ্যমন্ত্রী সেই ব্যবস্থা তুলে দিতে চান। ফলে কোনও পারিবারিক সম্পত্তি ভাগাভাগি হলে তার মিউটেশন করাতে আর কোনও খরচ হবে না।

ভূমি দফতরের নতুন অ্যাপ তৈরির বিষয়টি মন্ত্রিসভার ছাড়পত্র পেয়েছে। ‘জমির তথ্য’ নামে এই অ্যাপে জমি সংক্রান্ত তথ্য মিলবে। জমির রেকর্ড কার নামে, কোনও জমি নিয়ে মামলা চলছে কি না, প্লট ও দাগ নম্বর, জমির মানচিত্র-সহ সব তথ্য থাকবে তাতে।

জমির মিউটেশনের তারিখ এ বার থেকে মিউটেশন সার্টিফিকেটে উল্লেখ করা হবে। এক ভূমিকর্তা জানান, একই জমি পুরনো পরচা দেখিয়ে একাধিক লোককে বেচে দেওয়ার নজির বহু। এই সমস্যা কাটাতে মিউটেশন সার্টিফিকেটে তারিখ উল্লেখ করা হবে। একাধিক পরচা নিয়ে সমস্যা দেখা দিলে তারিখ দেখে বোঝা যাবে, জমিটি সর্বশেষ কার নামে রেকর্ড হয়েছে। সে-ক্ষেত্রে তাঁকেই জমিটির মালিক বলে ধরা হবে।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন