• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

৪০ হাজার আসন ফাঁকা! ২০ অগস্ট পর্যন্ত ভর্তির সময় বাড়ালেন শিক্ষামন্ত্রী

Partha Chatterjee
নিজস্ব চিত্র।

কলকাতা বিশ্ববিদ্যালয়ে স্নাতক স্তরে ভর্তির সময়সীমা ফের এক বার বাড়ানো হল। কলেজে ভর্তির সময়সীমা শেষ হয়েছে ১০ জুলাই। তার পরেও দেখা যাচ্ছে ১৩১টি ডিগ্রি কলেজে প্রায় ৪০ হাজার আসন ফাঁকা রয়েছে। সে কারণেই ভর্তির সময়সীমা বাড়িয়ে ২০ অগস্ট করা হল।

মঙ্গলবার শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় আশুতোষ কলেজের একটি অনুষ্ঠানে এসে বলেন, “কলেজে ভর্তির সময়সীমা ২০ অগস্ট পর্যন্ত বাড়িয়ে দেওয়া হল। মেধা তালিকার ভিত্তিতেই ভর্তি নেওয়া হবে। ব্যাঙ্কের মাধ্যমেই টাকা জমা নেওয়া হবে।”

স্নাতক স্তরে কলেজে কলেজে ভর্তিকে কেন্দ্র করে তোলাবাজির ঘটনা সামনে আসার পরেই ৬ জুলাই থেকে সময়সীমা বাড়িয়ে ১০ জুলাই করা হয়েছিল। কিন্তু এ বছর রেকর্ড সংখ্যক আসনই ফাঁকা থেকে গিয়েছে। বিশ্ববিদ্যালয় সূত্রে খবর, সব মিলিয়ে ১ লক্ষ ৩০ হাজার আসন রয়েছে। এর প্রায় ৬০ হাজার আসন সংরক্ষিত। তার মধ্যে ৩৫ হাজারের মতো আসনে কেউ ভর্তি হননি। সব মিলিয়ে ফাঁকা আসনের সংখ্যা ৪০ হাজার। এই সংখ্যা আরও বাড়তে পারে বলে বিশ্ববিদ্যালয় সূত্রে খবর। শূন্য আসন আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

আরও পড়ুন: মেডিক্যালের পড়ুয়াদের সঙ্গে প্রতীকী অনশনে চিকিৎসকদের তিন সংগঠনও  

শিক্ষামন্ত্রী জানান, “এ বিষয়ে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের সঙ্গে আলোচনার পর ভর্তির সময়সীমা বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আমরা দুর্নীতি রুখতে মেধা তালিকার উপরেই ভরসা রাখছি।”

যাদবপুর বিশ্ববিদ্যালয় প্রসঙ্গে জিজ্ঞেস করা হলে শিক্ষামন্ত্রী বলেন, “যাদবপুরকে ওদের মতো থাকতে দিন। স্বশাসিত একটি বিশ্ববিদ্যালয়। এ সব নিয়ে আমার কিছু বলার নেই।”

আরও পড়ুন: টাকা নিয়ে ভর্তি, আগাম জামিন হয়নি অভিযুক্তের​

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন