কলকাতা বিশ্ববিদ্যালয়ের অন্তবর্তীকালীন অস্থায়ী উপাচার্য পদে যোগ দিলেন সুগত মারজিৎ। বুধবার সকাল সাড়ে ১০টা নাগাদ তিনি বিশ্ববিদ্যালয়ে যান। বিশ্ববিদ্যালয়ের কর্মী এবং আধিকারিদের সঙ্গে কথা বলেন তিনি। তাঁদের কাছ থেকে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সমস্যা নিয়ে খোঁজখবরও নেন।

বিশ্ববিদ্যালয়ে কিছু সমস্যা রয়েছে বলেই তাঁকে তড়িঘড়ি করে অন্তবর্তীকালীন অস্থায়ী উপাচার্য পদে বসানো হয়েছে বলে এ দিন মন্তব্য করেন সুগতবাবু। তিনি বলেন, ‘‘সেই সমস্যাগুলি সমাধানের চেষ্টা করব।’’ কিন্তু, বিশ্ববিদ্যালয় চত্বর পোস্টারে ঢেকে গিয়েছে যে! এ প্রসঙ্গে সুগতবাবু বলেন, ‘‘পোস্টারের সঙ্গে বিশ্ববিদ্যালয়ের শান্তি শৃঙ্খলার কোনও সর্ম্পক নেই। এক মাস পরে হয়তো আরও বেশি পোস্টার পড়বে।’’

গত মাসেই কলকাতা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সুরঞ্জন দাসকে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসাবে নিয়োগের সিদ্ধান্ত নিয়েছিল শিক্ষা দফতর। তার জায়গায় উপাচার্য কে হবেন, তা নিয়ে জল্পনা চলছিল বিস্তর। এর মধ্যেই চলতি মাসের প্রথম সপ্তাহে কলকাতা বিশ্ববিদ্যালয়ের অস্থায়ী উপাচার্য হিসাবে উচ্চশিক্ষা সংসদের প্রাক্তন সভাপতি সুগত মারজিতের নাম উঠে আসে। সেই মতো, এ দিন অস্থায়ী ভাবে কলকাতা বিশ্ববিদ্যালয়ের দায়িত্বভার নিলেন সুগতবাবু।