বেসরকারি বাস, মিনিবাস ও ট্যাক্সির সংশোধিত ভাড়ার তালিকা শুক্রবার সন্ধ্যায় প্রকাশ করল রাজ্য পরিবহণ দফতর। সরকারি ঘোষণা মেনেই বাস এবং জলপথ পরিবহণের ক্ষেত্রে প্রতি পর্যায়ে এক টাকা করে ভাড়া বাড়ানো হয়েছে। রাজ্য পরিবহণ নিগমের বাস এবং হুগলি নদী জলপথ পরিবহণ সমবায় সমিতি চালিত লঞ্চ বা ভেসেলের ক্ষেত্রেও এক টাকা যোগ করে নতুন ভাড়া ধার্য হবে।

ট্যাক্সিতে উঠলেই এখন থেকে দিতে হবে ৩০ টাকা। এর পরে প্রতি ২০০ মিটারের জন্য তিন টাকা করে বাড়বে। প্রতি ২ মিনিট ১২ সেকেন্ড অপেক্ষার জন্য দু’টাকা করে ওয়েটিং চার্জ যোগ হবে। আগামী সোমবার থেকে এই নতুন ভাড়া কার্যকর হবে।

নতুন তালিকায় বেসরকারি বাসের প্রথম চার কিলোমিটারের জন্য ন্যূনতম ভাড়া ৭ টাকা হয়েছে। মিনিবাস ও অন্য বিশেষ বাসের ক্ষেত্রে ওই ভাড়া প্রথম তিন কিলোমিটারের জন্য আট টাকা হচ্ছে। বেসরকারি বাসের ক্ষেত্রে চার কিলোমিটার এবং মিনিবাস-সহ বিশেষ নন এসি বাসের ক্ষেত্রে তিন কিলোমিটারের পর্যায়ই বজায় থাকছে।

বাসমালিক সংগঠনগুলির অভিযোগ, সরকারি বাসের ভাড়া ঘুরপথে আগেই বাড়িয়েছে সরকার। তাই এক টাকা বাড়লেও সরকারি বাস তুলনায় সুবিধাজনক পরিস্থিতিতে। জয়েন্ট কাউন্সিল অব বাস সিন্ডিকেটের সম্পাদক তপন বন্দ্যোপাধ্যায় ক্ষোভ প্রকাশ করে বলেন, “বাসমালিকেরা কী ভাবে এই ভাড়ায় বাস চালাবেন জানি না!” ট্যাক্সি সংগঠনগুলির অবশ্য প্রতিক্রিয়া মিশ্র। সংশোধিত ভাড়া নিয়ে অবস্থান জানাতে বাস, মিনিবাস এবং ট্যাক্সি সংগঠনগুলি আলাদা করে বৈঠকে বসছে।