• সোমনাথ চক্রবর্তী
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

মাহাতো, কুর্মিদের জন্য কেন্দ্রের কাছে প্রস্তাব রাজ্যের

Nabanna
ছবি: সংগৃহীত।

পঞ্চায়েত ভোটের দিকে তাকিয়ে রাজ্যের কুর্মি বা মাহাতো সম্প্রদায়কে তফসিলি জাতি (এসসি)-র অন্তর্ভুক্ত করার জন্য কেন্দ্রের কাছে প্রস্তাব পাঠিয়েছে রাজ্য সরকার। বর্তমানে এই সম্প্রদায় অন্যান্য অনগ্রসর শ্রেণি (ওবিসি)-র তালিকাভুক্ত। নবান্নের এক কর্তা জানান, মূলত বাঁকুড়া, পুরুলিয়া, মেদিনীপুর ও বীরভুমে এঁদের বসবাস। কুর্মি সম্প্রদায়ে প্রায় ৩৫ লক্ষ লোক রয়েছেন। ভোটের আগে এই পরিবর্তন করতে পারলে তাঁরা বাড়তি সরকারি সুযোগ-সুবিধা পাবেন। তাতে আখেরে শাসক দলের লাভ।

তবে এই প্রথম নয়। মাহাতো সম্প্রদায়কে তফসিলি উপজাতি (এসটি) হিসেবে স্বীকৃতি দেওয়ার জন্য আগেই কেন্দ্রর কাছে প্রস্তাব পাঠিয়েছিল রাজ্য। সম্প্রতি কেন্দ্রীয় সরকার তা খারিজ করে দিয়েছে।

রাজ্যের অনগ্রসর শ্রেণি কল্যাণ দফতরের মন্ত্রী চূড়ামণি মাহাতো বলেন, ‘‘কুর্মী বা মাহাতোরা খুবই পিছিয়ে পড়া সম্প্রদায়। আমরা চাই এদের এসসি তালিকাভুক্ত করা হোক। এখন এই সম্প্রদায় ওবিসি তালিকা ভুক্ত।’’ প্রস্তাব পাঠালেও নবান্ন অবশ্য অনুমোদনের বিষয়ে নিশ্চিত নয় নবান্ন। ‘‘আগের প্রস্তাব দিল্লি খারিজ করেছে। এ বারেরটা কী হয়, তা দেখার,’’ মন্তব্য এক কর্তার।

দফতরের এক কর্তা জানান, কোনও সম্প্রদায়কে তফসিলি জাতি-উপজাতি ভুক্ত করার প্রস্তাব দিল্লিতে পাঠাতে হলে সেই সম্প্রদায়ের সামাজিক-অর্থনৈতিক-শিক্ষাগত অবস্থার বিস্তারিত তথ্য জানাতে হয়। কেন্দ্র সেই তথ্য খুঁটিয়ে পরীক্ষা করে। তার পরেই তা অনুমোদন বা খারিজ করে। ওই কর্তা জানান, রাজ্যের প্রস্তাবে সম্মতি থাকলে তা কেন্দ্রীয় মন্ত্রিসভা, লোকসভা ও রাজ্যসভায় পাস করাতে হয়। রাষ্ট্রপতি এর চূড়ান্ত অনুমোদন দিলেই তা কেন্দ্রীয় তালিকাভুক্ত হয়।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন