• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

তেনজিং নিয়েও তরজা দুই পক্ষে

Tenzing Norgay
শ্রদ্ধা: শুক্রবার শিলিগুড়ির দার্জিলিং মোড়ে তেনজিং মূর্তির পাদদেশে পর্যটনমন্ত্রী গৌতম দেব। নিজস্ব চিত্র

এভারেস্ট দিবসে তেনজিং নোরগেকে ভারতরত্ন দেওয়া নিয়ে শুরু হল তৃণমূল-বিজেপির চাপানউতোর। 

শুক্রবার শিলিগুড়ির দার্জিলিং মোড়ে তেনজিং মূর্তির পাদদেশে সামজিক দূরত্ব বজায় রেখে এ দিন ছোট্ট অনুষ্ঠান হয়। সেখানে গিয়ে তেনজিং নোরগেকে ভারতরত্ন দিতে কেন্দ্র এত দেরি কেন করছে— সেই প্রশ্ন তোলেন রাজ্যের পর্যটনমন্ত্রী গৌতম দেব। বিজেপি সাংসদ রাজু বিস্তাকে এই ধরনের কাজগুলি করার পরামর্শ দেন মন্ত্রী। তার পরে বিকেলে বিজেপি সাংসদ বিবৃতি দিয়ে জানান, তিনি আগেই বিষয়টি দেখার জন্য কেন্দ্রীয় সরকারকে অনুরোধ করেছেন।

সাংসদের কথায়, ‘‘মন্ত্রী জানেন না বা খবর রাখেন না, বেশ কিছু দি ন আগেই এই দাবি লোকসভায় তুলেছি। রাজ্য সরকারের তেনজিং সংক্রান্ত কোন নথি কেন্দ্রের কাছে পাঠিয়েছে, তা আবার পাঠালে আমার দাবি মজবুত হবে বলে মন্ত্রীকে জানাচ্ছি।’’ যা শুনে পর্যটনমন্ত্রীর পাল্টা প্রতিক্রিয়া, ‘‘ভুল তথ্য দিয়ে উনি মানুষকে বিভ্রান্ত করছেন। ওঁর সঙ্গে আমার কোনও কথাই হয়নি। আমি বলেছি, সাংসদ তো রোজ কিছু না কিছু বলতেই থাকেন। তেনজিং নোরগেকে ভারতরত্ন আগেই দেওয়া উচিত ছিল। এই কাজটা এখন মন দিয়ে করে দেখান সাংসদ।’’

তেনজিং নোরগে এবং নিউজিল্যান্ডের এডমন্ড হিলারি ১৯৫৩ সালের ২৯ মে সকালে এভারেস্ট জয় করেন। সেই জন্য এই দিনটিকে তার পর থেকে এভারেস্ট দিবস হিসেবে পালন করা হয়। তেনজিং নোরগের ১০৬ জন্মবার্ষিকী চলেছে। সব মিলিয়ে বিভিন্ন এলাকায় অনুষ্ঠানের কথা থাকলেও লকডাউনে তা হয়নি। শিলিগুড়িতে প্রতিবছর দার্জিলিং মোড়ে তেনজিংয়ের মূর্তিকে ঘিরে বড় অনুষ্ঠান হয়। এ বার তা বাদ রাখা হয়। পরিবেশপ্রেমী সংগঠন ন্যাফের উদ্যোগে কোনওমতে তা পালন করা হয়েছে। সেখানেই গিয়েছিলেন পর্যটনমন্ত্রী। পরে ন্যাফের দফতরে সরকারি নিয়ম মেনে রক্তদান শিবির হয়েছে বলে ন্যাফের কো-অর্ডিনেটর অনিমেষ বসু জানিয়েছেন।

দার্জিলিং জেলার পর্বত অভিযানের সঙ্গে জড়িতরা জানান, ১৯৫৩ জর্জ মেডেল, করোনেশন মেডেল, স্পেশ্যাল অলিম্পিক মেডেল, নেপাল তারা, ইউএসএসআর স্পেশ্যাল মেডেল ছাড়াও ভারতে পদ্মভূষণে ভূষিত হয়েছেন তেনজিং। নাসা প্লুটোর একটি পাহাড়ি রেঞ্জকে তেনজিংয়ের নামে করে রেখেছে। দার্জিলিঙে ৭১ বছর বয়সে তেনজিং মারা যান। কিন্তু ভারতরত্নের তালিকা নাম ওঠেনি তেনজিংয়ের। যা নিয়ে সারা দেশের গোর্খা, শেরপাদের মধ্যে ক্ষোভ রয়েছে। সরকারি সূত্রের খবর, বিজেপি সাংসদ লকডাউনের ১২ দিন আগে ১২ মার্চ লোকসভায় তেনজিংকে ভারতরত্ন দেওয়ার দাবিও করেছিলেন।  

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন