• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

ভাটপাড়ায় কাঁটা তুলতে আপিল তৃণমূলের

HC
ফাইল চিত্র।

অনাস্থা ভোটে জিতলেও ভাটপাড়া পুরসভা নিয়ে কলকাতা হাইকোর্টে ধাক্কা খেয়েছে তৃণমূল কংগ্রেস। ওই পুরসভার চেয়ারম্যানকে অপসারণের ঘটনায় বিচারপতি অরিন্দম সিংহের সেই রায়কে চ্যালেঞ্জ জানিয়ে হাইকোর্টের ডিভিশন বেঞ্চের দ্বারস্থ হল তারা। শুক্রবার মধ্যাহ্নভোজের বিরতির পরে আপিল মামলা দায়ের করা হয়। সোমবার বিচারপতি দীপঙ্কর দত্ত ও বিচারপতি প্রতীকপ্রকাশ বন্দ্যোপাধ্যায়ের ডিভিশন বেঞ্চে তার শুনানি হতে পারে। ফলে সপ্তাহান্তেও রাজ্যের শাসক দলের ভাটপাড়া জয়ের পথে কাঁটা থেকে গেল।

ভাটপাড়া পুরসভায় চেয়ারম্যানের পদ দখল নিয়ে ‘নাটক’ অব্যাহত ছিল এ দিনেও। পুরপ্রধানের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব এনে তাঁকে অপসারণের জন্য চিঠি দিয়েছিল তৃণমূল। তার তলবি সভা ২০ জানুয়ারি হওয়ার কথা। কিন্তু বৃহস্পতিবার ১৯ জন কাউন্সিলরকে এনে বৈঠক ডেকে বিজেপির পুরপ্রধান সৌরভ সিংহকে ‘সরিয়ে দেয়’ তৃণমূল। ওই বৈঠকের বৈধতা নিয়ে প্রশ্ন তুলে হাইকোর্টে যায় বিজেপি। বিচারপতি অরিন্দম সিংহ জানান, বৃহস্পতিবারের ওই বৈঠক অবৈধ। অনাস্থার ভোটাভুটি করতে হবে ২০ জানুয়ারি।

এ দিন সকালেই বিচারপতি দত্ত ও বিচারপতি বন্দ্যোপাধ্যায়ের এজলাসে উপস্থিত হন তৃণমূলের আইনজীবী দেবব্রত সাহারায়। বিষয়টি ‘অত্যন্ত গুরুত্বপূর্ণ’ বলে দাবি করে তিনি এ দিনই জরুরি ভিত্তিতে মামলার শুনানির আর্জি জানান। তা খারিজ করে দিয়ে বিচারপতি দত্ত বলেন, দ্রুত এই শুনানির প্রয়োজন আছে বলে মনে করছে না আদালত। আগামী সোমবার শুনানি হলে মাথায় আকাশ ভেঙে পড়বে না। বিচারপতি সিংহের নির্দেশকে চ্যালেঞ্জ জানিয়ে মামলা দায়ের করা হয়েছে কি না, তা জানতে চায় আদালত। তৃণমূল কংগ্রেসের আইনজীবীরা জানান, ওই নির্দেশের প্রতিলিপি হাতে না-পাওয়ায় মামলা দায়ের করা যায়নি।

আরও পড়ুন: ‘হিন্দুস্তানি নাগরিকে’র যন্ত্রণা শোনালেন তারিগামি

মধ্যাহ্নভোজের বিরতির পরে ফের এজলাসে হাজির হন তৃণমূলের আইনজীবী-সাংসদ কল্যাণ বন্দ্যোপাধ্যায় এবং তাঁর দলের অন্য কৌঁসুলিরা। তাঁরা জানান, বিচারপতি সিংহের নির্দেশের প্রতিলিপি পাওয়া গিয়েছে। আদালত যেন মামলা দায়ের করার অনুমতি দেয়। ডিভিশন বেঞ্চ সেই আর্জি মঞ্জুর করে জানায়, এ দিনের মধ্যে মামলা দায়ের করা হলে আগামী সোমবার শুনানি হবে।

আরও পড়ুন: ‘চোখে চোখ রেখে’ ধর্মঘট, বিপক্ষে তৃণমূল

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন