• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

শাস্তি কমানো হোক, আর্জি ২ উড়ান সংস্থার

পাইলটদের শাস্তির বিষয়টি পুনর্বিবেচনার জন্য ‘ডিরেক্টরেট জেনারেল অব সিভিল অ্যাভিয়েশন’ (ডিজিসিএ)-এর কাছে আর্জি জানাল দু’টি উড়ান সংস্থা— ইন্ডিগো এবং এয়ার ইন্ডিয়া।

গত ৩০ নভেম্বর পটনা থেকে ইন্ডিগোর বিমানে রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় কলকাতায় আসার পরে সেই বিমানের জ্বালানি কম থাকা নিয়ে হইচই শুরু হয়। তার তদন্তে নেমে ডিজিসিএ ইন্ডিগোর ওই বিমানের দুই পাইলট ছাড়াও সে দিন ইন্ডিগোর সামনে থাকা এয়ার ইন্ডিয়া এবং পিছনে থাকা স্পাইস জেটের মোট চার জন পাইলটকে সাত দিনের জন্য বসিয়ে দিয়েছিল।

২ ডিসেম্বর ঘোষণা করা ডিজিসিএ-র সেই শাস্তির মেয়াদ শুক্রবারেই ফুরিয়ে যাওয়ার কথা। কিন্তু, শনিবারেও অভিযুক্ত পাইলটেরা বিমান চালানো শুরু করেননি। সে দিন ৬ জন পাইলটকে ডিজিসিএ-র তরফে সংশোধন করার প্রশিক্ষণ নিয়ে তার সার্টিফিকেট ডিজিসিএ-এর কাছেই জমা দিতে বলেছিল। পাইলটদের কথায়, ‘‘যে প্রশিক্ষণ নিতে বলা হয়েছে, তা বড় জোর এক দিনের।’’ কিন্তু এক দিনের প্রশিক্ষণের ব্যবস্থা করাটা সময়সাপেক্ষ। পাইলটদের অন্য শহরে উড়ে যেতে হবে। প্রশিক্ষকদের সময় মতো সেই প্রশিক্ষণ নিতে হবে। বিমানসংস্থার কর্তারা জানাচ্ছেন, ৭ দিনের শাস্তির মেয়াদ শেষ হলেও ওই প্রশিক্ষণ না নেওয়ায় এখনও পাইলটেরা বিমান চালাতে শুরু করেননি। এখন ডিজিসিএ-র কাছে পুনর্বিবেচনার আর্জির অর্থ এই যে, ওই প্রশিক্ষণ থেকে মুক্তি পাওয়া, তা স্বীকার করে নিচ্ছেন উড়ান সংস্থার কর্তারাই।

এয়ার ইন্ডিয়া জানিয়েছে, শুক্রবার সন্ধ্যায় ডিজিসিএ-র কাছে সংস্থার উচ্চপদস্থ কর্তা এই অনুরোধ করেছেন। ইন্ডিগোর তরফেও জানানো হয়েছে, শাস্তির ওই সিদ্ধান্ত পুনর্বিবেচনার জন্য ডিজিসিএ-র কাছে তারা আর্জি জানিয়েছে।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন