• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

ওভারহেড তার ছিঁড়ে ব্যাহত ট্রেন চলাচল

1
তারের উপর ভেঙে পড়েছে লেভেল ক্রসিংয়ের গেট। খড়দহে সজল চট্টোপাধ্যায়ের তোলা ছবি।

লরির ধাক্কায় লেভেল ক্রসিংয়ের গেট ভেঙে পড়েছিল ওভারহেড তারের উপর। তার জেরেই শনিবার প্রায় ছ’ঘণ্টা ট্রেন চলাচল ব্যাহত হল শিয়ালদহ শাখার মেন লাইনে। ভ্যাপসা গরমে ট্রেনের ভিতরে বসে নাকাল হলেন যাত্রীরা। আটকে থাকা যাত্রীদের জন্য বিভিন্ন স্টেশনে ছিল না কোনও ঘোষণাও। নিত্যযাত্রীদের অনেকেই বলছেন, ঝড়বৃষ্টি কিংবা দুর্ঘটনায় ওভারহেডের তার ছিঁড়ে যাওয়া কোনও নতুন ঘটনা নয়। তা সত্ত্বেও ছেঁড়া তার জোড়া লাগাতে এত সময় লাগল কেন, সে প্রশ্নও উঠেছে।

কী হয়েছিল এ দিন?

রেল সূত্রের খবর, বিকেল চারটে নাগাদ খড়দহ স্টেশনের কাছে একটি লেভেল ক্রসিংয়ে একটি মালবাহী লরি ধাক্কা মারে। তার ফলে গেটের বিরাট লোহার দণ্ডটি ভেঙে ওভারহেড তারের উপরে পড়ে। তাতেই তার ছিঁড়ে যায়। এর পরেই ওই লাইনে ট্রেন চলাচল কার্যত বন্ধ হয়ে যায়। রেলের এক মুখপাত্র জানান, ট্রেন চলাচল পুরোপুরি বন্ধ হয়ে যায়নি। ধীরে ধীরে ট্রেন চালানো হয়েছে। রাত দশটা নাগাদ ট্রেন চলাচল স্বাভাবিক হয়।

সেই ধীরে ধীরে ট্রেন চলার অভিজ্ঞতা জানিয়েছেন এক প্রৌঢ়। এ দিন সন্ধ্যা ৬টা নাগাদ ব্যারাকপুরে যাওয়ার জন্য সপরিবারে শিয়ালদহ থেকে ট্রেনে উঠেছিলেন তিনি। আগরপাড়া পৌঁছতে সময় লেগেছে প্রায় দু’ঘণ্টা। ওই প্রৌঢ় বলেন, ‘‘শিয়ালদহে ট্রেন গোলমালের কথা ঘোষণা করা হলে বাসে বাড়ি ফিরতাম।’’

রেলের একটি সূত্র বলছে, মেন লাইনে ট্রেন চলাচল ব্যাহত হওয়ায় বনগাঁ ও ডানকুনি শাখাতেও তার প্রভাব পড়েছে। কেন?

রেল কর্তাদের ব্যাখ্যা, একটি শাখার ট্রেন সেই শাখাতেই চলবে, এমনটা নয়। বরং একটি শাখার ট্রেন শিয়ালদহে পৌঁছলে প্রয়োজন মতো সেটিকে অন্য শাখায় পাঠানো হয়। মেন লাইনে ট্রেন ব্যাহত হওয়ায় শিয়ালদহে ট্রেনের ঘাটতি তৈরি হয়েছিল। তার ফলেই বনগাঁ ও ডানকুনি শাখায় ট্রেন চলাচল ব্যাহত হয়েছিল।

অনেকেই বলছেন, এ দিনের ঘটনায় প্রকট হয়েছে রেলের পরিকাঠামোর অভাব। রেল সূত্রের খবর, ওভারহেড তার ছিঁড়ে যাওয়ার মতো নানা আপৎকালীন ঘটনার জন্য রেলের বিশেষ কর্মী-বাহিনী রয়েছে। তা সত্ত্বেও ওভারহেড তার সারাতে এত সময় লাগল কেন, সে প্রশ্ন উঠেছে। রেলকর্তাদের যুক্তি, ওভারহেড তার ছেঁড়ার ঘটনা সামান্য মনে হলেও আদপে তা নয়। তার উপরে এ দিন ওভারহেড তার ছিঁড়ে জট পাকিয়ে গিয়েছিল। সেগুলি ঠিক করতে সময় বেশি লেগেছে।

মেন লাইনের পাশাপাশি কৃষ্ণনগর-জিয়াগঞ্জ শাখাতেও এ দিন ট্রেন চলাচল ব্যাহত হয়েছে। রেল জানিয়েছে, সেখানে ঝড়বৃষ্টির কারণে তার ছিঁড়ে যাওয়াতেই ট্রেন চলাচলে ব্যাঘাত ঘটেছিল। 

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন