জল জমিয়ে মশার আঁতুড়ঘর তৈরি করলে এক লক্ষ টাকা পর্যন্ত জরিমানা দিতে হবে। যত্রতত্র জঞ্জাল ফেললে সর্বোচ্চ জরিমানা ৫০ হাজার। 

বিধানসভায় সোমবার পাশ হয়েছে ‘দ্য ওয়েস্ট বেঙ্গল মিউনিসিপ্যাল (সেকেন্ড অ্যামেন্ডমেন্ট) বিল, ২০১৮। ওই বিলে বলা হয়েছে, রাজ্যের পুর-এলাকাগুলিতে কোথাও কেউ মশার ডিম পাড়ার সুযোগ রেখে জল জমালে, তাঁকে ন্যূনতম এক হাজার টাকা থেকে সর্বোচ্চ এক লক্ষ টাকা পর্যন্ত জরিমানা দিতে হবে। এত দিন রাজ্যের পুরসভা আইনে ওই জরিমানা ছিল সর্বোচ্চ এক হাজার টাকা। জল জমানোর বর্ধিত জরিমানা এর আগে চালু হয়েছিল শুধু কলকাতা পুরসভা এলাকায়। ওই বিলে আরও বলা হয়েছে, রাজ্যে পুরসভা-নির্দিষ্ট জায়গার বাইরে যত্রতত্র আবর্জনা ফেললে জরিমানা হবে ৫০০ টাকা থেকে ৫০ হাজার টাকা পর্যন্ত।  

রাজ্যের পুর ও নগরোন্নয়ন মন্ত্রী ফিরহাদ হাকিম এ দিন বিধানসভায় বলেন, ‘‘মশা নিধনে রাজ্যে প্রচার চলছে। তা সত্ত্বেও কিছু মানুষের জন্য অনেকর ভোগান্তি হচ্ছে। ইচ্ছে করে যাতে কেউ জল জমাতে না পারেন, তার জন্যই জরিমানা বাড়ানো হল।’’ ফিরহাদের আরও বক্তব্য, ‘‘রাজ্যের পুরসভাগুলির চেহারা অনেক বদলে গিয়েছে। সব জায়গায় কমপ্যাক্টর রাখা হয়েছে। তবু কিছু মানুষ যেখানে সেখানে আবর্জনা ফেলছেন। জাতীয় সড়কের ধারে, বাড়ির সামনে ফেলছেন। এত দিন ৫০ টাকা থেকে ৫০০ টাকা পর্যন্ত জরিমানা দিলেই সব দোষ মাফ হয়ে যেত। এখন তা ৫০০ টাকা থেকে ৫০ হাজার টাকা পর্যন্ত করা হয়েছে। তবে আমরা চাই না, কাউকে জরিমানা দিতে হোক।’’