• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

বন্যা মোকাবিলায় ভিডিও যোগাযোগ

নদনদী ও বাঁধ সম্পর্কে যথাসময়ে তথ্য সংগ্রহ করে সম্ভাব্য বন্যার মোকাবিলায় নামতে চাইছে রাজ্য সরকার। সেই জন্য ‘ভিডিও কনফারেন্স’-এর মাধ্যমে জেলার আধিকারিক এবং ডিভিসি-র সঙ্গে যোগাযোগ রাখবে রাজ্যের সেচ দফতর। শুক্রবার মহাকরণে এ কথা জানান সেচমন্ত্রী রাজীব বন্দ্যোপাধ্যায়।

এ দিন দফতরের বিভিন্ন জেলার মুখ্য বাস্তুকার, ডিভিসি, আবহাওয়া দফতর, বিএসএনএলের কর্তাদের সঙ্গে বৈঠকে বসেন সেচমন্ত্রী। পরে তিনি জানান, ‘অনেক ক্ষেত্রেই নদী ও বাঁধ সম্পর্কে আগাম খবর ঠিক সময়ে পাওয়া যায় না। আবার ঠিক তথ্য পেতেও দেরি হওয়ায় জেলা ও অন্যান্য দফতরের সঙ্গে সমন্বয়ের অভাব হয়। এতে ভোগান্তি হয় সাধারণ মানুষের। ‘‘তাই সমস্ত খবর সরাসরি জানতে এই ব্যবস্থা নেওয়া হচ্ছে। বর্ষার মরসুমেই এই ব্যবস্থা চালু হয়ে যাবে। চলবে অক্টোবর পর্যন্ত,’’ বলেছেন সেচমন্ত্রী।

সেচ দফতর সূত্রের খবর, কলকাতায় দফতরের সদর কার্যালয় ‘জলসম্পদ ভবন’ থেকে প্রতিটি জেলা অফিসের সঙ্গে প্রতিদিন ভিডিও-সম্মেলনের মাধ্যমে যোগাযোগ রেখে সেখানকার পরিস্থিতি জেনে নেবেন কর্তারা। সেচের সদর দফতরের কর্তারা রোজ মাইথনে ডিভিসি-র কর্তাদের সঙ্গেও এই পদ্ধতিতে যোগাযোগ রেখে নদীর জলস্তর, জল ছাড়া এবং অন্যান্য বিষয়ে খোঁজ নেবেন, আলোচনা করবেন। প্রয়োজনে এলাকার টাটকা ছবিও সরাসরি দেখে সিদ্ধান্ত নেওয়া সম্ভব হবে।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন