• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

দক্ষিণে ফিরল বসন্তের আমেজ, পাহাড়ে কনকনে ঠান্ডায় ঝকঝকে কাঞ্চনজঙ্ঘা, উচ্ছ্বসিত পর্যটকরা

1
টংলু, ধোতরে-সহ দার্জিলিঙের বিভিন্ন অংশে তুষারপাত বন্ধ হয়েছে—নিজস্ব চিত্র।

রাজ্যের পাহাড় থেকে সমতলে বৃষ্টির পূর্বাভাস আপাতত নেই। জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। বিহার ও ঝাড়খণ্ডের উপরে অবস্থানকারী ঘূর্ণাবর্তের জেরে সোমবার থেকে গত কয়েকদিন ধরে হাল্কা থেকে মাঝারি বৃষ্টিপাত হয়েছে কলকাতা-সহ রাজ্যের বিভিন্ন অংশে। সেই ঘূর্ণাবর্তের প্রভাব আর নেই বলে জানিয়েছে হাওয়া অফিস।

ফলে দক্ষিণবঙ্গে ফিরছে বসন্তের আমেজ। কয়েকদিন পরে বাড়বে তাপমাত্রাও। বুধবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৭.৫ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে ৪ ডিগ্রি কম। সর্বনিম্ন তাপমাত্রা ১৯.২ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি কম। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ছিল ৯৬%। বৃষ্টি হয়েছে ছিটেফোঁটা।

দক্ষিণবঙ্গে বসন্তের আমেজ ফিরলেও উত্তরে এখনও ঠান্ডা থাকছে। বুধবার দুপুর থেকে টংলু, ধোতরে-সহ দার্জিলিঙের বিভিন্ন অংশে তুষারপাত বন্ধ হয়েছে। ঝলমলে রোদের সঙ্গে কনকনে ঠান্ডায় কাঞ্চজঙ্ঘার সৌন্দর্য উপভোগ করছেন পর্যটকরা।

আরও পড়ুন: হঠাৎ তুষারপাত, দেখুন কী ভাবে বরফের চাদরে ঢাকা পড়ল দার্জিলিঙের টংলু থেকে ধোতরে

 

দক্ষিণবঙ্গে বসন্তের আমেজ ফিরলেও উত্তরে এখনও ঠান্ডা থাকছে—নিজস্ব চিত্র

তুষারপাত বন্ধ হলেও টংলু, ধোতরের রাস্তার বিভিন্ন অংশ এখনও ঢাকা বরফের আস্তরণে। বরফের পুরু চাদর সরিয়ে গাড়ি চলাচলের ব্যবস্থা করা হয়েছে। তার আগে বরফের জন্য বন্ধ ছিল সান্দাকফু থেকে টংলু, ধোতরে যাতায়াতের পথ।

আরও পড়ুন: পরিচয় জানা গেল মেচেদা লোকালের সেই ব্যাগ-বন্দি দেহের

প্রসঙ্গত সিঙ্গালিলা রেঞ্জের শৃঙ্গ টংলুর উচ্চতা ৩০৩৬ মিটার। শৃঙ্গের নামেই নামকরণ হয়েছে সিঙ্গালিলা জাতীয় উদ্যানের মধ্যে থাকা এই ছোট জনপদের। টংলুর মতোই সম্প্রতি পর্যটন মানচিত্রে উঠে এসেছে সিঙ্গালিলা জাতীয় উদ্যান লাগোয়া আর একটি গ্রাম ধোতরে। শেষবেলাতেও শীতের চোখরাঙানিতে আপাতত এই দুই গ্রামে বসন্তের প্রবেশ নিষেধ।    

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন