• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

বঙ্গোপসাগরে নিম্নচাপ, সক্রিয় হচ্ছে মৌসুমী বায়ু, দু’এক দিনেই শুরু হবে বর্ষার বৃষ্টি

Cloudy sky
মেঘলা আকাশ। বর্ষার বৃষ্টির অপেক্ষায় কলকাতা। ছবি: শৌভিক দেবনাথ।

ভ্যাপসা গরম থেকে মুক্তি দিতে বর্ষার আগমন হতে চলেছে এ বার দক্ষিণবঙ্গে। আলিপুর আবহাওয়া দফতর সূত্রের খবর, দু’এক দিনের মধ্যেই দক্ষিণবঙ্গে বর্ষার বৃষ্টি শুরু হতে চলেছে। রবিবার থেকে বৃষ্টির পরিমাণ আরও বাড়বে।

শুক্রবার কলকাতা-সহ দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় এই বৃষ্টির সম্ভাবনা হয়েছে। এ দিন সকাল থেকেই আকাশ মেঘলা। আর্দ্রতাজনিত অস্বস্তিও কয়েকদিনের তুলনায় কিছুটা কমেছে। কলকাতা, দুই ২৪ পরগনা, হাওড়া, হুগলি, নদিয়া এবং ঝাড়গ্রামে বিক্ষিপ্ত বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর।

এমনিতে ৮ জুন পশ্চিমবঙ্গে বর্ষা ঢোকার কথা। কিন্তু এ মরশুমে মৌসুমী বায়ু কিছুটা দেরিতে এ রাজ্যে এসে পৌঁছয়। ২১ জুন থেকে বর্ষা ঢুকে পড়ে রাজ্যে। কিন্তু তারপর উত্তরবঙ্গের জেলাগুলিতে বৃষ্টি শুরু হলেও হাপিত্যেশ করে বসেছিল কলকাতা-সহ গোটা দক্ষিণবঙ্গ। বর্ষা ঢুকে পড়লেও মৌসুমী বায়ু অত্যন্ত দুর্বল হওয়ায় সে ভাবে বৃষ্টির দেখা মিলছিল না দক্ষিণবঙ্গে।

আরও পড়ুন:

তৃণমূল কাউন্সিলরের বাড়িতে ‘চোর’ লিখলেন বিজেপি প্রার্থী

পর পর দু’বার মাথায় গুলি করেছিলাম, রোমহর্ষক স্বীকারোক্তি নরেন্দ্র দাভোলকরের 

আবহবিদরা জানান,  বঙ্গোপসাগরে নিম্নচাপ তৈরি হওয়ার সম্ভাবনা রয়েছে। তার ফলে অন্ধ্র এবং ওড়িশা উপকূলে একটি ঘূর্ণাবর্ত তৈরি হওয়ার সম্ভাবনা রয়েছে। সেই নিম্নচাপ অথবা ঘূর্ণাবর্ত থেকে শক্তি অর্জন করে সক্রিয় হতে চলেছে মৌসুমী বায়ু। তার ফলে ওড়িশায় ভালই বৃষ্টি হবে। এ রাজ্যের দক্ষিণবঙ্গেও এ বার বর্ষার বৃষ্টি শুরু হতে চলেছে। আলিপুর আবহাওয়া দফতরের অধিকর্তা গণেশ দাস বলেন, “বঙ্গোপসাগরে একটি নিম্নচাপ তৈরির সম্ভাবনা রয়েছে। তার জেরেই আগামী কয়েকদিনে এ রাজ্যে বৃষ্টি হতে পারে।”

বার শুধু খবর পড়া নয়, খবর দেখাও।সাবস্ক্রাইব করুনআমাদেরYouTube Channel - এ।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন