প্রয়াত হলেন প্রখ্যাত সাহিত্যিক অতীন বন্দ্যোপাধ্যায়। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮৫ বছর। দীর্ঘদিন বার্ধক্যজনিত রোগে ভুগছিলেন তিনি। শুক্রবার ব্রেন স্ট্রোকে আক্রান্ত হওয়ার পরে একটি বেসরকারি হাসপাতালে ভর্তি করা হয় তাঁকে। রাখা হয়েছিল ভেন্টিলেশনে। সেখানেই শনিবার সকালে ৩.৪০ নাগাদ মৃত্যু হয় তাঁর।
 
তাঁর উল্লেখযোগ্য সৃষ্টির মধ্যে কয়েকটি হল ‘নীলকন্ঠ পাখির খোঁজে’, ‘অলৌকিক জলযান’, ‘মানুষের ঘরবাড়ি’, ‘ঈশ্বরের বাগান’, 'ঋতুসংহার', 'নগ্ন ঈশ্বর', 'নীল তিমি'। আরও নানা মণিমুক্তোয় ভরিয়ে রেখেছিলেন তিনি বাংলা সাহিত্যের ভুবন। পেয়েছিলেন সাহিত্য অকাদেমি, বঙ্কিম পুরস্কার-সহ একাধিক পুরস্কার ও সম্মান।
 
১৯৩৪ সালে অবিভক্ত বাংলার ঢাকায় জন্মগ্রহণ করেছিলেন অতীন বন্দ্যোপাধ্যায়। জীবিকার টানে একাধিক কাজ করেছেন বিভিন্ন সময়। ট্রাক পরিষ্কারের কাজ থেকে শুরু করে বিভিন্ন স্কুলে শিক্ষকতার কাজও করেছেন তিনি। এক জীবনে কাজ করেছেন জাহাজের খালাসি হিসেবেও। পরবর্তীতে সাংবাদিক হিসেবেও কাজ করেছেন বেশ কিছুদিন। বারবার তাঁর লেখায় উঠে এসেছে দেশভাগের যন্ত্রণা। অতীন বন্দ্যোপাধ্যায়ের প্রয়াণের খবরে শোকের ছায়া নেমে এসেছে বাংলা সাহিত্য ও সংস্কৃতি মহলে। 
 

আরও পড়ুন: সব অর্থে ‘নাগরিক’ ছিলেন

আরও পড়ুন: সাহিত্য বাদ নোবেলে, সঙ্কটে অ্যাকাডেমি