রাজ্য জুড়ে সিন্ডিকেট-রাজের অভিযোগ এত চড়া গলায় তুলবেন মোদী এবং সরাসরি মমতা বন্দ্যোপাধ্যায়কে সম্বোধন করে এ ভাবে চ্যালেঞ্জ ছুড়বেন, এমনটা অনেকেই ভাবেননি। বাংলায় এই সরকারের আয়ু আর বেশি দিন নয়— এমন মন্তব্যও এ দিন শোনা গিয়েছে মোদীর মুখে।
নিজস্ব সংবাদদাতা
১৬ জুলাই, ২০১৮
Police
নিজস্ব সংবাদদাতা
এই ক্ষোভ-রাগ গিয়ে পড়ে পুলিশের উপর।শুরু হয় কর্তব্যরত পুলিশ কর্মীদের মারধর। বাঁশ, লাঠিসোটা দিয়ে বেধড়ক মারধর করা খড়গপুর গ্রামীণ থানার ওসি বিশ্বরঞ্জন বন্দ্যোপাধ্যায়-সহ আট পুলিশকর্মীকে।
১৬ জুলাই, ২০১৮
supreme court of india
নিজস্ব সংবাদদাতা
সুপ্রিম কোর্টের বিচারপতি অরুণ মিশ্র স্পষ্ট জানিয়ে দিলেন, সিবিআইয়ের তদন্তকারীকে সমন পাঠাতে পারে না কলকাতা বা রাজ্য পুলিশ।
১৬ জুলাই, ২০১৮
Accident
নিজস্ব সংবাদদাতা
প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, সকাল থেকে প্রবল বৃষ্টি হচ্ছিল শহরে। মাটি তাই নরম ছিল। প্যান্ডেলের ভারী লোহার কাঠামো আস্তে আস্তে সেই নরম মাটিতে ঢুকে যাচ্ছিল। মোদীর বক্তব্য শুরু হতেই এক দল অতি উৎসাহী মানুষ ওই লোহার কাঠামোতে চড়তে শুরু করেন। তাতে প্যান্ডেলের কাঠামো আরও ঢুকে যায়।
১৬ জুলাই, ২০১৮
Modi
নিজস্ব সংবাদদাতা
মেদিনীপুরের সভায় ‘সিন্ডিকেট রাজ’ নিয়ে এ রাজ্যের শাসক দলের দিকে আঙুল তুললেন নরেন্দ্র মোদী। মোদীর বক্তব্যের একটা বড় অংশ জুড়েই ছিল এই ‘সিন্ডিকেট রাজ’ প্রসঙ্গ।
১৬ জুলাই, ২০১৮
Posters
ঈশানদেব চট্টোপাধ্যায়
নরেন্দ্র মোদীর বিমান কলাইকুন্ডা বায়ুসেনা ঘাঁটিতে নামবে সোমবার। সেখান থেকে কপ্টারে মোদী পৌঁছবেন মেদিনীপুর পুলিশ গ্রাউন্ডে। পুলিশ গ্রাউন্ড থেকে আড়াই কিলোমিটার সড়কপথ পেরিয়ে মোদী ঢুকবেন কলেজ গ্রাউন্ডে। বিজেপি সূত্রের খবর এ রকমই।
১৬ জুলাই, ২০১৮
Narendra Modi
সন্দীপন চক্রবর্তী
কেন্দ্রীয় মন্ত্রিসভা ফসলের সহায়ক মূল্য বাড়়ানোর সিদ্ধান্ত নেওয়ায় ‘অভিনন্দন’ কুড়োতে আসছেন মোদী। কিন্তু সেই সিদ্ধান্তের ফলে এখনও পর্যন্ত কত জন কৃষক উপকৃত? বা যে রাজ্যে মোদী আসছেন, সেই বাংলায় কৃষকদের সমস্যা কী কী?
১৬ জুলাই, ২০১৮
Congress
সন্দীপন চক্রবর্তী
বর্ষীয়ান কংগ্রেস নেতারা বলছেন, তাঁদের দলে নেতা বদলের জন্য দিল্লিতে দরবার নতুন নয়। যখন যিনি দায়িত্বে থাকেন, তাঁর বিরুদ্ধে নালিশ জানাতে কোনও না কোনও গোষ্ঠীর নেতারা জনপথ বা আকবর রোডে হাজির হয়ে যান! কিন্তু অস্তিত্বের সঙ্কটের মুখে দাঁড়িয়ে দলের এত জন নেতা-বিধায়কের তরফে নেতৃত্ব বদলের দাবি ওঠা বিরল।
১৬ জুলাই, ২০১৮
Captured
জগন্নাথ চট্টোপাধ্যায়
কলকাতায় নেমে গাড়িতে দার্জিলিং গিয়েছিলেন বলে দাবি করেছেন তিনি। কেন দার্জিলিং? ক’দিন আগেই শিলিগুড়ির একটি হোটেল থেকে নকল আধার কার্ড-সহ ধরা পড়েছেন আর এক  চিনা। শিলিগুড়ি করিডরে এই পাঁচ জন কেন গিয়েছিলেন, তা খতিয়ে দেখছেন তদন্তকারীরা। 
১৬ জুলাই, ২০১৮
TMC
নীলোৎপল বিশ্বাস ও সুপ্রিয় তরফদার
ছাত্র সংসদের দখলকে কেন্দ্র করে বিরোধীদের সঙ্গে, কোথাও নিজেদের মধ্যে গোষ্ঠী-সংঘর্ষে বারবার নাম জড়িয়েছে তৃণমূল ছাত্র পরিষদ বা টিএমসিপি-র। সরাসরি হস্তক্ষেপ করেও খাস কলকাতায় পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পারেননি শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়।
১৬ জুলাই, ২০১৮
Gate
নিজস্ব সংবাদদাতা
আজ, সোমবার মেদিনীপুরে আসছেন মোদী। দু’দলের এ দিনের কর্মসূচিতে ইঙ্গিত মিলল, মোদীর সভা ঘিরে অশান্তির আঁচ ছড়াতে পারে।
১৬ জুলাই, ২০১৮
Mosquito Larvae
নিজস্ব সংবাদদাতা
বছরের গোড়া থেকেই মশা নিয়ন্ত্রণে পুরসভা, পঞ্চায়েতগুলিকে ঝাঁপিয়ে পড়ার নির্দেশ দিয়েছিল নবান্ন। গত বছর ডেঙ্গিতে বৈদ্যবাটীর দু’জনের মৃত্যু হয়েছিল। পুরবাসীর দাবি, বেশ কয়েকটি ওয়ার্ডে জ্বরের প্রকোপও দেখা দিয়েছিল। তার পরেও এ বার শিক্ষা নেয়নি পুরসভা। কেন্দ্রীয় সরকারের সাম্প্রতিক সমীক্ষায় দেশের অপরিচ্ছন্ন শহরগুলির মধ্যে ঠাঁই পেয়েছে বৈদ্যবাটী। 
১৬ জুলাই, ২০১৮
TMC
নিজস্ব সংবাদদাতা
এক দিকে, ১৯৯৩ সালে ১৩ জন যুবক যে আত্মবলিদান দিয়েছিলেন, তার ২৫ বছর পূর্ণ হচ্ছে এ বছর। আর এ বারের ২১ জুলাইয়ের সমাবেশ আগামী লোকসভা নির্বাচনের আগে হচ্ছে।
১৬ জুলাই, ২০১৮
Black Magic
প্রদীপ্তকান্তি ঘোষ ও দীপঙ্কর দে
শনিবার দীপের ফ্ল্যাটের বারান্দায় একটি কুকুর ছানাটিকে টাঙানো দেখে ফের সন্দেহ হয় তাঁদের।
১৬ জুলাই, ২০১৮
Cyber Crime
নিজস্ব সংবাদদাতা
কমিশনের খবর, সব ঠিক থাকলে ২০ অগস্ট জাতীয় গ্রন্থাগারে সাইবার কর্মশালা হবে। সেখানে পশ্চিমবঙ্গ, ওড়িশা, অসম-সহ উত্তর-পূর্বাঞ্চলের ১০টি রাজ্যের মুখ্য নির্বাচনী অফিসার বা সিইও দফতরের ওয়েবসাইটের দায়িত্বপ্রাপ্ত আধিকারিকেরা থাকবেন। থাকতে পারেন মুখ্য নির্বাচন কমিশনার ওমপ্রকাশ রাওয়ত-ও। এ রাজ্যের সিইও অফিসের সব আধিকারিকেরই থাকার কথা। এমন কর্মশালার আয়োজন এই প্রথম।
১৬ জুলাই, ২০১৮
Ice
দেবাশিস ঘড়াই
কেন্দ্রীয় খাদ্য নিরাপত্তা কমিশন সূত্রের খবর, এ রাজ্যে এখনও নির্দেশিকাটি কার্যকর হয়নি। এ বিষয়ে রাজ্য সরকারকেই সিদ্ধান্ত নিতে হবে।
১৬ জুলাই, ২০১৮
bharati ghosh
সিজার মণ্ডল
প্রাক্তন আইপিএস ভারতী ঘোষ, তাঁর স্বামী, পাঁচ পুলিশ কর্মী-সহ মোট ন’জনের বিরুদ্ধে জুন মাসের শেষে চার্জশিট জমা দিয়েছে সিআইডি।
১৫ জুলাই, ২০১৮
LIve in
সুচন্দ্রা ঘটক
এ শহরে নতুন চাকরি নিয়ে আসা এক মহিলার পরিচয় দিয়ে ভাড়া বাড়ি খুঁজতে সল্টলেক অঞ্চলের এক ‘ব্রোকারে’র দ্বারস্থ হওয়া গিয়েছিল। এক মহিলা একাই থাকবেন শুনে ফোনে বলেছিলেন, ‘‘বাড়ি দেখতে গিয়ে সাবধানে কথা বলতে হবে।’’ কিন্তু ‘ব্রোকারের’ সঙ্গে একা দেখা করতে গিয়েই তো জুটল বকুনি।
১৫ জুলাই, ২০১৮
Statue
গোপাল পাত্র
ভগবানপুর ব্লকের মহম্মদপুর ১ পঞ্চায়েতের তৃণমূল উপপ্রধান নান্টু ছিলেন দাপুটে নেতা। সাধারণ কুয়োর মিস্ত্রি থেকে হয়ে উঠেছিলেন এলাকার শেষ কথা। অভিযোগের পাহাড় জমেছিল।সব কিছু ঠিকঠাক এগোলে সর্বপল্লী রাধাকৃষ্ণণের পাশেই বসবে তৃণমূলের নিহত নেতা নান্টু প্রধানের মূর্তি।
১৫ জুলাই, ২০১৮
Ration
অনুপ চট্টোপাধ্যায়
পুরনিগমকে চিঠি পাঠিয়ে বলেছেন, এ বার ডেথ রেজিস্টার দেখে খাদ্যসাথী প্রকল্পের গ্রাহকদের মধ্যে যাঁরা মৃত তাঁদের নাম বাদ দিতে হবে। সেই চিঠির সঙ্গে দফতরের প্রধান সচিব মনোজ অগ্রবালের নির্দেশিকাও জুড়ে দেওয়া হয়েছে।
১৫ জুলাই, ২০১৮
Jyotipriyo
নিজস্ব সংবাদদাতা
খাদ্যমন্ত্রী বলেন, ‘‘আমাদের গায়ে অনেক কালি লেগে গিয়েছে। ফেডারেশন করার পরও খাদ্য দফতরের কাজের কর্মী হিসাবে নিজের পরিচয় তুলে ধরতে হবে। মিছিল নিশ্চয় করবেন, কিন্তু নিয়মানুবর্তিতার মধ্যে করতে হবে।’’
১৫ জুলাই, ২০১৮
Poster
নিজস্ব সংবাদদাতা
শনিবার ঝাড়গ্রাম শহর থেকে সাত কিলোমিটার দূরে বাঁধগোড়া এলাকায় স্থানীয় পঞ্চায়েত অফিসের দেওয়ালে ও বাইসন মোড়ে কয়েকটি দোকানের দেওয়ালে ওই পোস্টার দেখা যায়। রাস্তাতেও কিছু পোস্টার ছড়ানো ছিল।
১৫ জুলাই, ২০১৮
Arrest
নিজস্ব সংবাদদাতা
শনিবার বসিরহাটের মাটিয়া থানার মালতিপুর গ্রামের এই ঘটনায় জনতা পাকড়াও করে হামলাকারী যুবককে। মারধর করা হয়।
১৫ জুলাই, ২০১৮
Road
নিজস্ব সংবাদদাতা
বিগত কয়েক বছর ধরেই বিশেষত শহরের রাস্তা তৈরির সময় বিটুমিনের পরিবর্তে ম্যাস্টিকই বেশি ব্যবহার করা হচ্ছিল। কারণ, ম্যাস্টিকের রাস্তা অনেক টেকসই। কিন্তু নবান্নের ব্যাখ্যা হল, ম্যাস্টিকের রাস্তা আপাত ভাবে মজবুত হলেও তার আড়ালে কারচুপি অনেক সহজেই করা যায়।
১৫ জুলাই, ২০১৮
Anil
নিজস্ব সংবাদদাতা
শনিবার কলকাতায় ইন্টারন্যাশনাল ম্যানেজমেন্ট ইনস্টিটিউটের এক অনুষ্ঠানে স্বাধিকার ও নেতৃত্ব সংক্রান্ত বিষয়ে বক্তব্য রাখতে গিয়ে তিনি অনিল সহস্রবুদ্ধে বলেন, স্বাধীনতার আগে কলকাতা, মুম্বই, মাদ্রাজ বিশ্ববিদ্যালয় প্রথম সারিতে ছিল। কিন্তু নেতৃত্বদানের অক্ষমতার ফলে তাদের মান নিম্নমুখী।
১৫ জুলাই, ২০১৮
Firhad Hakim
নিজস্ব সংবাদদাতা
১৫ জুলাই, ২০১৮
Calcutta HC
শমীক ঘোষ
উচ্চ প্রাথমিক স্কুলের কয়েকশো শিক্ষকের বিএড প্রশিক্ষণ নিয়ে কেন্দ্র কী চিন্তাভাবনা করেছে, তা রাজ্যকে জানাতে নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট। হাইকোর্টের বিচারপতি শেখর ববি শরাফ সম্প্রতি ওই নির্দেশ দিয়েছেন।
১৫ জুলাই, ২০১৮
HS Council
সুপ্রিয় তরফদার
সংসদের এক আধিকারিক জানান, মাধ্যমিকে ভাল ফল করলেই অনেকে বিজ্ঞান শাখায় ভর্তি হয়। কিন্তু ওই সব বিষয়ে পড়ুয়াদের জ্ঞান কতটা, ভাল ফল করতে হলে কী ভাবে পড়াশোনা করতে হয়, সে বিষয়ে পড়ুয়া ও অভিভাবকদের আগে থেকে কাউন্সেলিং হওয়া উচিত।
১৫ জুলাই, ২০১৮
Arrest
নিজস্ব সংবাদদাতা
পুলিশ জানিয়েছে, ধৃতের নাম তরুণ সেন। তিনি ওই কলেজের টিএমসিপি’র সংসদের সাধারণ সম্পাদক। গত শুক্রবার দুপুরে কলেজ চত্বরে এই ঘটনার পর ফেলিক্স আশুতোষ কুজুর নামে তারাবান্ধার রাজি জোতের বাসিন্দা ওই ছাত্র এ দিন পুলিশে অভিযোগ জানান।
১৫ জুলাই, ২০১৮
pemba
নিজস্ব সংবাদদাতা
পেমবার পরিবার শনিবার জানায়, সাসের কাংরি-৪ শৃঙ্গ অভিযানে পর্বতারোহী দলটির সঙ্গে যান পেমবা। শুক্রবার দুপুরে বসন্তদের সঙ্গে শৃঙ্গ জয় করেন পেমবাও। বিকেলে ফেরার পথে ক্যাম্পে পৌঁছনোর আগেই দুর্ঘটনা ঘটে যায়।
১৫ জুলাই, ২০১৮
asim bhattacharya
সীমান্ত মৈত্র
স্থানীয় বাসিন্দাদের অভিযোগ, ৬ দিন আগে জামিন নিয়ে জেল থেকে বেরিয়েই এলাকায় ফের তাণ্ডব শুরু করে অসীম।
১৪ জুলাই, ২০১৮
pemba
নিজস্ব প্রতিবেদন
মাউন্টেনিয়ারিং অ্যাসোসিয়েশন অব কৃষ্ণনগর (ম্যাক) ও পুণের একটি দলকে নিয়ে পেম্বা শেরপা গিয়েছিলেন কারাকোরাম পর্বতমালার দুর্গম সাসেরকাংরি-৪ পর্বতশৃঙ্গ অভিযানে।
১৪ জুলাই, ২০১৮
Sujit Mondal
নিজস্ব সংবাদদাতা
সিআইডির ডিআইজি নিশাদ পারভেজ জানিয়েছেন, “মুম্বই পুলিশের হেফাজত থেকে পালিয়েছে সুজিত।” তিনি বলেন সিআইডি দল সেখানে মুম্বই পুলিশের সাহায্য নিয়ে সুজিতকে পাকড়াও করার চেষ্টা করছেন।
১৪ জুলাই, ২০১৮
Injured
নিজস্ব সংবাদদাতা
টাকা নিয়ে টিএমসিপির দু’পক্ষই ভর্তি করাচ্ছে বলে অভিযোগ। কিন্তু কার হাতে ভর্তির রাশ থাকবে, তা নিয়ে বৃহস্পতিবার থেকে দুই গোষ্ঠীর গোলমাল শুরু হয়ে এ দিন বোমাবাজি পর্যন্ত গড়িয়েছে বলে পুলিশ সূত্রের খবর।
১৪ জুলাই, ২০১৮
Live-in relation
আর্যভট্ট খান ও স্বাতী মল্লিক
দেশের বেশ কিছু বড় শহরে বাড়ি বা ফ্ল্যাট ভাড়া নিতে গিয়ে লিভ-ইন যুগল সমস্যায় পড়েছেন, এমন কিছু ঘটনা সম্প্রতিও নজরে এসেছে। কলকাতা কী ভাবছে? তা জানতে নেওয়া হয় ছদ্ম পরিচয়। সরকারি আর্ট কলেজের সঙ্গে যুক্ত চিত্রশিল্পী এবং কলেজ শিক্ষিকা— এই পরিচয়ে বেরনো হয় ভাল-বাসার খোঁজে।
১৪ জুলাই, ২০১৮
Nabanna
নিজস্ব সংবাদদাতা
বেতন বৃদ্ধি শিক্ষকদের অধিকারের মধ্যেই পড়ে। সেটা বাড়িয়ে সরকার জনসমর্থন আদায় করল। তখন সকলেই ভেবেছিল, বর্ধিত বেতনের পাঁচ শতাংশ হারেই ইনক্রিমেন্ট হবে। কিন্তু সেই সম্ভাবনা সম্পূর্ণ বন্ধ করে দিল সরকার।
১৪ জুলাই, ২০১৮
Protest
নিজস্ব সংবাদদাতা
ভর্তির দায়িত্ব রয়েছে জয়েন্ট এন্ট্রান্স বোর্ড। তারাই কাউন্সেলিংয়ের রেজিস্ট্রেশন ফি ১০০ টাকা থেকে বাড়িয়ে ৫০০ টাকা করেছে। এ ভাবে ফি বৃদ্ধির প্রতিবাদে বৃহস্পতিবার থেকে বিজ্ঞান বিভাগের ডিন অরবিন্দ নায়েকের (ভর্তি প্রক্রিয়ায় যুক্ত) ঘরের সামনে অবস্থানে বসে এসএফআই। তারা লিফট এবং সিঁড়ি আটকে বসে থাকায় নীচে নামতে পারেননি রেজিস্ট্রার, ডিন এবং কর্মীরা।
১৪ জুলাই, ২০১৮
TMC
নিজস্ব সংবাদদাতা
পুলিশ সূত্রে খবর, কোচবিহার শহরে কলেজের দখলদারি নিয়ে দীর্ঘদিন ধরেই টিমসিপি-র দু’টি গোষ্ঠীর মধ্যে লড়াই চলছে। একটি গোষ্ঠী যুব তৃণমূল নেতা অভিজিৎ দে ভৌমিকের। আর একটি তৃণমূল কাউন্সিলর শুভজিৎ কুণ্ডুর। শুভজিৎ এখন ফেরার। কোচবিহার কলেজে অভিজিতের গোষ্ঠী বেশি সক্রিয় বলে দাবি।
১৪ জুলাই, ২০১৮
SSC
নিজস্ব সংবাদদাতা
এসএসসি সূত্রের খবর, বিধি অনুযায়ী মেধা-তালিকা তৈরি করা শ্রমসাধ্য কাজ। ওই তালিকা তৈরি হয় মূলত চারটি বিষয় মাথায় রেখে। প্রথমত, কোন বিষয়ে কত পদ ফাঁকা। দ্বিতীয়ত, শ্রেণিভিত্তিক শূন্য পদ কত (পুরুষ, মহিলা, সাধারণ, অনগ্রসর, তফসিলি জাতি-উপজাতি প্রভৃতি)। তৃতীয়ত, মোট শূন্য পদ কত। চতুর্থত, ‘ওয়েটিং লিস্ট’-এর প্রার্থী কত। এই চারটি হিসেব কষার পরে ১:১.৪ অনুপাতে (একটি পদ-পিছু ১.৪ জন প্রার্থী) নাম তালিকাভুক্ত করতে হবে।
১৪ জুলাই, ২০১৮
Partha chaterjee
নিজস্ব সংবাদদাতা
কলা বিভাগের ছ’টি বিষয়ে প্রবেশিকা পরীক্ষা থাকবে কি না, তা নিয়ে প্রায় এক মাস ধরে জটিল পরিস্থিতির মধ্যে দিয়ে গিয়েছে যাদবপুর বিশ্ববিদ্যালয়। এর পিছনে সরকারের ইচ্ছাকে প্রাধান্য দেওয়ার অভিযোগ উঠেছিল কর্তৃপক্ষের বিরুদ্ধে। এ দিন শিক্ষামন্ত্রীর এ কথার পরে প্রশ্ন উঠেছে, তা হলে কি ভবিষ্যতের কোনও ভাবনা নিয়ে পুরো বিষয়টিতে নজর রাখছে সরকার?
১৪ জুলাই, ২০১৮
আরও খবর
আপনার পছন্দ