শুরু করলেন আচার্য হিসেবে। দু’লাইন বাংলা বললেন, অব্যবস্থার জন্য আচার্য হিসেবেই ক্ষমাপ্রার্থী হলেন। কিন্তু শেষ করলেন প্রধানমন্ত্রী হিসেবে! কেন্দ্রের একের পর এক প্রকল্প উল্লেখ করে ছাত্র-ছাত্রীদের যে ভাবে সে সব রূপায়ণে এগিয়ে আসার আহ্বান জানালেন, তাতে অনেকেরই প্রশ্ন— এটা কি নরেন্দ্র মোদীর রাজনৈতিক প্রচারের মঞ্চ?
সন্দীপন চক্রবর্তী
২৬ মে, ২০১৮
madan and abhishek
নিজস্ব সংবাদদাতা
প্রশ্ন উঠেছে, বিজেপিকে বিঁধতে গিয়ে অভিষেক যে ভাবে মদনবাবুর নাম টেনেছেন, তা কি কার্যত মদনবাবুকেই বিঁধছে না? এ নিয়ে একটি কথাও বলতে চাননি মদন। আর তৃণমূলের একাংশের ব্যাখ্যা, ওটা ‘বলার ভুল’।
২৬ মে, ২০১৮
Sheikh Hasina
নিজস্ব সংবাদদাতা
একাত্তরের উত্তাল দিনগুলোয় তাঁদের ঢাকার বাড়িতে রবীন্দ্রনাথের ছবিটির কথা ওঁর মনে পড়ছিল। হামলার সময়ে খানসেনারা কাজী নজরুলের ছবিটায় গুলি চালায়। কিন্তু রবি ঠাকুরের ছবিটা দেখে পিছিয়ে আসে! ‘‘বোধহয় ওঁর দাড়ি দেখে অন্য কিছু ভেবেছিল।’’— বলছিলেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
২৬ মে, ২০১৮
Narendra Modi
নিজস্ব সংবাদদাতা
সিপিএম নেতা সুজন চক্রবর্তী বলেন, ‘‘সমাবর্তনে সরকারি প্রকল্পের প্রচার সঙ্কীর্ণ রাজনৈতিক মানসিকতার প্রকাশ। প্রধানমন্ত্রীর পদমর্যাদার সঙ্গে মেলে না।’’
২৬ মে, ২০১৮
Mamata and Modi
নিজস্ব সংবাদদাতা
সকালে শুরুটা হল গলায় উত্তরীয় পরিয়ে স্বাগত জানিয়ে। কিন্তু বাকি দিনভর নরেন্দ্র মোদীর সঙ্গে দূরত্বই থাকল মমতা বন্দ্যোপাধ্যায়ের।
২৬ মে, ২০১৮
Ex Students of Visva Bharati
নিজস্ব সংবাদদাতা
শুক্রবার বিশ্বভারতীর সমাবর্তন অনুষ্ঠান ঘিরে যে পরিস্থিতি তৈরি হয়েছিল, তা দেখে এক কথায় এ ভাবেই নিজেদের অভিব্যক্তি জানিয়েছেন প্রাক্তনীদের একাংশ। তাঁদের অনেকেরই বক্তব্য, সমাবর্তন উৎকর্ষ হারাচ্ছে।
২৬ মে, ২০১৮
Man and Modi
নিজস্ব সংবাদদাতা
বিশ্বভারতীর সমাবর্তন অনুষ্ঠানে শুক্রবার কয়েক স্তরের কঠোর সুরক্ষা বলয় ভেঙে মঞ্চে উঠে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কাছে চলে গেলেন এক আগন্তুক।
২৬ মে, ২০১৮
Sheikh Hasina
নিজস্ব সংবাদদাতা
শুক্রবার শান্তিনিকেতন থেকে ফেরার পরে সন্ধ্যায় শহরের এক পাঁচতারা হোটেলে কয়েক জন শিল্পকর্তার সঙ্গে ঘরোয়া বৈঠক করেন হাসিনা।
২৬ মে, ২০১৮
Flight
সুনন্দ ঘোষ
শুক্রবার এয়ার ইন্ডিয়ার একটি বিমানকে দিয়ে এ ভাবেই পরীক্ষা করানো হল দুর্গাপুরের অণ্ডাল বিমানবন্দরের ইনস্ট্রুমেন্টাল ল্যান্ডিং সিস্টেম (আইএলএস)। সূত্রের খবর, সবুজ সঙ্কেত পেয়ে শনিবার থেকেই ওই যন্ত্র ব্যবহার করা যাবে। এ দিনই বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিমান নামার কথা অণ্ডালে।
২৬ মে, ২০১৮
Abhishek Banerjee
নিজস্ব সংবাদদাতা
তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও বলেছিলেন, ১০০% জিততে হবে। সব জেলা পরিষদ জিতে তৃণমূল সেই কথা রেখেছে। এ  বার লক্ষ্য লোকসভা। সেখানেও ৪২-এর মধ্যে ৪২টাই চাই—জানিয়ে দিলেন অভিষেক।
২৬ মে, ২০১৮
Mamata Banerjee
কিশোর সাহা
গ্রীষ্মের ভরা পর্যটন তিন দিনের পাহাড় সফরে যাওয়ার পথেই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে স্বাগত জানাতে আসরে নেমেছে পাহাড়ের ১৫টি উন্নয়ন বোর্ড এবং জিটিএ। সরকারি সূত্রের খবর, সব ঠিক থাকলে আগামী ২৮ মে বিকেলেই বাগডোগরায় পৌঁছনোর কথা মুখ্যমন্ত্রীর।
২৬ মে, ২০১৮
Aadhaar Card
চন্দ্রপ্রভ ভট্টাচার্য
রাজ্যকে আগে কথা দিলেও শেষমুহূর্তে আধার নথিভুক্তকরণ সংস্থাগুলিকে অনুমোদন দিল না কেন্দ্রীয় নিয়ন্ত্রক সংস্থা ইউআইডিএআই। আচমকা এই সিদ্ধান্তের বদলে রীতিমতো বিপদে রাজ্য। আগামী দিনে আধার প্রক্রিয়া কী ভাবে চলবে, তা নিয়ে আশঙ্কা তৈরি হচ্ছে প্রশাসনের অন্দরে।
২৬ মে, ২০১৮
Biometric Machine
তানিয়া বন্দ্যোপাধ্যায়
শুক্রবারের মধ্যে রাজ্যের সমস্ত মেডিক্যাল কলেজের চিকিৎসক, নার্স-সহ সব স্তরের কর্মীদের হাজিরার হিসাব নিতে বায়োমেট্রিক ব্যবস্থা চালু করার নির্দেশ দিয়েছিল স্বাস্থ্য দফতর। কিন্তু সরকারি পরিসংখ্যান বলছে, রাজ্যের চারটি মেডিক্যাল কলেজ হাসপাতালে বায়োমেট্রিক মেশিন এখনও বসেইনি।
২৬ মে, ২০১৮
Poulami Halder
নির্মল বসু
পঞ্চায়েত ভোটের আবহে বোমায় তাঁদের ৭ বছরের মেয়ে পৌলোমী হালদারের বাঁ হাত কব্জির উপর থেকে বাদ গিয়েছে— এই খবর সংবাদপত্রে বেরোতেই হাড়োয়ার গোপালপুরের হালদার বাড়িতে যোগাযোগ করছেন বহু মানুষ। কেউ বলছেন, নকল হাত গড়িয়ে দেবেন। কেউ বলছেন, পৌলোমীর পড়ার খরচ চালাবেন।
২৬ মে, ২০১৮
Representational Image
সুজাউদ্দিন
দিন কয়েক পরে বাড়িতে মুশকিল আসান এসেও জানিয়ে গিয়েছিল, ‘তবে তাই হোক।’ তা হয়নি। বৃহস্পতিবার সকালে ডোমকল সুপার স্পেশ্যালিটি হাসপাতালে সন্তান প্রসবের পরে দেখা গিয়েছিল নয়নতারা খাতুনের মেয়ে হয়েছে। আর, তার পর থেকেই মুখ ফিরিয়েছিল শ্বশুরবাড়ি। হাসপাতালে পা বাড়ায়নি স্বামী।
২৬ মে, ২০১৮
Surajit Kar Purkayastha
নিজস্ব সংবাদদাতা
তিন বছরের জন্য রাজ্যের নিরাপত্তা উপদেষ্টা হচ্ছেন রাজ্য পুলিশের ডিজি সুরজিৎ কর পুরকায়স্থ। এ রাজ্যে এমন পদ এই প্রথম তৈরি করা হল। ৩১ মে-র পরে আনুষ্ঠানিক ভাবে এই দায়িত্ব গ্রহণ করবেন সুরজিৎবাবু।
২৬ মে, ২০১৮
Dead Body
নিজস্ব সংবাদদাতা
ব্লক অফিস থেকে ফেরার পথে বুধবার আক্রান্ত হয়েছিলেন তিনি। হামলার অভিযোগ উঠেছিল দলেরই একটি গোষ্ঠীর বিরুদ্ধে। শুক্রবার মৃত্যু হল ধনেখালির গোপীনাথপুর-২ পঞ্চায়েতের তৃণমূলের বিদায়ী উপপ্রধান মৃত্যুঞ্জয় বেরার (৪৫)। মৃত্যুর কথা জানাজানি হতে তেতে ওঠে এলাকা।
২৬ মে, ২০১৮
Arpita Barman Roy
নিজস্ব সংবাদদাতা
স্বামীর মৃতদেহের আবার ময়নাতদন্তের দাবিতে উত্তর দিনাজপুরের জেলাশাসকের দ্বারস্থ হলেন রহস্যজনক ভাবে মৃত প্রিসাইডিং অফিসার রাজকুমার রায়ের স্ত্রী অর্পিতা বর্মন (রায়)। তাঁর দাবি, তাঁর স্বামীর যে ময়নাতদন্ত হয়েছে, তার ভিডিয়ো রেকর্ড করা হয়নি।
২৬ মে, ২০১৮
unrest
তৃণমূল নেত্রী তথা মন্ত্রী অসীমা পাত্র অবশ্য শুক্রবার ওই এলাকায় গিয়ে বলেন, ‘‘এমন ঘটনার পরে ভয় পাওয়া স্বাভাবিক। তবে আশঙ্কার কিছু নেই। সব স্বাভাবিক হয়ে যাবে। সদস্যেরা উদ্যম নিয়ে উন্নয়নের কাজ করবেন।’’ মৃত্যুঞ্জয়বাবুর ছেলে বা মেয়েকে চাকরির আশ্বাসও দেন মন্ত্রী।
২৬ মে, ২০১৮
Mamata, Hasina and Modi
দেবস্মিতা চট্টোপাধ্যায়
সমাবর্তনের মঞ্চে মাইক্রোফোনের সামনে দাঁড়িয়ে বাংলায় তিনি বলে উঠলেন, ‘‘শুভ সকালে আপনার দেশে সকলকে আমার সশ্রদ্ধ প্রণাম। শান্তির নীড় কবিগুরুর স্মৃতিবিজড়িত শান্তিনিকেতনে এসে আজ আমি অত্যন্ত আনন্দ ও শান্তি অনুভব করছি।’’ সকলে অবাক।
২৬ মে, ২০১৮
Visva Bharati
নিজস্ব সংবাদদাতা
সমাবর্তনের আগের মুহূর্ত পর্যন্তও টানাটানি ছিল বিশেষ হলুদ উত্তরীয় নিয়ে। প্রথম দিকে যেটুকু মজুত ছিল, তা বিজ্ঞপ্তি জারি হওয়ার পরপরই বিক্রি হয়ে যায়। কার্যত বাড়ন্ত হয়ে পড়ে বিশেষ ওই উত্তরীয়।
২৬ মে, ২০১৮
Song notebook
নিজস্ব সংবাদদাতা
১৯৭১-এ বাঙালির আর এক মুক্তিযুদ্ধ বিজয়ের নায়ক শেখ মুজিবর রহমানের হাতে নেতাজির গানের খাতার পাতার এই ছবিই পরে তুলে দেওয়া হয়।
২৬ মে, ২০১৮
Fishes
শান্তনু বেরা
সৈকতের পাশে সার দেওয়া মাছ ভাজার দোকান দেখে সঙ্গীর হাত ধরে টান মেরেছিলেন এক পর্যটক। কিন্তু সঙ্গী ভদ্রলোকের কড়া গলায় জবাব, ‘‘কবেকার পচা মাছ দিচ্ছে ঠিক নেই। ভাগাড়-কাণ্ড দেখেও কিছু শিক্ষা হয়নি না!’’   
২৬ মে, ২০১৮
Najrul with people
দেবাশিস বন্দ্যোপাধ্যায়  ও অনল আবেদিন
 জ্যৈষ্ঠ পড়লেই ওই টুল ঘিরে নানা স্মৃতি পাক মারতে থাকে কৃষ্ণনগর ছুতোরপাড়ার ৩০, উমাচরণ মুখার্জি লেনে গৌতম ও আরতি গনাইয়ের বাড়িতে। সে স্মৃতির সঙ্গে জড়িয়ে এক নাম— কাজী নজরুল ইসলাম।
২৬ মে, ২০১৮
Gate
সুশান্ত বণিক
শনিবার ১১টা থেকে শুরু হবে সমাবর্তন অনুষ্ঠান। সেখানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ছাড়াও রাজ্যপাল কেশরীনাথ ত্রিপাঠী, শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের উপস্থিত থাকার কথা।
২৬ মে, ২০১৮
Governor, CM and PMO of Bangladesh
নিজস্ব সংবাদদাতা
বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সম্মানে রাজভবনে বিশেষ নৈশভোজের আয়োজন করলেন রাজ্যপাল কেশরীনাথ ত্রিপাঠী। শুক্রবার রাতে এই বিশেষ নৈশভোজে আমন্ত্রণ জানানো হয় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, বিধানসভার স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়, রাজ্যের অর্থমন্ত্রী অমিত মিত্র-সহ বিশিষ্টজনদের।
২৫ মে, ২০১৮
Narendra Modi
নিজস্ব সংবাদদাতা
মোদী বলেন, তিনি অতিথি হিসেবে নন। শান্তিনিকেতনে এসেছেন বিশ্বভারতীর আচার্য হিসেবে। অনুষ্ঠানে পানীয় জলের সমস্যা থাকায় তিনি ক্ষমা চেয়ে নেন।
২৫ মে, ২০১৮
Poulami Halder
নির্মল বসু
ভোরবেলায় ফুল তুলতে গিয়ে খেলার জিনিস মনে করে বোমা কুড়িয়ে এনেছিল মেয়ে পৌলমী। বাবা-দাদুরা দেখতে পেয়ে চেঁচিয়ে ওঠেন, ‘‘ফেলে দে ওটা হাত থেকে।’’ থতমত খেয়ে বোমা ফেলেও দেয় পৌলোমী। তার পরেই বিশাল শব্দ, সঙ্গে আলোর ঝলকানি। রক্তে ভিজে বেহুঁশ ছোট্ট শরীরটা।
২৫ মে, ২০১৮
Manirul
অভিজিৎ সাহা
ভারতের প্রধানমন্ত্রীর নাম আর জাতীয় সঙ্গীত বলতে না পারলে এ দেশে থাকার অধিকার নিয়ে প্রশ্ন উঠছে। ‘লেখাপড়া বেশি দূর করিনি’ বলে রেহাই মিলল না। ‘পশ্চিমবঙ্গের সিএম কে’? উত্তরদাতা মলিন মুখে থতমত হয়ে ভাবলেন, কোথায় থাকেন জানতে চাওয়া হচ্ছে। উত্তর এল, মালদহের কালিয়াচক। তার পর ভুল শুধরে নিয়ে সঠিক উত্তর দিলেন। শুনে আক্রোশ আরও বাড়ল। চড়থাপ্পড় আর অকথ্য গালাগালি।
২৫ মে, ২০১৮
Mamata Banerjee
অনমিত্র চট্টোপাধ্যায় ও সন্দীপন চক্রবর্তী
বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার চলতি সফরে তাঁর সঙ্গে আলাদা বৈঠক হবে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের। এমনকি শুক্রবার বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের সমাবর্তনের পরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে হাসিনার বৈঠকেও যোগ দিতে পারেন তিনি।
২৫ মে, ২০১৮
Narendra Modi
জয়ন্ত ঘোষাল
প্রধানমন্ত্রী নাকি আজকাল টেলিপ্রম্পটার ছাড়া কোনও বক্তৃতাই দিতে চান না! কলকাতার একটি পাঁচতারা হোটেলে এই যন্ত্র আছে| সূত্রের খবর, সেখান থেকে যন্ত্রটি ধার চাওয়া হয়েছিল। তারা রাজি হয়নি| তাদের বক্তব্য, হোটেলের নিজস্ব অনুষ্ঠানের জন্য যন্ত্রটি সব সময় লাগে| বাইরে ভাড়া দেওয়া হয় না| শেষ পর্যন্ত ঠিক হয়েছে, প্রধানমন্ত্রীর নিরাপত্তা বাহিনী এসপিজি-ই যন্ত্রটি জোগাড় করবে| জেলাশাসক এবং পুলিশ সুপার তাদের সঙ্গে সমন্বয় করে নেবেন|
২৫ মে, ২০১৮
Mamata Banerjee
নিজস্ব সংবাদদাতা
বিশ্বভারতীর সমাবর্তনে দেশিকোত্তম উপাধি প্রদান এ বার স্থগিত থাকায় তিনি ‘অখুশি’ বলে মন্তব্য করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের পাঠানো তালিকায় কেন্দ্রীয় সরকার অনুমোদন না দেওয়ায় দেশিকোত্তম এ বার দেওয়া হচ্ছে না।
২৫ মে, ২০১৮
Students
নিজস্ব সংবাদদাতা
বিভিন্ন বেসরকারি স্কুল অতিরিক্ত ফি নেওয়ায় ব্যাপক ক্ষোভ রয়েছে পশ্চিমবঙ্গেও। ফি নিয়ন্ত্রণে উদ্যোগী হয়েছে রাজ্য সরকার। তবে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়নি। ‘‘বিষয়টি নিয়ে আমরাও আলাপ-আলোচনা করছি। এখানে পাকাপাকি ভাবে একটা সুরাহার কথা ভাবছি। যত দ্রুত সম্ভব এই বিষয়ে সিদ্ধান্ত চূড়ান্ত করব,’’ বলেছেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়।
২৫ মে, ২০১৮
Jet Airways
নিজস্ব সংবাদদাতা
জেটের এক কর্তা বললেন, ‘‘পুরোটাই ভুয়ো। যাঁরা ক্লিক করছেন, তাঁরা এক বারও ভাবছেন না যে, ভারতের কোটি কোটি মানুষকে বিনা পয়সার টিকিট দিতে গেলে লাল বাতি জ্বলে যাবে সংস্থায়! ভাবছেন না, এটা বাস্তবে অসম্ভব।’’
২৫ মে, ২০১৮
Civic Volunteers
নিজস্ব সংবাদদাতা
মানস ঘোষ নামে কেশপুরের ওই তৃণমূল কর্মী ফেসবুকে লেখেন, ‘সিভিক ভাইদের বলছি, সিপিএম ও বিজেপি সুপ্রিম কোর্টে তোমাদের বিরুদ্ধে লড়ছে। দিদি তোমাদের হয়ে লড়ছেন। অক্টোবর থেকে বেতন বৃদ্ধি ঘোষণা করলেন দিদি। বিগত ভোটে তোমাদের দু’-একজন দলবিরোধী কাজ করেছো। যার নুন খাচ্ছো তার অন্তত গুণটা গাও।’
২৫ মে, ২০১৮
Sovandeb Chattopadhyay
নিজস্ব সংবাদদাতা
এ দিন শোভনদেববাবু বলেন, ‘‘ইংরেজিতে একটা কথা আছে, পার্টি পিপল পার্টনারশিপ। দল ও জনগণের মধ্যে মৈত্রী। এই পার্টনারশিপে কোথাও কিছু ত্রুটি ছিল আমাদের।’’ তৃণমূলের মহাসচিব পার্থ চট্টোপাধ্যায় এ দিন বলেন, ‘‘সাংগঠনিক স্তরে আলোচনায় দুর্বলতা বোঝা যাবে।’’
২৫ মে, ২০১৮
Katwa Ahmedpur Train
আর্যভট্ট খান ও সুচন্দ্রা দে
পাঁচ বছর পরে এ দিনও তেমনই ভিড়। ফুল-মালা, মিষ্টির হাঁড়ি নিয়ে হাজির অনেকে। প্রথম যাত্রায় সঙ্গী হওয়ার হুড়োহুড়ির মাঝে ট্রেন ছুটতে শুরু করল কাটোয়া-আহমেদপুর ব্রডগেজ লাইনে।
২৫ মে, ২০১৮
TMC
শুভাশিস ঘটক
শাসক দলের স্লোগান ‘অবাধ ও সুষ্ঠু নির্বাচন’। শুধু স্লোগানই নয়, দলীয় প্রার্থী তথা মহেশতলা পুরসভার চেয়ারম্যান দুলাল দাস রীতিমতো চ্যালেঞ্জ হিসেবে নিয়েছেন বিষয়টিকে।
২৫ মে, ২০১৮
Singmari Incident
শিবাজী দে সরকার
গত বছরের ১৭ জুন মোর্চার মিছিলকে কেন্দ্র করে রণক্ষেত্রের চেহারা নেয় দার্জিলিঙের সিংমারি। গুলিতে মৃত্যু হয় মোর্চার তিন সমর্থকের। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সিআইডি-কে তদন্তের নির্দেশ দেন। কিন্তু বছর প্রায় ঘুরতে চললেও তদন্ত শেষ হয়নি। পুলিশের গুলিতেই তিন জনের মৃত্যু হয়েছিল কি না, স্পষ্ট হয়নি সেটাও। মোর্চার অভিযোগ, গুলি চালায় পুলিশই।
২৫ মে, ২০১৮
Aila Storm Affected People
নিজস্ব প্রতিবেদন
বিশাল এলাকায় ম্যানগ্রোভ ধ্বংস হয়ে গিয়েছিল আয়লার দাপটে। মাটির বাঁধের অবস্থাও দফারফা হয়। সেই ক্ষত এখনও মেরামত সম্ভব হয়নি। সরকারি ক্ষতিপূরণের টাকায় যাঁরা ফের সংসার পেতেছেন, তাঁরা এখনও ভয়ে ভয়ে দিন কাটান সন্দেশখালি, হিঙ্গলগঞ্জ, গোসাবা, পাথরপ্রতিমা, রায়দিঘি এলাকায়। 
২৫ মে, ২০১৮
আরও খবর