নির্বাচনের অনেক আগে থেকেই কেন্দ্রে অ-বিজেপি সরকার গঠনের লক্ষ্যে মাঠে নেমেছে বিরোধীরা।
নিজস্ব সংবাদদাতা
২০ মে, ২০১৯
Rajeev Kumar
নিজস্ব সংবাদদাতা
গত শুক্রবার ১৭ মে শীর্ষ আদালতের তিন বিচারপতির বেঞ্চ সারদা মামলায় রাজ্য পুলিশের বিরুদ্ধে সিবিআইয়ের করা অসহযোগিতার মামলায় রাজীব কুমারকে দেওয়া আইনি রক্ষাকবচ প্রত্যাহার করে।
২০ মে, ২০১৯
mathurapur
নিজস্ব সংবাদদাতা
এক মহিলার অস্বাভাবিক মৃত্যু হল রবিবার সকালে। মথুরাপুরের তেঁতুলবেড়িয়া গ্রামে ওই ঘটনায় মৃতের নাম জাসমিনা বিবি (২১)। শ্বশুরবাড়ির লোকজনের বিরুদ্ধে জাসমিনাকে মারধর করে গলায় দড়ি দিয়ে ঝুলিয়ে দেওয়ার অভিযোগ দায়ের করেছেন তাঁর বাবা।
২০ মে, ২০১৯
vote
অভিজিৎ সাহা
গনগনে রোদের তাপে ঝলছে যাচ্ছিল এ দিনের হবিবপুর। ভোটের উত্তাপে সরগরম হয়ে উঠছে বিধানসভার একাধিক বুথ। সেই সময় ভিন্ন এক ছবি দেখা গেল এখানে।
২০ মে, ২০১৯
madaripur
নিজস্ব প্রতিবেদন
বিজেপির প্রার্থী সৌম্যরূপ মণ্ডলের অভিযোগ, ‘‘তৃণমূল কর্মী ও সমর্থকেরা এলাকায় গন্ডগোল করেন। মাদারিপুর হাইস্কুলের ৬ নম্বর বুথ দখল করে রেখেছিল তৃণমূল।’’
২০ মে, ২০১৯
darjeeling
শুভঙ্কর চক্রবর্তী
বিনয়ের ঘাঁটি লালকুঠি থেকে বিমলের গড় পাতলেবাস সর্বত্রই ভোটারদের মুখে ছিল এক কথা, ‘শান্তি চাই’। পাতলেবাসে বিমল গুরুংয়ের বাড়ির ঠিক নীচের কমিউনিটি হলে ২৩/৯৫ নম্বর বুথে ভোটগ্রহণ চলছিল।
২০ মে, ২০১৯
central force
নিজস্ব সংবাদদাতা
এ দিন আধাসেনার বিরুদ্ধে যে-দুই মহিলা প্রার্থীকে বুথে ঢুকতে বাধা দেওয়ার অভিযোগ উঠেছে, তাঁরা তৃণমূলেরই।
২০ মে, ২০১৯
jatua
শুভাশিস ঘটক ও সমীরণ দাস
বুথ থেকে বেরিয়ে আসার পরে ওই জওয়ান জাটুয়ার সঙ্গে কথা বলতে এগিয়ে আসেন। বলেন, ‘‘স্যার কিছু মনে করবেন না। বুথের লাইনে ভোটার ছাড়া আর কাউকে ঢুকতে দেওয়া বারণ। সে কারণেই আপনাকে নিষেধ করা হয়েছে। আপনি লাইন ছাড়াই ঢুকছিলেন।’’
২০ মে, ২০১৯
kanai
মেহেদি হেদায়েতুল্লা
এ দিন সাতসকালে বুথে বুথে ঘুরে খোঁজখবর শুরু করেন কানাইয়ালাল। প্রথমে বাড়িতে বসে বিভিন্ন বুথ এলাকায় দলের কর্মীদের ফোন করে খোঁজ নেন।
২০ মে, ২০১৯
mala
ফিরোজ ইসলাম
রবিবার সকাল থেকে তীব্র গরম উপেক্ষা করে বহু মানুষ ভোটের লাইনে দাঁড়ালেও একাধিক বুথে বাধা হয়ে দাঁড়ায় বিকল ইভিএম। বিভ্রাটের ফলে বেশ কিছু জায়গায় সময়ে ভোট শুরু করা যায়নি বলেও অভিযোগ।
২০ মে, ২০১৯
Anupam Hazra
ঋজু বসু
রবিবার, বিকেল তিনটে। ৩০৮ নম্বর বুথের প্রিসাইডিং অফিসারও সেই মুহূর্তে মিনমিন করছেন।
২০ মে, ২০১৯
madan-arjun
শান্তনু ঘোষ ও সুপ্রকাশ মণ্ডল
কোথাও মদনকে ঘেরাও করে মারধরের চেষ্টা চলল, বিক্ষোভ হটাতে লাঠিও চালানো হল। কোথাও তাঁর গাড়ির সামনেই ছোড়া হল বোমা। এত কিছু সত্ত্বেও সারা দিন ধরে অলিগলি থেকে রাজপথে চরকি পাক খেয়ে অশান্তি রোখার মরিয়া চেষ্টা চালালেন প্রাক্তন পরিবহণমন্ত্রী।
২০ মে, ২০১৯
evm
নিজস্ব সংবাদদাতা
যন্ত্র এমনই ভুগিয়েছে যে, সাতসকালে বুথে পৌঁছেও অনেকে ভোট না-দিয়ে ফিরতে বাধ্য হয়েছেন।
২০ মে, ২০১৯
bjp
বছর কয়েক আগের গোষ্ঠী সংঘর্ষের উত্তাপ মিইয়ে গেলেও মেরুকরণই ‘বড়’ ভরসা, তা মানছেন শাসক শিবির।
২০ মে, ২০১৯
falta
অনুপ চট্টোপাধ্যায় ও চিরন্তন রায়চৌধুরী
নির্বাচন কমিশনের মতে, ভোট শান্তিতেই হয়েছে। বিরোধীদের অভিযোগ নিয়ে প্রশ্ন করা হলে ওই লোকসভা কেন্দ্রের কেন্দ্রীয় পর্যবেক্ষক অবিনাশ সিংহ বললেন, “তেমন বড় কিছু হয়নি। ভোট হয়েছে সুষ্ঠু ভাবেই।”
২০ মে, ২০১৯
Majid Master
মেহবুব কাদের চৌধুরী ও নীলোৎপল বিশ্বাস
১০ বছর আগের লোকসভা নির্বাচনের দিনটির সঙ্গে মেলানো যায় না রবিবারের শেষ দফার ভোটের দিনটিকে। যেমন একদা শাসনের ‘শেষ কথা’ মজিদ আলি ওরফে মজিদ মাস্টারের সঙ্গে মেলানো কঠিন তক্তপোশে ঘুমোনো ব্যক্তিটিকে।
২০ মে, ২০১৯
Mousumi
নীলোৎপল বিশ্বাস
গত ছ’বছরে পাঁচিলে ঘেরা জমিটি না বদলালেও অনেকটাই বদলেছে কামদুনি এলাকা। রাস্তার ধারে বাতিস্তম্ভ। রাজ্যের শাসক দলের পাশাপাশি, ইতিউতি লাগানো বিজেপির পোস্টার।
২০ মে, ২০১৯
mimi
ঋজু বসু
বিকেলে বললেন, ‘‘আমি জানতাম বড় অশান্তি হবে না! ভাঙড়েও না! এই মাত্র আরাবুল ভাইয়ের সঙ্গেও কথা হল।’’
২০ মে, ২০১৯
nusrat
প্রদীপ্তকান্তি ঘোষ
সকাল পৌনে ন’টায় ১৬/১ পাম অ্যাভিনিউয়ের বহুতল থেকে বাবা-মায়ের সঙ্গে বালিগঞ্জের মডার্ন হাইস্কুলে ভোট দিতে বেরোলেন নুসরত। পরনে লম্বা হাতা কালো ব্লাউজের সঙ্গে হলুদ-কালো চেক শাড়ি। কপালে ছোট কালো টিপ।
২০ মে, ২০১৯
Bikash Ranjan Bhattacharya
কৌশিক ঘোষ
রবিবার সকাল সাড়ে ছ’টা নাগাদ বাড়ি থেকে ভাঙড়ের উদ্দেশে বেরোন বিকাশবাবু। যেতে যেতেই সিপিএমের এজেন্টদের বুথে বসতে না দেওয়ার একের পর এক অভিযোগ আসছিল।
২০ মে, ২০১৯
bjp
নিজস্ব সংবাদদাতা
মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় অবশ্য এই সব সমীক্ষাকে নস্যাৎ করে বলেন, ‘‘মিথ্যাকে সত্য হিসেবে প্রতিষ্ঠিত করতে এবং বিরোধী-জোট যাতে সক্রিয় হতে না পারে, সে জন্য এই ধরনের গুজব ছড়ানো হচ্ছে। বিজেপি হারছেই।’’
২০ মে, ২০১৯
Hasina
অরুণাক্ষ ভট্টাচার্য
২০১৪ সালে লোকসভা ভোটের দিন বিকেলে এলাকারই এক বাগানবাড়িতে বস্তায় রাখা বোমা ফেটে মারা যান রফিক আলি নামে এক যুবক।
২০ মে, ২০১৯
kankinara
নিজস্ব সংবাদদাতা
সপ্তম দফার নির্বাচন শেষে রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিক (সিইও) আরিজ আফতাব বলেছেন, ‘‘বিক্ষিপ্ত কিছু অভিযোগ ছাড়া ভোট হয়েছে মোটের উপরে শান্তিপূর্ণ।’’
২০ মে, ২০১৯
rudra
নিজস্ব সংবাদদাতা
শৃঙ্গ জয়ের পরে ফেরার পথে কুন্তল কাঁড়ারের সঙ্গে দেখা হয়েছিল বাংলা থেকে কাঞ্চনজঙ্ঘায় যাওয়া পঞ্চম বাঙালি অভিযাত্রী শেখ সাহাবুদ্দিনের। ১৫ মে, বুধবার সকাল তখন ৮টা-সাড়ে ৮টা।
২০ মে, ২০১৯
GFX
নিজস্ব প্রতিবেদন
২০১৪ সালের লোকসভা ভোটে তৃণমূলের আসন সংখ্যা ছিল ৩৪। এ বার ব্যাপক বিজেপির হাওয়ায় আসন সংখ্যা যে কিছুটা কমতে পারে রাজ্যের শাসক দলের, তার ইঙ্গিত মিলছিল ভোটের আগের জনমত সমীক্ষায়।
১৯ মে, ২০১৯
nusrat-sayantan
ঈশানদেব চট্টোপাধ্যায়
কার এল আর কার গেল, স্পষ্ট হবে ২৩ মে। কিন্তু রবিবার দিনভর বসিরহাট বুঝিয়ে দিল, মেরুকরণই শেষ কথা বলতে চলেছে এই আসনে। তবে মেরুকরণ যতই তীব্র হোক, সংগঠন বলতে প্রায় কিছুই না থাকলে তৃণমূলের মতো দলের বিরুদ্ধে লড়তে গেলে জিভ বেরিয়ে যাওয়ার হাল হয়।
১৯ মে, ২০১৯
arabul
সোমনাথ মণ্ডল
২০১৮ সালের পঞ্চায়েত নির্বাচনেও এমন ছবি ধরা পড়েনি। মনে খটকা লাগছিল, এক বছরের মধ্যে এতটা পাল্টে গেল ভাঙড়? এমন ছবি কি বেলার দিকেও ধরা পড়বে? নাকি গুলি-বোমার আওয়াজে ফের চেনা ছন্দে ফিরবে ভাঙড়?
১৯ মে, ২০১৯
main
সিজার মণ্ডল
কেন্দ্রীয় বাহিনীর ওই আধিকারিকের কথায় শিশুটিকে আনতে বাড়ির ভিতর গেলেন এক মহিলা। কিন্তু সময় কেটে যায়, বাচ্চা আসে না।ফেরেন না সেই মহিলাও।
১৯ মে, ২০১৯
Mamata Banerjee
নিজস্ব সংবাদদাতা
বুথফেরত সমীক্ষার হিসেবে অবশ্য পশ্চিমবঙ্গে নিজেদের গড় রক্ষা করতে অনেকটাই সফল তৃণমূল।
১৯ মে, ২০১৯
Central Force
নিজস্ব সংবাদদাতা
বিকেল সাড়ে চারটে নাগাদ ভবানীপুরে ভোট দিতে গিয়ে বিজেপি এবং কেন্দ্রীয় বাহিনীর বিরুদ্ধে যোগসাজশের অভিযোগ তোলেন তৃণমূলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও।
১৯ মে, ২০১৯
1
নিজস্ব প্রতিবেদন
ঘাটাল থেকে লোকসভা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন ভারতী ঘোষ। প্রাক্তন পুলিশ সুপার পা রেখেছেন রাজনীতির আঙিনায়।
১৯ মে, ২০১৯
EVM
নিজস্ব সংবাদদাতা
মারধর, শাসানি, বাড়ি বাড়ি গিয়ে ভোটারদের হুমকি। ভোটবাক্সের ফসল নিজেদের ঘরে তুলতে এমনতর দাওয়াইয়ের অভিযোগ আগেই উঠেছিল শাসক দল তৃণমূলের বিরুদ্ধে। চলতি লোকসভা নির্বাচনে এর সঙ্গে যোগ হয়েছে আতর-দাওয়াই।
১৯ মে, ২০১৯
rudra and ramesh
নিজস্ব সংবাদদাতা
বেস ক্যাম্প সূত্রে জানা গিয়েছে, বিপ্লব ও কুন্তলকে ফেরাতে শুক্রবার বিকেলে সেখান থেকে রওনা হয়েছিল উদ্ধারকারী দলটি। প্রচণ্ড হাওয়ার মধ্যে টানা হেঁটে রাত আড়াইটে নাগাদ তাঁরা পৌঁছন সেই জায়গায়, যেখানে পড়ে ছিলেন দুই অভিযাত্রী। তার পরে তাঁদের দেহ নিয়ে সোজা ক্যাম্প টু-তে নেমে আসেন শেরপারা।
১৯ মে, ২০১৯
kanchan
স্বাতী মল্লিক
কেন বাড়ছে মৃত্যুর হার? দীপঙ্করের মতো অভিজ্ঞ পর্বতারোহীও কেন বিপদে পড়ছেন? পর্বতারোহী মহলের একাংশ এর জন্য দায়ী করছে আবহাওয়াকেই।
১৯ মে, ২০১৯
nusrat
নিজস্ব সংবাদদাতা
প্রার্থীর অনুপস্থিতিতে শনিবার দলীয় কর্মীদের ভোটের পাঠ পাখি-পড়া পড়িয়েছেন জ্যোতিপ্রিয়ই। বলেছেন, হাজারো প্ররোচনা আসতে পারে। কিন্তু কোনও ভাবেই মাথা গরম করা চলবে না।
১৯ মে, ২০১৯
crpf
নিজস্ব সংবাদদাতা
কমিশন জানিয়েছে, শেষ দফায় ন’টি লোকসভা কেন্দ্রের ভোটে প্রায় ১৭ হাজার বুথ রয়েছে। ১০০ শতাংশ বুথেই বাহিনী থাকছে
১৯ মে, ২০১৯
dubey
নিজস্ব সংবাদদাতা
কী থাকবে অ্যাপে? কমিশন সূত্রের দাবি, গ্লোবাল পজিশনিং সিস্টেম (জিপিএস)-যুক্ত কিউআরটি গাড়িগুলি অ্যাপে নথিভুক্ত থাকবে। যিনি কিউআরটি-কে নেতৃত্ব দিচ্ছেন, তাঁর মোবাইল নম্বরও নথিবদ্ধ থাকবে সেখানে। তিনটি রঙের মাধ্যমে গাড়ির গতিবিধি চিহ্নিত করা যাবে।
১৯ মে, ২০১৯
mimi
নিজস্ব সংবাদদাতা
শনিবার দিনভর বাড়ি থেকে না বেরোলেও, মিমি জানিয়েছেন, সারা দিনই ফোনে ভাঙড় থেকে বারুইপুর— কর্মীদের সঙ্গে যোগাযোগ রেখেছেন।
১৯ মে, ২০১৯
arora-mamata
নিজস্ব সংবাদদাতা
চিঠিতে মুখ্যমন্ত্রী কড়া ভাষায় চারটি অভিযোগ জানিয়েছেন। এক, কেন্দ্রীয় সরকার এবং বিজেপি’র প্রভাবে ভোট প্রক্রিয়ার মধ্যে কমিশন একাধিক অবৈধ, অসাংবিধানিক এবং একপেশে সিদ্ধান্ত নিয়েছে।
১৯ মে, ২০১৯
vote
নিজস্ব সংবাদদাতা
মুখ্য নির্বাচনী আধিকারিকের (সিইও) দফতর সূত্রে বলা হয়েছে, ৯টি লোকসভা কেন্দ্রের ১৭ হাজার ৫০৮টি বুথে ৭১০ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী থাকবে। মোট ১০০% বুথেই থাকবে বাহিনীর সুরক্ষা। বুথের ২০০ মিটারের মধ্যে জারি থাকবে ১৪৪ ধারা।
১৯ মে, ২০১৯
আরও খবর