কয়েক দিন আগেই মুক্তি পেয়েছিল ‘সুলতান দ্য সেভিয়ার’। সেই ছবিতে প্লেব্যাক করেছিলেন ছবির নায়ক জিৎ। গানের নাম ‘ইদ মুবারক’। এ বার খবর, ‘মনোজদের অদ্ভুত বাড়ি’তে প্লেব্যাক করবেন আবির চট্টোপাধ্যায়। ছবিতে হরিণগড়ের হারিয়ে যাওয়া রাজপুত্র কন্দর্পনারায়ণের ভূমিকায় অভিনয় করছেন আবির। পাকেচক্রে যে কন্দর্পনারায়ণ ডাকাতদের দলে ভিড়ে যায়। ছবির একটি সিকোয়েন্সে ডাকাতিরই গান গাইবেন আবির। সঙ্গে থাকছেন ভজবাবুর ভূমিকায় রজতাভ দত্ত। বলা যেতে পারে, আবির এবং রজতাভর ডুয়েট গান এটি।

গানটি লিখেছেন শিলাজিৎ। সুরও তাঁর। নাম ‘ডাকাত হব আস্তে আস্তে’। প্রথমে ভাবা হয়েছিল, পেশাদার গায়কদের দিয়েই গানটা রেকর্ড করা হবে। শেষে ঠিক হয়, সিকোয়েন্সের মজাটা ধরে রাখতে অভিনেতারা গাইলেই স্বাদটা ফুটবে ভাল! সাম্প্রতিক অতীতে নায়িকারা আগেই শুরু করে দিয়েছিলেন। হালে নায়করাও পিছিয়ে থাকছেন না। এর আগে পাওলি দাম ‘নাটকের মতো’তে গেয়েছিলেন। ‘দুর্গা সহায়’-তে সোহিনী সরকারও একটি গান গেয়েছিলেন। 

তবে এই প্রথম নয়। আবির আগেও ‘কাট-মুণ্ডু’তে গেয়েছিলেন। বলিউডে অনেক দিন আগেই এই ট্রেন্ড শুরু হয়ে গিয়েছে। প্রিয়ঙ্কা চোপড়া, পরিণীতি চোপড়া, আলিয়া ভট্ট, আমির খান বা আয়ুষ্মান খুরানারা প্লেব্যাক করেই থাকেন মুম্বই ইন্ডাস্ট্রিতে। এখন টলিউডেও জিৎ বা আবিরের মতো মূলধারার অভিনেতারা যদি শুরু করে দেন, বাকিরাও কি বেশি দূর পিছিয়ে থাকবেন?