গালে টোল পড়া মিষ্টি হাসির এই অভিনেতা যেন পাশের বাড়ির ছেলেটা! প্রতি বছর লাইন দিয়ে ছবি করায় বিশ্বাসী নন কুণাল কপূর। যে ছবির চিত্রনাট্য ভাল লাগে, সেটাই করেন। সম্প্রতি সোশ্যাল সাইটে প্রকাশ পেল তাঁর আগামী ছবি ‘নোবেলম্যান’-এর পোস্টার। ছবির বিষয়বস্তুও যুগোপযোগী। কুণাল বললেন, ‘‘ছবিতে আমি এক জন নাটকের শিক্ষক। সমাজের শিক্ষাব্যবস্থার এমন কিছু দিক এই ছবিটি তুলে ধরেছে, যা আগে কখনও কোনও ছবিতে দেখানো হয়নি। যেমন স্কুল-কলেজে পড়তে গিয়ে অনেক ছাত্রছাত্রীই এক জন সহপাঠীকে খোরাক করে। সকলে মিলে এক জনকে নিয়ে হাসিঠাট্টা করায় সেই মানুষটির মনোবল ক্রমশ ভেঙে যায়। একটা সময়ের পর সে প্রতিহিংসাপরায়ণ হয়ে ওঠে। ছবিটা এই পথেই এগোয়।’’ শেক্সপিয়রের ‘মার্চেন্ট অব ভেনিস’ এই ছবির অনুপ্রেরণা। এর আগে ‘ম্যাকবেথ’ অবলম্বনে ‘বীরম’-এ কাজ করেছিলেন।

অন্য ধারার ছবিতেই যে নিজেকে বেঁধে রেখেছেন, তা নয়। হাতে রয়েছে বিগ বাজেট বাণিজ্যিক ছবিও। কুণাল বললেন, ‘‘অক্ষয়কুমারের সঙ্গে ‘গোল্ড’-এও অভিনয় করলাম। ছবিতে সম্রাট নামের এক জন খেলোয়াড়ের চরিত্রে আমি, যার নেতৃত্বে প্রথম বার স্বাধীন ভারত অলিম্পিকে তিনটি সোনা পায়। ভারতের এত বড় ঐতিহাসিক ঘটনা সম্পর্কে আমরা কতটা অজ্ঞ, তা আগে ভাবতেও পারিনি।’’ অক্ষয়ের সঙ্গে অভিনয় করার অভিজ্ঞতা? ‘‘ভীষণই মজার। ছবিতে অভিনয় করার সময় অনেক কিছু শিখেছি ওঁর কাছ থেকে,’’ বললেন অভিনেতা।

সমাজের জন্যও অনেক কিছু করতে চান কুণাল। সেই জন্যই ‘ডোডো হিরোজ়’ ক্যাম্পেনের সঙ্গী তিনি। ক্যাম্পেনটি সম্পর্কে বললেন, ‘‘আমার মতে, প্রত্যেক মানুষেরই উচিত পশুপাখিদের সাহায্য করা। এই সংস্থাটি যুদ্ধবিধ্বস্ত অঞ্চল থেকেও আহত পশুদের উদ্ধার করে। প্রয়োজনে প্রস্থেটিক লিম্বস বসিয়ে দেয় তাদের।’’

কুকুর ভালবাসেন কুণাল। এখন তাঁর সব সময়ের সঙ্গী ছ’বছরের পোষ্য সিম্বা। শিৎজ়ু প্রজাতির কুকুর। কুণালের কথায়, ‘‘বাড়িতে থাকলে ওর সঙ্গেই সময় কাটাই। আমার সঙ্গে থাকতে থাকতে আমার মতোই হয়ে গিয়েছে সিম্বা! আমার মতো ওরও প্রিয় জায়গা বিমানবন্দর। আসলে আমার বেড়ানোর প্রতি ভালবাসা ওর মধ্যেও সঞ্চারিত হয়ে গিয়েছে। তাই এয়ারপোর্টে কাউকে আনতে গেলে সিম্বাকে সঙ্গে নিয়ে যাই।’’ বউ নয়না বচ্চনের সঙ্গে বাড়িতে বসে আড্ডা মেরেও দারুণ সময় কাটে। তবে আপাতত নয়না খুবই ব্যস্ত। কারণ নতুন বাড়িতে তাঁরা শিফট করবেন। শুটিংয়ের চাপ, তার মধ্যে শিফ্টিং, সমস্যা হচ্ছে না? ‘‘অতটা না। কারণ আমি তেমন কিছু করছি না। নয়না আমার চেয়ে অনেক বেশি গোছানো,’’ হাসিমুখে উত্তর কুণালের।