আবারও সাহিত্যের এক জনপ্রিয় চরিত্র আসতে চলেছে বড় পর্দায়।  শোনা যাচ্ছে, নারায়ণ গঙ্গোপাধ্যায় সৃষ্ট টেনিদাকে বড় পর্দায় নিয়ে আসতে চলেছেন পরিচালক সায়ন্তন ঘোষাল। পরিচালক এর আগে সাহিত্য থেকে ‘যকের ধন’ করেছিলেন। 

টেনিদার চরিত্রে নাকি দেখা যাবে কাঞ্চন মল্লিককে। পরিচালক শুরু থেকেই নাকি এই চরিত্রের জন্য কাঞ্চনকে ভেবেছিলেন। এর আগেও টেনিদাকে নিয়ে ছবি হয়েছে। সেখানে মুখ্য ভূমিকায় অভিনয় করেছিলেন চিন্ময় রায়। ‘চারমূর্তির অভিযান’ নিয়ে সেই ছবিটি হয়েছিল। সম্ভবত এ বার টেনিদা যাবেন ‘ঝাউবাংলো রহস্য’ সমাধানে। এ ছাড়া ছোট পর্দায় অ্যানিমেশনেও টেনিদা হয়েছে। 

নারায়ণ গঙ্গোপাধ্যায়ের লেখায় টেনিদার চরিত্রের কিছু বৈশিষ্ট্যের সঙ্গে কাঞ্চন বেশ মানানসই। আর অভিনেতার কমিক টাইমিংয়ের কথা তো সকলেরই জানা। টেনিদার গল্প মানেই সঙ্গে ক্যাবলা, প্যালা এবং হাবুল। শোনা যাচ্ছে, গৌরব চক্রবর্তী একটি গুরুত্বপূর্ণ চরিত্রে রয়েছেন। ছবিতে একাধিক নতুন মুখ থাকার কথা।

সূত্রের খবর, গল্পের মেজাজ এক রেখে সময়কালও নাকি বদলানো হচ্ছে। নারায়ণ গঙ্গোপাধ্যায়ের গল্পে ‘ঝাউবাংলো রহস্য’র পটভূমি ছিল দার্জিলিং। পরিচালক এখন তাঁর ছবিকে কী ভাবে তুলে ধরবেন, সেটাই দেখার। কারণ টেনিদার সঙ্গে বাঙালির নস্ট্যালজিয়া জড়িয়ে আছে। সে ক্ষেত্রে পরিচালকের পরীক্ষাটা বেশ কঠিন। 

আগামী মাস থেকেই শুটিং শুরু হওয়ার কথা। ছবির প্রযোজনায় সুরিন্দর ফিল্মস। সায়ন্তন তাদের সঙ্গে ‘সাগরদ্বীপে যকের ধন’ও করেছেন।