প্র: ‘অ্যাক্সিডেন্টাল প্রাইম মিনিস্টার’ মুক্তি পাওয়ার আগেই অনেক বিতর্ক তৈরি হয়েছে। কী বলবেন? 

উ: এ রকম শুধু আমাদের দেশেই হয়। ছবি মুক্তি পাওয়ার আগেই তাকে নিয়ে এত জল্পনা-আলোচনা! আর এটা শুধু আমার ছবির সঙ্গেই নয়। এর আগে ‘উড়তা পঞ্জাব’, ‘পদ্মাবত’, ‘ইন্দু সরকার’-এর মতো ছবির সঙ্গেও হয়েছে। শুধু ছবির তারকারাই নন, আমাদের দেশে ধোনি-তেন্ডুলকররাও ভাল খেলতে না পারলে গালিগালাজ খান। বিনা কারণে সমালোচনা করা অনেকের কাছে টাইমপাস। এক জন কেউ বিরোধ করা শুরু করলে তার সঙ্গে আরও কিছু লোক জুটে যায়, যারা শুধুই অ্যাটেনশন চায়। 

প্র: ৩৫ বছরে পাঁচশোরও বেশি ছবিতে কাজ করেছেন। তার পরেও মনমোহন সিংহর রোলকে আপনি বলছেন, আপনার করা সবচেয়ে কঠিন চরিত্র। কেন? 

উ: আমি যখন ‘সারাংশ’ করেছিলাম, তখন মাত্র ২৮ বছরের এক জন যুবক ছিলাম। আমাকে কেউ চিনত না। এত বছর পরে আমি নিজের একটা নাম বানিয়েছি। আমার নিজের একটা ব্র্যান্ড আছে। ডক্টর মনমোহন সিংহর চরিত্রটা করার সময়ে নিজের নামের ভারটা আর নিতে চাইনি। মনমোহন সিংহকে সবাই চেনেন। টিভিতে, পাবলিক ডোমেনে ওঁকে দেখা যায়। দীর্ঘ ৭-৮ মাস ধরে এই চরিত্রের উপরে কাজ করেছি। তিন মাস শুধু কণ্ঠস্বরের উপরে কাজ করেছি। এত কঠিন পরিশ্রম আমি কোনও চরিত্রের জন্য করিনি। 

প্র: কেন্দ্রে ক্ষমতাসীন দল এই ছবির প্রচার করছে টুইটারে, যা আগে কোনও দিন হয়নি...

উ: পলিটিক্যাল পার্টিরা তো সুবিধে নেবেই। রাজনৈতিক নেতারা সব সময়ে সুযোগের অপেক্ষায় থাকেন। ‘উড়তা পঞ্জাব’ যখন মুক্তি পেয়েছিল, তখন পঞ্জাবে বিজেপি সরকার ছিল। তখন তাঁরাও কিন্তু ছবিটা নিয়ে অনেক কথা বলেছিলেন। ওঁরা রাজনীতি করুন, আমাদের কাজ অভিনয় করা, আমরা সেটাই করব। পরিস্থিতিকে কী ভাবে কাজে লাগাতে হয়, সেটা রাজনৈতিক নেতাদের দেখে শিখতে হয়! 

প্র: আপনার ছবি সম্পর্কে শোনা গিয়েছিল যে, এটিও রাজনৈতিক প্রোপাগান্ডা নিয়ে তৈরি হয়েছে। তাই নির্বাচনের আগেই ছবি মুক্তি পাচ্ছে... 

উ: ভারতে দেশাত্মবোধক ছবি ১৫ অগস্ট এবং ২৬ জানুয়ারি মুক্তি পায়। কিছু ছবি ফেস্টিভ্যালের সময় দেখেও রিলিজ় করানো হয়। ঠিক সে ভাবে পলিটিক্যাল কোনও ছবি ভোটের আগে মুক্তি পাবে, সেটাই স্বাভাবিক নয় কি? 

প্র: এ রকম চরিত্রে যখন অভিনয় করেন, ব্যক্তিগত ভাবে প্রভাবিত হন আপনি? 

উ: রামায়ণে কেউ রাবণের ভূমিকায় অভিনয় করলে কি সে রাবণের মতো হয়ে যাবে? প্রাণ, অমরীশ পুরী নিজেদের কেরিয়ারে বেশির ভাগ সময়ে খলনায়কের ভূমিকায় অভিনয় করেছেন। তার মানে কি ওঁরা আসলেই ভিলেন?