মুক্তি পাওয়ার পরে দর্শক-সমালোচকের প্রতিক্রিয়া দেখেই বোঝা গিয়েছিল, আন্তর্জাতিক পুরস্কারের বৃত্তে বড়সড় কিছু ঘটাবেই ‘বোহেমিয়ান র‌্যাপসোডি’। গোল্ডেন গ্লোব পুরস্কারের মঞ্চে সেটাই প্রমাণ করল ছবি। ড্রামা বিভাগে ফ্রেডি মার্কারির বায়োপিক সেরা ছবির পুরস্কার-সহ নায়ক রামি মালেককে ড্রামা বিভাগে সেরা অভিনেতার পুরস্কারও জুটিয়ে দিল। মিউজ়িক্যাল বা কমেডি বিভাগে ‘ভাইস’-এর জন্য সেরার পুরস্কার পেলেন অভিনেতা ক্রিশ্চিয়ান বেল।

জনপ্রিয়তায় ‘বোহেমিয়ান র‌্যাপসোডি’র তুলনায় পিছিয়ে থাকলেও তিনটে স্বর্ণগোলক পেয়ে গিয়েছে ‘গ্রিন বুক’ও। এক আফ্রিকান-আমেরিকান গায়ককে নিয়ে এই ছবির গল্প। সেরা মিউজ়িক্যাল বা কমেডি এবং সেরা স্ক্রিনপ্লে তো বটেই, পার্শ্বচরিত্র হিসেবে মাহেরশালা আলিও সেরার পুরস্কার পেয়েছেন এই ছবির জন্য। আবার ‘ইফ বিয়েল স্ট্রিট কুড টক’-এর জন্য সেরা পার্শ্বঅভিনেত্রীর পুরস্কার পেলেন রেজিনা কিং। 

অন্য দিকে অনেক প্রত্যাশা থাকলেও তা মেটাতে পারল না ‘আ স্টার ইজ় বর্ন’। লেডি গাগাকে হারিয়ে দিয়ে সেরা ড্রামা অভিনেত্রীর পুরস্কার জিতে নিলেন গ্লেন ক্লোজ়। ‘দ্য ওয়াইফ’-এর জন্য। তবে ‘আ স্টার ইজ় বর্ন’-এর ‘শ্যালো’ গানটি সেরা মৌলিক গানের পুরস্কার জিতেছে।

বিদেশি ভাষার ছবিতে সেরার গোলক পেল আলফনসো কুয়েরনের ‘রোমা’। এই ছবি নিয়ে কান চলচ্চিত্র উৎসবের সময় থেকেই চর্চা ছিল। মোশন পিকচারে সেরা পরিচালকের পুরস্কার পেয়েছেন আলফনসো নিজেও। এ ছাড়া প্রাইম ভিডিয়োজ়ে বেশ জনপ্রিয়তা পাওয়া মিউজ়িক্যাল-কমেডি টিভি সিরিজ় ‘দ্য মার্ভেলাস মিসেস মেজ়েল’-এর জন্য রেচেল ব্রসনাহানও পেয়েছেন সেরা অভিনেত্রীর পুরস্কার। 

গোল্ডেন গ্লোবে বিজয়ীদের তালিকা ঘোষণা হয়ে যাওয়ার পরে স্বাভাবিক ভাবেই চর্চা শুরু হয়েছে অস্কার নিয়ে। কারণ এই তালিকার উপরেই অনেকটা নির্ভর করে অস্কারের মঞ্চে কতটা মাইলেজ পাবে মনোনীত সব ছবি।

সোনায় মোড়া রেড কার্পেট শুধু পুরস্কারের হিসেবে নয়। রেড কার্পেটে জৌলুসময় উপস্থিতিতেও চোখ ধাঁধিয়েছেন বহু তারকাই। লেডি গাগা যেমন পরেছিলেন ভ্যালেন্তিনোর ল্যাভেন্ডার রঙের গাউন। পাফড স্লিভস, দীর্ঘ ট্রেল-সহ যে পোশাক চোখ টেনেছে সকলেরই। গাগার মেজাজ মতো, পোশাকের সঙ্গে চুলেও মানানসই রং ছিল তাঁর!  

সূক্ষ্ম, চোখজুড়ানো সাজে রেড কার্পেট আলো করেছিলেন এমা স্টোনও। লুই ভিতোর পিচরঙা গাউনের সঙ্গে পিচ অ্যান্ড ক্রিম মেকআপ এবং রোম্যান্টিক কার্লসে সাজের ঘরে এগিয়ে রইলেন তিনিও। 

সেরা অভিনেতা রামি মালেকের সঙ্গে রেড কার্পেটে দেখা গেল সদাহাস্যময়ী জুলিয়া রবার্টসকেও। স্টেলা ম্যাকার্টনির ড্রেসের সঙ্গে প্যান্টস টিমআপ করে পরেছিলেন। গ্ল্যামার কোশেন্টে অনেককেই পিছনে ফেলে দিলেন জুলিয়া।

রেচেল ব্রসনাহান পরেছিলেন প্রাডার হলুদ গাউন। তাঁকে দেখাচ্ছিল সূর্যমুখী ফুলের মতো! সব মিলিয়ে রেড কার্পেট জমজমাট।