নিজের পেশাদারিত্ব নিয়ে জিৎ বরাবরই স্বতন্ত্র থাকার চেষ্টা করেন। কিন্তু ইন্ডাস্ট্রিতে কান পাতলে এমন কথাও শোনা যায় যে, তাঁকে ‘হ্যান্ডল’ করাও বেশ কঠিন। তাঁর টার্মস অ্যান্ড কন্ডিশন অনেকের কাছে সমস্যার হয়ে দাঁড়ায়। আর জিৎ নাকি নিজের ধ্যানধারণা নিয়েও বেশ অনড়। আগামী সপ্তাহেই মুক্তি পাবে ‘শেষ থেকে শুরু’। ইন্ডাস্ট্রি সূত্রে খবর, প্রজেক্ট যত এগিয়েছে, জিতের সঙ্গে পরিচালক রাজ চক্রবর্তীর মতানৈক্য তত বেড়েছে।

রাজের সঙ্গে ঝামেলা প্রসঙ্গে জিৎকে প্রশ্ন করা হলে তিনি বলেন, ‘‘কাজ করার সময়ে সব মানুষের মধ্যেই ঝামেলা হতে পারে। কারণ কাজটা ভাল করে করাই সকলের উদ্দেশ্য। ঝামেলা কোয়েলের সঙ্গে হয়, রাজের সঙ্গেও হয়, আমার টিমের সঙ্গেও হয়। কিন্তু আমি সেটা নিয়ে পড়ে থাকি না। ওটা কাজের জায়গাতেই শেষ হয়ে যায়।’’

দু’বছর আগে ‘অভিমান’-এ রাজের পরিচালনায় কাজ করেছেন জিৎ। সে ছবি ভাল ব্যবসা করেনি। ‘শেষ থেকে শুরু’র সময়ে আবার জুটি বাঁধলেন দু’জনে। সূত্রের খবর, শুরু থেকেই নাকি জিৎ এই প্রজেক্টের রাশ নিজের হাতে রাখেন। এই ছবিতে অনেক দিন পরে জিৎ ও কোয়েল আবার জুটি বাঁধলেন। ছবির কাস্টিং কী হবে, সিনেমার কোন তথ্য প্রকাশ্যে আসবে, সব সিদ্ধান্তই জিৎ এবং তাঁর ভাই গোপাল নিয়েছিলেন। এ তো গেল প্রি-প্রোডাকশনের কথা। ছবির শুটিংয়ের সময়েও জিৎ পরিচালককে নানা অযাচিত পরামর্শ দিয়েছেন বলেও খবর। 

রাজ অবশ্য এই দ্বন্দ্বের কথা মানতে চাইলেন না। ‘‘জানি না এগুলো কারা বলছে। জিতের সঙ্গে এটা আমার চতুর্থ ছবি। কোনও দিনই সমস্যা হয়নি। খুব ভাল ভাবে শুটিং করেছি। ছবিটা নিয়ে সকলেই এক্সাইটেড,’’ মন্তব্য রাজের।

তিনি যা-ই বলুন, এ ধরনের অভিযোগ এর আগেও উঠেছে। নিজের প্রযোজনায় জিৎ-ই শেষ কথা। কিন্তু তিনি যখন অন্য প্রযোজকের সঙ্গে কাজ করেছেন, সে সময়েও নানা কাহিনি ইন্ডাস্ট্রির অন্দরে ঘোরাফেরা করে। সকলেই জানেন, অভিনেতা নিজের লুক নিয়ে খুব খুঁতখুঁতে। সুতরাং কোন অ্যাঙ্গল থেকে ছবি তোলা হবে ইত্যাদি নিয়ে জিৎ বরাবরই মত দিয়ে থাকেন। এই বিষয়ে জিৎকে প্রশ্ন করা হলে তিনি বলেন, ‘‘প্রথম ছবি থেকেই আমি নিজস্ব ইনপুটস দিই। সেটা আমার প্রোডাকশনে হোক বা অন্য কারও। আমি একা নই। সব শিল্পীই এটা করেন। কারণ এটা টিমওয়র্ক।’’ 

দেব এবং জিৎ একসঙ্গে একবারই পর্দায় এসেছিলেন ‘দুই পৃথিবী’ ছবিতে। পরিচালক ছিলেন রাজ চক্রবর্তী। সুপারহিট হয়েছিল ‘দুই পৃথিবী’। এর নেপথ্যেও অনেক গল্প শোনা যায়। ওই সময়ে দেব নিজের স্টারডমে পৌঁছে গিয়েছেন। দুই সুপারস্টারকে একসঙ্গে পর্দায় সামলানো সহজ কথা নয়। কে বেশি ফোকাসে থাকবে, তা নিয়েও নাকি খানিক গোলমাল হয়েছিল।