বিপাকে পড়ে কিশোরবেলায় মায়ের সঙ্গে গোয়ালঘরের মেঝেতে দিন কেটেছে। স্বপ্নটা তখন থেকেই। এতদিনে সেই স্বপ্ন পূরণের রাস্তায় কৌশিক কর!

তাঁর লেখা নাটক ‘পর্ণমোচী’। এক বছর শো চলার পর তাকেই পরদায় ধরতে সদ্য শ্যুটিংয়ে নেমে পড়েছেন তিনি।

মিনার্ভা রেপার্টরিতে মঞ্চজীবন শুরু করে কৌশিক মূলত নাটকের সঙ্গেই যুক্ত। পরদায় তাঁর যোগাযোগ বলতে, তিনটি ফিচার ফিল্মে অভিনয়— ‘লড়াই’, ‘বারুদ’, ‘কাদের কুলের বউ’। তাকেই পুঁজি করে এখন আপাতত ক্যামেরার পিছনে কৌশিক। যে কারণে থিয়েটারের অফার ফেরাচ্ছেন প্রায় বছর দেড়েক ধরে। অভিনয় করছেন দু’টি মাত্র থিয়েটারে।

কনীনিকা

‘কাদের কুলের বউ’ করতে গিয়েই কৌশিকের আলাপ কনীনিকা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে। ‘পর্ণমোচী’-তে তিনিই অন্যতম প্রধান চরিত্রে। আর আছেন কৌশিক নিজে। তার সঙ্গে শান্তিলাল মুখোপাধ্যায়, অনিন্দ্যপুলক বন্দ্যোপাধ্যায়, অঙ্কিতা চক্রবর্তী, রবিরঞ্জন মৈত্র, ঋতব্রত মুখোপাধ্যায়। প্রযোজনায় অনুষ্কা ফিল্ম অ্যান্ড এন্টারটেনমেন্ট।

গল্পটি বয়ঃসন্ধিতে থাকা একটি ছেলের সমস্যাকে ঘিরে। যে সমস্যায় আক্রান্ত তার আশেপাশের বড়রাও। সেখান থেকেই পরিবারে হঠাৎ কালো ঝড়। সম্পর্কে উলটপালট। প্যানডোরা বক্স থেকে কিলবিলিয়ে বেরিয়ে আসা বহুকালের অবরুদ্ধ পোকামাকড়। শেষমেশ ‘পর্ণমোচী’ এক পাতাঝরা সময়ের এলোমেলো আলোছায়া গদ্য।