প্রথম রেফারেন্স ছিল একটি আর্টিকল। তার পরে প্রিয়নাথ মুখোপাধ্যায়ের ‘দারোগার দপ্তর’-এর কাহিনি। সেখান থেকে রিসার্চ করতে করতে ভারতের প্রথম মহিলা সিরিয়াল কিলারকে নিয়ে আরও তথ্য পাওয়া যায়। সময়টা ১৮৬০-৭০ নাগাদ। আগ্রহ তৈরি করার জন্য এই ক’টি তথ্যই যথেষ্ট। হিন্দি-বাংলা মিশিয়ে ওয়েব সিরিজ় তৈরি হচ্ছে এই বিষয় নিয়ে। নাম ‘ত্রৈলোক্য’। পরিচালনায় অরিন্দম শীল।

ত্রৈলোক্যর চরিত্রে জয়া আহসান। অরিন্দমের কথায়, ‘‘আমার প্রথম ছবিতে জয়া ছিল। প্রথম ওয়েব সিরিজ়েও রয়েছে।’’ শুধু ত্রৈলোক্যকে ঘিরে এই গল্প নয়। সিরিয়াল কিলারের পাল্টা গোয়েন্দাও রয়েছে। অনেক রেফারেন্সেই প্রিয়নাথ মুখোপাধ্যায়কে ভারতের প্রথম ডিটেক্টিভ বলে উল্লেখ করা হয়েছে। সিরিজ়ে প্রিয়নাথের চরিত্রে দেখা যাবে টোটা রায়চৌধুরীকে। ঘটনাচক্রে অরিন্দমের প্রথম ছবি ‘আবর্ত’-য় টোটা ছিলেন।

পরিচালকের বক্তব্য, ভারতীয় অনলাইন প্ল্যাটফর্মে কোনও শো এতটা রিসার্চ করে হয়নি। ‘‘যেহেতু সত্যি ঘটনা অবলম্বনে এই সিরিজ়, তাই সময়কালও একই রাখা হচ্ছে। পিরিয়ড লুক নিয়ে আমরা অনেক রিসার্চ করছি। ওই সময়ের পালকি, জুড়িগাড়ি সব কিছু তৈরি করা হচ্ছে,’’ বললেন অরিন্দম। 

গল্পের ত্রৈলোক্যর এক জুড়িদারও থাকছে। তার পার্টনার ইন ক্রাইম এবং প্রেমিক কালীবাবু। সেই চরিত্রে মুম্বইয়ের কোনও শিল্পী থাকবেন।