সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

হাতে সময় আছে? ডিমের চেনা চেহারা বদলে নিন সকালে

নেহাত অ্যালার্জি না থাকলে ডিমের মতো দোসর কমই আছে। ভাজা, পোচ, সিদ্ধ, ওমলেট... যে ভাবেই দেওয়া হোক না কেন, ডিমের স্বাদে মুগ্ধ হতে বাধ্য। হাতে সময় থাকলে সকালে বদলে দিতে পারেন ডিমের চেনা চেহারা। সন্ধান দিচ্ছেন সুমিতা বন্দ্যোপাধ্যায়

cloud egg
ক্লাউড এগ

ক্লাউড এগ

উপকরণ: ডিম ৪টি, পারমেজ়ান চিজ় আধ কাপ, নুন স্বাদ মতো, গোলমরিচ গুঁড়ো স্বাদ মতো, চাইভস ১ টেবিল চামচ।

প্রণালী: ডিম ভেঙে সাদা অংশ আর কুসুম সাবধানে আলাদা করে রাখুন। সাদা অংশ ভাল করে ফেটিয়ে নিন। তত ক্ষণ ধরে ফেটান, যত ক্ষণে না তা ফেঁপে দ্বিগুণ হয়ে ওঠে। তাতে পারমেজ়ান চিজ়, নুন ও গোলমরিচ দিয়ে আর এক বার ফেটিয়ে নিন। ২৩০ ডিগ্রি সেন্টিগ্রেডে আভেন প্রি-হিট করুন। একটি বেকিং ট্রে-র উপরে কুকিং স্প্রে বা তেল লাগিয়ে ফেটিয়ে রাখা ডিমের সাদা অংশ চার ভাগে রাখুন। প্রত্যেক ভাগের মাঝে চামচের সাহায্যে হালকা গর্ত তৈরি করে নিন। ওই তাপমাত্রায় ডিম তিন মিনিট বেক করুন। বার করে গর্তের ভিতরে কুসুম আলতো করে রেখে দিন। আবার তিন মিনিট বেক করে নামিয়ে নিন। উপর থেকে চাইভসের কুচি ছড়ান। টোস্ট, সতে করা আনাজের সঙ্গে গরম গরম পরিবেশন করুন ক্লাউড এগ।

 

গ্রিন পি স্কচ এগ

উপকরণ: ডিম ৮টি, কড়াইশুঁটি ২ প্যাকেট, মৌরি গুঁড়ো ১ চা চামচ, চিলি ফ্লেক্স ১ চা চামচ, ভাজা জিরে গুঁড়ো ১ চা চামচ, আলু সিদ্ধ ১ কাপ, মেয়োনেজ় ২ টেবিল চামচ, ময়দা ১ কাপ, ব্রেডক্রাম্ব ১ কাপ, সাদা তেল ১ কাপ, নুন স্বাদ মতো।

প্রণালী: ৬টি ডিম সিদ্ধ করে খোসা ছাড়িয়ে নিন। মিক্সারে সিদ্ধ আলু, কড়াইশুঁটি, জিরে, মৌরি, চিলি ফ্লেক্স, মেয়োনেজ় ও নুন একসঙ্গে মিহি করে বেটে নিন। মিশ্রণ সমান ছ’ভাগে ভাগ করে নিন। এ বার আলু-কড়াইশুঁটির মাঝে ডিম ভরে নিন। একটি বাটিতে দু’টি ডিম ও নুন ফেটিয়ে নিন। ডিমগুলো প্রথমে গোলমরিচ মেশানো ময়দা ও পরে ডিমের গোলা এবং ব্রেডক্রাম্ব দিয়ে মাখিয়ে নিন। এগুলো ফ্রিজে অন্তত আধ ঘণ্টা রেখে দিন। কড়াইয়ে তেল গরম করে লালচে হওয়া পর্যন্ত ভেজে নিন। মাঝখান থেকে কেটে পরিবেশন করুন।

 

মাফিন টিন ফ্রিটাটা উইথ সালসা

উপকরণ: ফ্রিটাটা: ডিম ৮টি, দুধ ১২৫ মিলি, চিজ় ১০০ গ্রাম, পেঁয়াজ ২টি, নুন অল্প, গোলমরিচ গুঁড়ো স্বাদ মতো, তেল সামান্য। সালসা: টম্যাটো ১ কেজি, রসুন ৪ কোয়া, পেঁয়াজ ১টি, ধনেপাতা আধ কাপ, লঙ্কা ২টি, পাতিলেবু অর্ধেক, তেল অল্প, নুন স্বাদ মতো।

প্রণালী: একটি বাটিতে ডিম ফেটিয়ে নিন। তাতে দুধ, কুরিয়ে রাখা চিজ়, পেঁয়াজ কুচি, নুন ও গোলমরিচ মেশান। মাফিন টিনে তেল লাগিয়ে গ্রিজ় করে নিন। তার মধ্যে ফেটানো ডিম ঢেলে নিন। আভেন ১৯০ ডিগ্রি সেন্টিগ্রেডে প্রি-হিট করে নিন। ডিমভরা মাফিন টিন অন্তত ১২ থেকে ১৫ মিনিট বেক করে নামিয়ে নিন। অন্য দিকে সামান্য তেলে রসুন, পেঁয়াজ ও লঙ্কা কুচি ভেজে নিন। তাতে টম্যাটো কুচি, পাতিলেবুর রস ও নুন দিয়ে অল্প নে়ড়ে নামিয়ে নিন। ফ্রিটাটার সঙ্গে সালসা দিয়ে পরিবেশন করুন।

পর্তুগিজ় শাকশুকা

উপকরণ: ডিম ৪টি, অলিভ অয়েল ২ টেবিল চামচ, পেঁয়াজ ১টি, রসুন ২ কোয়া, জিরে গুঁড়ো ১ চা চামচ, স্মোকড প্যাপরিকা ১ চা চামচ, ধনে গুঁড়ো ১ চা চামচ, টম্যাটো আধ কেজি, লাল বেলপেপার ১টি, ফেটা চিজ় ৪ টেবিল চামচ, ড্রায়েড মাশরুম এক মুঠো, ধনেপাতা ৪ চা চামচ, লঙ্কা গুঁড়ো ১ চা চামচ, নুন স্বাদ মতো।

প্রণালী: ননস্টিক পাত্রে তেল গরম করে পেঁয়াজ, রসুন ভাজুন। তাতে প্যাপরিকা, ধনে ও জিরে গুঁড়ো দিন। নেড়ে টম্যাটো কুচি, রোস্টেড বেলপেপার কুচি দিন। টম্যাটো গলতে শুরু করলে নুন, লঙ্কা, ফেটা চিজ় ও ড্রায়েড মাশরুম দিন। দু’মিনিট পরে ডিম ফাটিয়ে তার মধ্যে দিন। ২০০ ডিগ্রি সেন্টিগ্রেডে প্রি-হিট করা আভেনে পাত্রটি ঢুকিয়ে ৭-১০ মিনিট বেক করে নিন। ধনেপাতা কুচি ছড়িয়ে গরম গরম পরিবেশন করুন পর্তুগিজ় শাকশুকা।

 

রোলড ওমলেট

উপকরণ: ডিম ৪টি, গাজর ১টি, টম্যাটো ১টি, লাল বেলপেপার অর্ধেক, পেঁয়াজ ১টি, রসুন ১ কোয়া, নুন স্বাদ মতো, গোলমরিচ গুঁড়ো স্বাদ মতো, সাদা তেল ৩ টেবিল চামচ, ধনেপাতা ১ টেবিল চামচ, পাতিলেবু অর্ধেক।

প্রণালী: কড়াইয়ে তেল গরম করে পেঁয়াজ ও রসুন কুচি দিন। তাতে একে একে গাজর কুচি, টম্যাটো, বেলপেপার, নুন, গোলমরিচ ও পাতিলেবু দিন। হালকা ভেজে নামিয়ে নিন। মিশ্রণটি মিক্সারে বেটে নিন। একটি বাটিতে ডিম ও নুন ফেটিয়ে নিন। ননস্টিক পাত্রে তেল গরম করে ডিম দিন। ডিমের একটি দিক লালচে হয়ে গেলে উপর থেকে গাজর-টম্যাটোর মিশ্রণ ভাল করে ছড়িয়ে ঢাকা দিন। মিনিট দুয়েক পরে ওমলেট রোল করে নামিয়ে নিন। রোল থেকে টুকরো কেটে ধনেপাতা ছড়িয়ে পরিবেশন করুন।

অনুলিখন: রূম্পা দাস

ছবি: শুভেন্দু চাকী

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন